ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
দৌলতদিয়ার বিভিন্ন স্থানে ভয়াবহ ভাঙ্গনে পদ্মা পাড়ের বাসিন্দাদের মাঝে আতঙ্ক
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৭-০৪ ১৫:৪৯:৪১

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট এলাকাসহ পদ্মা পাড়ের বিভিন্ন স্থানে ভয়াবহ ভাঙন দেখা দিয়েছে। এতে পদ্মা পাড়ের বাসিন্দাদের মাঝে ফের ভাঙন আতঙ্ক বিরাজ করছে। 

  দৌলতদিয়া ঘাট আধুনিকায়ন প্রকল্পের আওতায় নদী শাসন সম্পন্ন হলে গুরুত্বপূর্ণ নৌপথ দৌলতদিয়া ফেরী ঘাটসহ গোটা গোয়ালন্দ উপজেলা এলাকা নদীভাঙনের হাত থেকে স্থায়ীভাবে রক্ষা পাবে বলে মনে করছেন স্থানীয়রা।

  জানা যায়, রাজবাড়ী জেলার দৌলতদিয়া ও মানিকগঞ্জ জেলার পাটুরিয়া একটি গুরুত্বপূর্ণ নৌপথ। প্রতিদিন সেখানে কয়েক হাজার বিভিন্ন গাড়ী ফেরী পারাপার হয়। পাশাপাশি লঞ্চ পারাপার হয় হাজার হাজার যাত্রী। দৌলতদিয়া ঘাট নদী ভাঙন প্রবন এলাকা। প্রতি বছর বর্ষা মৌসুমে সেখানে ব্যাপক নদী ভাঙন দেখা দেয়। ভাঙনের কবলে পড়ে পদ্মায় বিলীন হয় ফেরী ঘাটসহ পাশ্ববর্তী গ্রামের বহু মানুষের ঘর-বাড়ী।

  সরেজমিনে ভাঙন এলাকা ঘুরে দেখা যায়, দৌলতদিয়া লঞ্চঘাটের ২০০ মিটার উজানে অবস্থিত নতুনপাড়া গ্রাম এলাকায় নদীর তীর ভেঙে নদী গর্ভে চলে যাচ্ছে। চেয়ে চেয়ে সেই দৃশ্য দেখছে গ্রামবাসী। ভাঙনের মুখে রয়েছে দৌলতদিয়া লঞ্চ ঘাট থেকে দেবগ্রাম অন্তরমোড়, বাহির চর দৌলতদিয়া, মজিদ শেখের পাড়া, সিদ্দিক কাজীপাড়া, ছাত্তার মেম্বারপাড়া, নতুন পাড়া, লালু মন্ডলপাড়া, হাতেম মন্ডলপাড়া, ১নং ব্যাপারীপাড়া, সাহা ব্যাপারীপাড়া, ঢল্লাপাড়া, আফছার শেখপাড়া, সাহাজদ্দিন ব্যাপারীপাড়া। এর মধ্যে নতুন পাড়া, ঢল্লাপাড়া, আফছার শেখপাড়া, ১ নম্বর ব্যাপারীপাড়া ও সাহাজদ্দিন ব্যাপারী পাড়ার অধিকাংশ এলাকাই বিলীন হয়ে গেছে। ভাঙন অব্যাহত থাকলে লঞ্চ ঘাট বন্ধ হওয়ার আশঙ্কা রয়েছে।

  স্থানীয় বাসিন্দা ও কৃষকদের দাবী, অধিকহারে নদী থেকে বালু উত্তোলন ও বাল্কহেড নদীর কোল ঘেঁষে চলার কারণে ভাঙনের তীব্রতা বেড়েছে। তাছাড়া শুকনো মৌসুমে ভাঙন রোধে নেওয়া হয় না কোনো পদক্ষেপ। এভাবে ভাঙতে থাকলে কিছুদিনের মধ্যে তাদের বসতবাড়ীও নদী গর্ভে বিলীন হয়ে যাবে।

  কৃষক হারু শেখের সাথে আলাপ কালে তিনি বলেন, আমার বাবা ও চাচাদের অনেক জমি ছিলো। নদীতে ভাঙ্গতে ভাঙ্গতে সব জমি প্রায়ই নদীতে চলে গেছে। কিছু জমি নদীর পাড় দিয়ে আছে সেই জমিগুলো কোনো রকম আবাদ করে সংসার চালাই। কিছু দিন ধরে নতুন করে নদী ভাঙন দেখা দিয়েছে। এভাবে যদি নদী ভাঙ্গতে থাকে তাহলে আমার সবটুকু জমি নদীতে চলে যাবে তখন ছেলে মেয়ে নিয়ে কি করে খাবো। এক বছর আগে নদী ভাঙনে ঘর বাড়ী হারিয়ে মনে চাপা কষ্ট আর বুকভরা বেদনা নিয়ে এখানে এসে কোনো রকম ঘরবাড়ী করে বসবাস করছিলাম এখন আর থাকা সম্ভব হবে না। পদ্মার ভাঙনে দিশেহারা আমরা। এখন কোথায় যাবো? কি করবো? কার কাছে বললে ভাঙন বন্ধ হবে? আমাদের এখন একটাই চিন্তা যেভাবে ফসলী জমি ভাঙছে বসত বাড়ী আর রক্ষা পাবে না।

  স্থানীয় হাফিজা বেগম জানান, ‘আমার ঘরের পাশে ভাঙন শুরু হইছে। গাঙে পানির বেগ বাড়লেই ভাঙন আরো বাড়বো। তহোন আর রক্ষা পামু না। আমরা গরীব মানুষ। ঘর বাড়ী গাঙে ভাঙলে যাওনের জায়গা নাই।’

  ভাঙন কবলিত পদ্মার তীরে বসে বৃদ্ধ হোসেন আলী বলেন, ‘আমার অনেক জমিজমা-ঘরবাড়ী ছিলো। তিন বার ভাঙুনিতে সবকিছু হারায় আমি এখন সর্বহারা। এই গ্রামে অন্যের জায়গায় ঠাঁই নিলাম। এখানেও (নতুনপাড়া) নদীতে ভাঙ্গ্যা যাইতাছে। এখানেও যদি নদীতে ভাঙ্গ্যা যায়, তাইলে আমারা আর কোথায় গিয়ে দাঁড়াবো, আমাদের দুঃখ বলার মতো কোন জায়গা নাই।’

  গোয়ালন্দ উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ মোস্তফা মুন্সী জানান, ‘আমরা নদী শাসনের জন্য বরাবরই পানি উন্নয়ন বোর্ডকে অবগত করেছি। ইতিমধ্যে ঘাট আধুনিকীকরণের জন্য জমি অধিকরণের কাজ শেষ হয়েছে। আশা করছি চলতি বছরের মধ্যেই নদী শাসনের জন্য দৌলতদিয়া ফেরী ঘাট আধুনিকীকরণের কাজ শুরু হবে।’

  বিআইডাব্লিউটিএ’র উপসহকারী প্রকৌশলী মোঃ শাহ্ আলম জানান, বন্দর আধুনিকায়ন প্রকল্পের আওতায় নদীর তীর রক্ষায় দৌলতদিয়া প্রান্তে ছয় কিলোমিটার দীর্ঘ স্থায়ী নদী শাসন করা হবে। এতে নদী ভাঙনের হাত থেকে স্থায়ীভাবে রক্ষা পাবে গুরুত্বপূর্ণ দৌলতদিয়া ফেরী ঘাট, লঞ্চঘাটসহ পাশ্ববর্তী বিভিন্ন গ্রাম। প্রকল্প বাস্তবায়নে ভূমি অধিগ্রহণ শেষ হলেই ভাঙন রোধে স্থায়ী কাজ শুরু করা হবে বলে তিনি জানান।

নির্বাচনে শেষ দিন পর্যন্ত মাঠে থাকবো--স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এডঃ নেকবর হোসেন মনি
পাংশার নাদুরিয়ায় উপজেলা চেয়াম্যান প্রার্থী সাইফুল ইসলাম বুড়ো’র নির্বাচনী পথসভা
গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র
সর্বশেষ সংবাদ