ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
পাংশার হাবাসপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্য সেবার বেহাল দশা
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৭-০৬ ০৪:১৯:৫২

রাজবাড়ী জেলার পাংশা উপজেলার হাবাসপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্য সেবাসহ পরিবার পরিকল্পনা সেবার বেহাল দশা সৃষ্টি হয়েছে।

  গতকাল ৫ই জুলাই দুপুর দেড়টার সময় সরেজমিন হাবাসপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে গেলে সেখানে কোন কর্মকর্তা-কর্মচারীর দেখা মেলেনি। অফিস ভবন তালাবদ্ধ অবস্থায় দেখা যায়। ভবনের চারদিকে জংলা ও অস্বাস্থ্যকর পরিবেশ লক্ষণীয়।

  জানা যায়, ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার এবং পরিবার কল্যাণ পরিদর্শিকা কেন্দ্রে সার্বক্ষণিক অবস্থান পূর্বক মা ও শিশুর স্বাস্থ্য সেবাসহ পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করবেন। বিশেষ করে গর্ভবতী মায়ের চিকিৎসা সেবা, নরমাল ডেলিভারী-প্রসব করানো এবং জটিলতা দেখা দিলে তাদের উন্নত চিকিৎসার পরামর্শ প্রদান করবেন তারা। এছাড়া এফপিআই ইউনিয়নের পরিবার পরিকল্পনা বিভাগের কার্যক্রম জোরদার করার লক্ষ্যে তদারকি করবেন। কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে মনগড়া যাতায়াতে অত্র কেন্দ্রে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের সেবা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

  এ ব্যাপারে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার রাজিবুল ইসলাম নয়ন জানান, হাবাসপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে জনবল সংকট রয়েছে। যার কারণে স্বাস্থ্য সেবা কার্যক্রম কিছুটা ব্যাহত হচ্ছে।

  তিনি বলেন, আজ (বুধবার) নাইটে আমার পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডিউটি আছে। সপ্তাহের রবিবার ও সোমবার দু’দিন হাবাসপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে, মঙ্গলবার যশাই ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে এবং বুধ ও বৃহস্পতিবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডিউটির কথা জানান তিনি।

  পাংশা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা খান এ আল মামুন বলেন, হাবাসপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের পরিবার কল্যাণ পরিদর্শিকা (এফডব্লিউভি) কনা পারভীনের মূল পদায়ন বাহাদুরপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে। হাবাসপুরে সপ্তাহে দু’দিন সোমবার ও বৃহস্পতিবার অতিরিক্ত দায়িত্ব পালন করেন তিনি। আয়া আছিয়া বেগম সপ্তাহে চার দিন উপজেলা সদর ক্লিনিকে এবং দু’দিন হাবাসপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে দায়িত্ব পালন করেন। জনবল সংকটের কারণে হাবাসপুর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্বাস্থ্য সেবাসহ পরিবার পরিকল্পনা সেবা ব্যাহত হচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

  স্থানীয়রা স্বাস্থ্য সেবাসহ পরিবার পরিকল্পনা সেবা নিশ্চিত করণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন।

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ