ঢাকা বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় নিহত জাহাঙ্গীরের লাশ ফিরিয়ে দেশে আনাতে সরকারের কাছে পরিবারের দাবী
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৬-০৪ ১৪:৩৮:৪৯

পরিবারের অভাব দূর করতে মাত্র দেড় বছর আগে অনেক স্বপ্ন নিয়ে সৌদি আরব গিয়েছিলেন জাহাঙ্গীর মোল্লা(৩৫)। জাহাঙ্গীর সৌদি আরবে যাওয়ার পর তার পরিবারের লোকজনও অভার দূর হওয়ার স্বপ্নও দেখতে শুরু করেছিলেন। কিন্তু একটি সড়ক দুর্ঘটনায় তাদের সেই স্বপ্ন চিরতরে থমকে গেলো। 
  গত ২৬শে মে মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় রিয়াদে মারা যায় জাহাঙ্গীর মোল্লা। পরিবারের অভাব দূর হওয়া থেকে দুরের কথা তার মৃতদেহ দেশে আনার অর্থও জোগাড় করতে পারছে না।
  জাহাঙ্গীরের মৃত্যুতে অসহায় বৃদ্ধ বাবা-মা এবং তিনটি নাবালক শিশু সন্তান নিয়ে তার স্ত্রী কেবলই আহাজারীতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে। তার মৃতদেহ দেশে আনতে তারা সরকার ও দেশের সামর্থ্যবানদের সহযোগিতা কামনা করেন।
  বলছিলাম রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলা ইউনিয়নের হাউলি কেউটিল গ্রামের ইয়াছিন মোল্লার একমাত্র ছেলে জাহাঙ্গীর মোল্লার কথা। জাহাঙ্গীর ছিলেন পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। তার ১০ বছর, ৪ বছর ও ১১ মাস বয়সী তিনটি ছেলে সন্তান এবং একটি ছোট বোন রয়েছে। তার অকাল মৃত্যুতে সর্বশান্ত হয়ে গেছে পরিবারটি।
  সরেজমিন গিয়ে দেখা যায়, জাহাঙ্গীরের বৃদ্ধ বাবা- মা, স্ত্রী- সন্তান ও আত্মীয়-স্বজনরা আহাজারি করছে।
  জাহাঙ্গীরের স্ত্রী লিপি আক্তার জানান, ছোট ছেলে ৬ মাসের অন্তসত্ত্বা রেখে তিনি সৌদি আরব গিয়েছিলেন। গত ২৬শে মে বেলা ১১টার দিকে ফোন করে শুধু বলেছিল, সবার দিকে খেয়াল রাইখো। কয়েক দিনের মধ্যে কিছু টাকা পাঠাবো। বিকেল ৫টার পর একজন ফোনে জানায়, সে এক্সিডেন্ট করেছে। এরপর শুনি আর বেঁচে নেই। 
  একমাত্র ছেলেকে হারিয়ে তার মা রাবেয়া বেগম পাগলপ্রায়। তিনি কান্না করে বলছিলেন, “ওই দিন সকালে আমারে ফোনে শুধু বইলা গেল, “মা আমি কাজে যাচ্ছি। এরপর আর কোন কথা কইলোনা রে।” ওরে আমার ব্যাটারে তোমরা আমার ব্যাটারে আইনা দাও। আমি কোথায় গেলে ব্যাটারে পাবো। আমারে মা কইয়া ডাক দিবে ক্যারাড্যারে। ওর নাবালগ পোলা তিনডার কি ওইবো রে!!! 
  জাহাঙ্গীরের বাবা ইয়াসিন মোল্লা জানান, রাজবাড়ী সদরের লালগোলা গ্রামে তাদের বাড়ী ছিল। তিন বছর আগে পদ্মার ভাঙনে সবকিছু হারিয়ে এখানে রেললাইনের পাশে ৭ শতাংশ জায়গার ওপর বাড়ী করে বসবাস করছেন। তিনি বার্ধক্য ও অসুস্থতার কারণে কোন কাজকর্ম করতে পারেন না। জাহাঙ্গীর দেশে কাঠ মিস্ত্রীর কাজ করত। কিন্তু তাতে সংসার চলতো না।
  যে কারণে তার শ্বশুর বাড়ী থেকে ১ লাখ ২০ হাজার টাকা এবং তার বড় দুই মেয়ে ও এনজিও ব্র্যাক হতে ঋণ করে মোট সাড়ে ৪ লক্ষ টাকা খরচ করে তাকে সৌদি আরব পাঠাই। দেড় বছরে তার পাঠানো টাকা দিয়ে লক্ষাধিক টাকার ঋণ শেষ করতে পেরেছি।
  সংসারে একমাত্র ভরসা ছিল জাহাঙ্গীর।গত ২৬শে মে সকালে সে ফোনে আমারে বলেছিল, “বাবা কাজে যাচ্ছি। দুই-তিন দিনের মধ্যে কিছু পাঠাইয়া দিবানে”। এরপর সন্ধ্যার আগে ফোন আসে জাহাঙ্গীর মারা গেছে। আমি আমার একমাত্র ছেলের লাশ চাই। কিন্তু লাশ আনতে নাকি ৪ লাখ টাকা লাগবে। এত টাকা আমি এহন কহানে পাব? এহনো ৩ লাখ টাকা দেনা শোধ করতে পারি নাই। পাওনাদারদের টাকাই বা দিব ক্যামনে? আমি দেশের সরকার ও সামর্থ্যবানদের কাছে সহযোগীতা কামনা করছি।
  গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ জাকির হোসেন বলেন, গত ১লা জুন পরিবারটি আমার কার্যালয়ে এসেছিল। সরকারী খরচে লাশ দেশে ফিরিয়ে আনার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আমি জেলা প্রশাসকের কাছে লিখিতভাবে আবেদন করেছি।

 

 রাজবাড়ীতে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধন
রেলের ভাড়া বৃদ্ধি হয়নি,তবে ভর্তুকি প্রত্যাহার করা হয়েছে--রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম এমপি
রাজবাড়ী সদর উপজেলার মাসিক আইনশৃঙ্খলা কমিটি সভা অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ