ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
গোয়ালন্দে ৫০ শয্যার হাসপাতালে জনবল সংকটে চিকিৎসা সেবা ব্যাহত
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৭-১১ ০৫:২৮:৩৬

জনবল সংকটের কারণে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা সেবা মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে।

  চিকিৎসকের ২৫টি পদের মধ্যে ৮টি পদই শূন্য। এছাড়া নার্স ও কর্মচারীর পদেও সংকট রয়েছে। তাই কাঙ্খিত সেবা থেকে বঞ্চিত হচ্ছেন উপজেলাবাসী। 

  অপরদিকে এ হাসপাতালে একটি অ্যাম্বুলেন্স থাকলেও সেটি রোগীদের খুব একটা কাজে আসে না। এছাড়াও তীব্র গরমের মধ্যে বিদ্যুৎ চলে গেলে চালানো হয় না জেনারেটর। 

  ব্যস্ততম ঢাকা-খুলনা জাতীয় মহাসড়কের পাশে অবস্থিত এ হাসপাতালটিতে স্থানীয়রাসহ রাজবাড়ী সদর উপজেলার বড় একটি অংশ চিকিৎসা নিতে আসেন।

  এছাড়া মহাসড়কের পাশে হওয়ায় প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনার শিকার হয়ে আহতরা এ হাসপাতালে ভর্তি হন। কিন্তু চিকিৎসক সংকটে তারা পরিপূর্ণ চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হন।

  গোয়ালন্দ উপজেলা হাসপাতাল সূত্রে জানা যায়, ২০১৪ সালে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি ৩৫ থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়। উপজেলাবাসী চিকিৎসাসেবার একমাত্র ভরসা গোয়ালন্দ হাসপাতাল ৩৫ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হলেও জনবল না বাড়ায় কাঙ্খিত সেবা পাচ্ছে না রোগীরা। এই হাসপাতালে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা এবং আবাসিক চিকিৎসা কর্মকর্তাসহ ২৫টি পদের ৮টিই শূন্য রয়েছে। নার্স, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীর পদেও সংকট রয়েছে। চিকিৎসক না থাকায় বহিঃবিভাগ, শিশু বিভাগসহ অন্যান্য বিভাগে রোগী দেখেন উপ-সহকারী কমিউনিটি মেডিকেল কর্মকর্তারা। ফলে এলাকার সাধারণ রোগীরা চিকিৎসাসেবার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। রয়েছে নোংরা পরিবেশসহ রোগী ও তাদের স্বজনদের নানা ভোগান্তির অভিযোগ।

  হাসপাতালে একাধিক দিন ঘুরে অপরিচ্ছন্ন দেখা গেছে। হাসপাতাল ভবনের বাইরের আশপাশের জমে আছে দীর্ঘদিনের আবর্জনা। এসব ময়লা আবর্জনা থেকে রোগীদের রক্ষা করার কোনো চেষ্টা নেই কর্তৃপক্ষের। এমনকি আউটডোরের পাশে থাকা পাবলিক টয়লেট গুলোর দরজা ভাঙ্গা ও নোংরা জরাজীর্ণভাবে পড়ে আছে।

  উপজেলার বাহাদুর গ্রামের শারমিন আক্তার বলেন, ‘আউট ডোরে টিকিট কেটে দীর্ঘ লাইনে দাঁড়াতে হয় ডাক্তার দেখানোর জন্য। কোনো কোনো দিন হতাশ হয়ে বাড়ী ফিরে যাই।’

  হাসপাতালে দৌলতদিয়া ছাত্তার মেম্বার পাড়া থেকে আসা কথা হয় এক কিশোর ও তার মায়ের সঙ্গে। কিশোরটি ৫-৭ দিন যাবত জ্বরে আক্রান্ত। ভর্তি অবস্থায় হাসপাতালের পরিবেশ প্রসঙ্গে ওই কিশোরের মা বলেন, ‘আমরা গরীব মানুষ। আমাদের উপায় নাই।’ তার সামনের এক বেডের নিচে দুটি বিড়াল খাবার ভাগাভাগি করে খাচ্ছে। টয়লেটে দুর্গন্ধ ও নোংরা পরিবেশ। বিদ্যুৎ চলে গেলেও জেনারেটর চালানো হয় না।

  ২দিন যাবত আমার ছেলের সাথে হাসপাতালে আছি, আমি নিজেই এখন অসুস্থ হয়ে পড়েছি।

  এদিকে, হাসপাতালের কিছু নার্স ও পরিচ্ছন্নকর্মী রোগীদের সঙ্গে বাজে আচরণ করেন বলে অভিযোগ রয়েছে। তাদের বাজে আচরণে রোগীরা অতিষ্ঠ। রোগীদের খোঁজখবর না নিয়ে নার্স ও পরিচ্ছন্নকর্মীদের অনেকে মোবাইল ফোন নিয়ে ব্যস্ত থাকেন বলে রোগী এবং স্বজনরা অভিযোগ করেন। বিশেষ করে সন্ধ্যার পর থেকে সকাল পর্যন্ত এ সমস্যা বেশি দেখা যায়।

  জনবল সংকটে সেবা ব্যাহত হওয়ার কথা স্বীকার করে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফারসিম তারান্নুম হক বলেন, সম্প্রতি এখানে যোগদান করেছি। জনবল সংকটের কারণে হাসপাতালটিতে আগে পরিষ্কার-পরিচ্ছন্ন করা কষ্টকর ছিল। দায়িত্ব গ্রহণের পর হাসপাতালটির কার্যক্রম উন্নত করার লক্ষ্যে কাজ করা হচ্ছে। শূন্য পদে লোক নেয়ার জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এসব সমস্যা সমাধান হলে রোগীরা উপকৃত হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ