ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ীতে পাটের আঁশ ছাড়াতে ব্যস্ত কৃষকেরা॥দাম নিয়ে হতাশা
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৮-০৬ ০৬:০৮:৪৫

পাটের আঁশ ছাড়াতে ব্যস্ত সময় পার করছে রাজবাড়ী জেলার কৃষকেরা। অন্যান্য বছরের তুলনায় চলতি মৌসুমে সময়মতো পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় পাট কেটে তা বিভিন্ন জলাশয়ে জাগ দেওয়া নিয়ে হতাশায় ভূগলেও পরে নদী, নালা, খাল, বিল ও ডোবায় জাগ দিয়েছেন কৃষকরা। তবে এখনো অনেকেই পানির অভাবে পাট জাগ দিতে পারেননি।
  জেলার বিভিন্ন এলাকায় ঘুরে দেখা যায়, পানির অভাব হলেও চাষীরা পাট কেটে নানা উপায়ে তা নদী, নালা, খাল, বিল ও ডোবায় জাগ দিয়ে রেখেছে। কোথাও কোথাও দেখা গেছে নারী-পুরুষের অংশগ্রহণে পাট থেকে আঁশ ছাড়ানোর কাজ চলছে। কেউ কেউ আঁশ ছাড়ানো, আবার কেউ সেটা রোদে শুকিয়ে হাটে বাজারে তা বিক্রির জন্য ব্যস্ত সময় পার করছে। তবে এখনো অনেকেই পানির অভাবে পাট জাগ দিতে না পেরে রাস্তার পাশে আবার কেউ বাড়ীতে পাটের খামাল করে রেখেছে। এতে অনেক পাট শুকিয়ে নষ্ট হয়েও যাচ্ছে। গত বছরও পাট জাগ দিতে পানির সমস্যা হওয়ায় এ বছরে পাট চাষ কমেছে।
  জেলার বিভিন্ন হাট বাজার ঘুরে দেখা যায়, বর্তমানে ভালো মানের পাট ২২শত থেকে ২৬শত টাকা মণ দরে বিক্রি হচ্ছে। ফলে ন্যায্যমূল্য না পেয়ে পাট চাষীদের মাঝে হতাশা সৃষ্টি হয়েছে। 
 গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের মৃধা ডাঙ্গা এলাকার কৃষক হামেদ আলী বলেন, ৫ বিঘা জমিতে পাট চাষ করেছিলাম। পাটও ভালো হয়েছে। তবে পাট জাগ দেয়া নিয়ে অনেক ভোগান্তি পোহাতে হয়েছে।
  রাজবাড়ী সদর উপজেলার চর খানখানাপুর গ্রামের কৃষক মনোয়ার হোসেন জানান, মৌসুমের শুরুতে বৃষ্টি না হওয়ায় পাট নিয়ে দুশ্চিন্তায় ছিলাম তবে পড়ে বৃষ্টি হওয়ার কারণে ফলন ও ভালো হয়েছে। এবার আমি ৮ বিঘা জমিতে পাট চাষ করেছিলাম। বাজারে পাটের মূল্য স্বাভাবিক হওয়ায় ভালো লাগছে। তবে চলতি মৌসুমে পানির অভাবে জাগ দেয়া নিয়ে অনেক ভোগান্তি হয়েছে এবং অতিরিক্ত টাকা খরচ হয়েছে। প্রতি মণ পাট তিন হাজার টাকার উপরে হলে আমাদের খরচ পোষাবে। তা না হলে লোকসান হবে। 
  রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক মোঃ আবুল কালম আজাদ বলেন, চলতি মৌসুমে ৪৯ হাজার ৫০ হেক্টর জমিতে পাটের আবাদ হয়েছে। আমাদের লক্ষ্য মাত্রা ছিল ৫০হাজার ৫০০ হেক্টর। কিন্তু গত বছর পানির অভাবে পাট জাগ দিতে সমস্যা হওয়ায় এবার কিছুটা পাটের আবাদ কমেছে। পাটের দাম এখন একটু কম হলেও কিছুদিন পর পাটের দাম বাড়বে বলে মনে করেন তিনি।

 

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ