ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
দৌলতদিয়ায় যৌনপল্লীর কন্যা শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৬-১৪ ১৪:৫৮:১৬

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া যৌনপল্লীর ঝুঁকিপূর্ণ পরিবেশে মায়েদের সাথে বসবাস করছে কয়েকশ কন্যা শিশু। যাদের সহজেই যৌন পেশায় জড়িয়ে পড়া অথবা যৌন হয়রানির চরম ঝুঁকি রয়েছে।

  এ সকল কন্যা শিশুদের নিরাপদ আবাসনের বিষয় নিয়ে গতকাল ১৪ই জুন স্থানীয় বেসরকারী সংস্থা মুক্তি মহিলা সমিতির(এমএমএস) আয়োজনে সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাদের সাথে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে।

  মুক্তি মহিলা সমিতির আলো প্রোগ্রামের আওতায় এ এ্যাডভোকেসী সভায় আর্থিক ও কারিগরি সহযোগিতা করে মানুষের জন্য ফাউন্ডেশন(এমজেএফ) এবং গ্লোবাল এ্যাফের্য়াস কানাডা। 

  সভায় সভাপতিত্ব করেন মুক্তি মহিলা সমিতির সভানেত্রী শেফালী বেগম।

  সভায় উপজেলা সমাজসেবা অফিসার মোঃ রুহুল আমিন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সালমা বেগম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা দেওয়ান তোফায়েল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ ইকবাল হোসেন, এমএমএসের  নির্বাহী পরিচালক মর্জিনা বেগম, দৌলতদিয়া ইউনিয়ন পরিষদের মহিলা সদস্য চম্পা বেগম, এমএমএসের প্রোগ্রাম ডিরেক্টর আতাউর রহমান মঞ্জু, দৌলতদিয়া মডেল হাইস্কুলের সহকারী শিক্ষক ও দৈনিক যুগান্তরের প্রতিনিধি শামীম শেখ, ও এমএমএস-এর আলো প্রোগ্রামের কো-অর্ডিনেটর আখি আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

  সভায় মুক্তি মহিলা সমিতির নির্বাহী পরিচালক মর্জিনা বেগম বলেন, শিশু আইন ২০১৩ এর ৭৭নং ধারা অনুযায়ী ৪ বছরের অধিক বয়সী কোন শিশু যৌনপল্লীর ভিতরে অবস্থান করতে পারবে না। কিন্তু ৩ শতাধিক এ ধরণের বয়সী শিশু ঝুকিপূর্ণ ভাবে তাদের মায়েদের সাথে পল্লীর ভিতরে দিনরাত সার্বক্ষনিক বসবাস করে। এতে তাদের সহজেই যৌন হয়রানী, যৌন পেশায় নাম লেখানো, মাদকাসক্ত হয়ে পড়াসহ নানাবিধ খারাপ বিষয়ের সাথে জড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে। তবে আমরা বিভিন্ন দাতা সংস্থার সহায়তায় ডে কেয়ার ও নাইট কেয়ার নামক দুটি প্রোগ্রামের মাধ্যমে অর্ধ শতাধিক শিশুকে তুলনামূলক নিরাপদ আবাসনের ব্যবস্থা করতে পেরেছি। কিন্তু এটা সাময়িক। দাতাদের সাহায্য নির্ভর ও নির্দিষ্ট সময়ের জন্য। তাই এ বিষয়ে সরকারের দায়িত্ব নেয়া দরকার।

  সভায় সরকারী কর্মকর্তারা তাদের নিজ নিজ জায়গা হতে পল্লীীর অসহায় শিশু ও নারীদের সাহায্যার্থে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ