ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
স্টুডেন্ট ভিসা দেওয়ার ক্ষেত্রে সপ্তম স্থানে ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৭-১৫ ১৬:০০:৫০

মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস স্টুডেন্ট ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকারের জন্য শুক্রবার (১৪ জুলাই) ‘সুপার ফ্রাইডে’ আয়োজন করে।  
এদিন দূতাবাসের কনস্যুলারকর্মীরা অতিরিক্ত সময় কাজ করার মাধ্যমে নন-ইমিগ্র্যান্ট (অন-অভিবাসী) স্টুডেন্ট ভিসার জন্য আবেদনকারী ৫শ’রও বেশি শিক্ষার্থীর সাক্ষাৎকার নিয়েছেন।
শনিবার (১৫ জুলাই) ঢাকার মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস এ তথ্য জানায়।
গত বছর থেকে ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মীরা বাংলাদেশি নাগরিকদের ভিসা পাওয়ার সময় কমাতে ১৬টি সাপ্তাহিক ছুটির দিনে নিবেদিতভাবে কাজ করার মধ্য দিয়ে শিক্ষার্থীসহ ছয় হাজারেরও বেশি নন-ইমিগ্র্যান্ট ভিসা আবেদনকারী এবং দুই হাজারেরও বেশি ইমিগ্র্যান্ট (অভিবাসী) ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকার নিয়েছেন।
২০২১-২০২২ শিক্ষাবর্ষে ২শ’টিরও বেশি দেশ থেকে ৯ লাখ ৪৮ হাজার ৫১৯ জন আন্তর্জাতিক শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস বর্তমানে স্টুডেন্ট ভিসা দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের বিশ্বব্যাপী দূতাবাস ও কনস্যুলেটগুলোর মধ্যে সপ্তম স্থানে রয়েছে।
যোগ্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে অধ্যয়নের সুযোগ বাড়ানো যুক্তরাষ্ট্র সরকারের অন্যতম শীর্ষ অগ্রাধিকার। ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাস, আমেরিকান কলেজ এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আন্তর্জাতিক শিক্ষার্থীদের মাধ্যমে একাডেমিক সহযোগিতা সমৃদ্ধ হওয়া ও সাংস্কৃতিক বোঝাপড়া বৃদ্ধির গুরুত্বপূর্ণ অবদানের পাশাপাশি এ শিক্ষার্থীরা যখন নিজ দেশে ফিরে আসেন তার যে ইতিবাচক প্রভাব তার সম্পর্কে অবগত।
উচ্চশিক্ষা নিতে ইচ্ছুক আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রর শীর্ষ গন্তব্য হিসেবে বিবেচিত হয়। ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ২শ’টিরও বেশি দেশ থেকে ৯ লাখ ৪৮ হাজার ৫১৯ জন আন্তর্জাতিক শিক্ষার্থী আমেরিকার উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে। যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ২০১০-১১ শিক্ষাবর্ষের দুই হাজার ৮শ জন থেকে বেড়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে ১০ হাজার ৫৯৭ জন হয়েছে।
ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, ‘যুক্তরাষ্ট্র বাংলাদেশি শিক্ষার্থীদের স্বাগত জানান। বাংলাদেশি শিক্ষার্থীরা যুগান্তকারী গবেষণায় নিয়োজিত হওয়া থেকে শুরু করে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে ক্যাম্পাস জীবনকে সমৃদ্ধ করার মধ্য দিয়ে পুরো আমেরিকাজুড়ে তাদের সাফল্যের স্বাক্ষর রেখে চলেছেন। আমরা এটা দেখে উচ্ছ্বসিত যে আরও বেশি সংখ্যক বাংলাদেশি শিক্ষার্থী অধ্যয়নের জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিচ্ছেন। ’
যদিও বৈশ্বিক কোভিড-১৯ মহামারি বিশ্বজুড়ে আন্তর্জাতিক শিক্ষা বিনিময় কার্যক্রম এবং শিক্ষার্থীদের বিশ্বব্যাপী চলাচল ব্যাহত করেছে, যুক্তরাষ্ট্র দূতাবাস শিক্ষার্থীদের স্টুডেন্ট ভিসার আবেদনে সহায়তা করতে এবং ফল সেমিস্টার শুরুর আগেই যত বেশি সম্ভব শিক্ষার্থীর ভিসার জন্য সাক্ষাৎকার নেওয়া নিশ্চিত করতে সুপার ফ্রাইডেসহ বিশেষ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি
মহান মে দিবস আজ
প্রতিষ্ঠার ৭৫তম বছর বর্ণাঢ্যভাবে উদযাপন করবে আওয়ামী লীগ
সর্বশেষ সংবাদ