ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
বালিয়াকান্দির জঙ্গলে শুরু হয়েছে দুই দিনব্যাপী মতুয়া সম্মেলন
  • তনু সিকদার সবুজ
  • ২০২৩-০৫-২৮ ১৭:৫৭:৪৩

বিশ^ শান্তি ও মানবকল্যাণ কামনায় রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের নতুন ঘুরঘুরিয়া হরি মন্দির প্রাঙ্গণে গতকাল ২৮শে মে থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী মতুয়া সম্মেলন।

  ভোরে অধিবাস, মঙ্গলঘট স্থাপন ও হরিকথার মধ্য দিয়ে এ সম্মেলন শুরু হয়।

  নতুন ঘুরঘুরিয়া মতুয়া সংঘের সেবকবৃন্দ জানান, ব্রক্ষ্মমুহুর্তে কামনা সরোবরে পূর্ণ বারুণী স্নান, মন্দিরে পুষ্পস্তবক অর্পণ পূর্বক প্রার্থনা ও হরিগীতা পাঠ করা হয়। সকালে শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুরের পূজা অর্চ্চনা, প্রসাদ বিতরণ ও হরি লীলমৃত পাঠ করা হয়। এরপর বেলা ১১ থেকে ধর্মীয় আলোচনা হয়। আর দুপুরের পরে দেশের বিভিন্ন স্থান থেকে মতুয়া সম্প্রদায়ের বিভিন্ন দল আসে মন্দির এলাকায়। এই অনুষ্ঠানকে স্থানীয়রা হরি ঠাকুরের মেলা ও তালের মেলা বলেও সম্বোধন করে।

  নতুন ঘুরঘুরিয়া মতুয়া সংঘের সভাপতি বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে মতুয়া সম্প্রদায়সহ অন্যান্য ভক্তবৃন্দ এখানে আসে। বিশ্বের শান্তি কামনায় আমাদের এই আয়োজন। 

  হাজার হাজার ভক্তবৃন্দ উৎসবে এসে অনুষ্ঠান অঙ্গণ মুখরিত করে তোলে। দেশের বিভিন্ন স্থান থেকে ৫০ টির মতো মতুয়া দল হরিনামে অংশগ্রহণ করে। প্রতিটি দলেই ২৫ জনের বেশি সদস্য ডাংকা, জুরি বাজাতে বাজাতে হরি নাম কীর্তন করে। তবে বিশেষত্ব কিছু দলে পুরুষের পাশাপাশি মহিলারাও এসকল বাদ্যযন্ত্র বাজান। ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি মন্দির এলাকায় গ্রামীণ মেলা বসে।

  বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ(ওসি) মোঃ আসাদুজ্জামান বলেন, বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নে দুইদিন ব্যাপী মতুয়া সম্মেলন শুরু হয়েছে। সার্বিক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে থানা পুলিশ তৎপর রয়েছে।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ