ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
গোয়ালন্দের উজানচরে খেয়া ঘাটে ব্রীজ নির্মাণ কাজ ৪বছরেও শেষ হয়নি॥ভোগান্তিতে মানুষ
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৮-০৮ ০৫:২৫:৪২

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের মান্নান গাছির খেয়া ঘাটের ব্রীজের নির্মাণ কাজ চার বছরেও শেষ হয়নি। এতে ওই অঞ্চলের মানুষ সীমাহীন ভোগান্তির শিকার হচ্ছে।
  পদ্মা নদীর ক্যানালের উপর নির্মাণাধীন ব্রীজটির নির্মাণ কাজ সম্পন্ন হলে ফরিদপুর সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়নের সাথে উজানচর ইউনিয়নের সরাসরি সংযোগ স্থাপিত হবে। ব্রীজটির নির্মাণ কাজ শেষ না হওয়ায় বর্তমানে খেয়া নৌকায় পারাপার হচ্ছে সাধারণ মানুষ। আবার কেউ ব্রীজের একপাশে কাঠের তৈরি মই দিয়ে ব্রীজে উঠে ঝুঁকি নিয়ে পার হচ্ছে।
  স্থানীয় সূত্রে জানা গেছে, মান্নান গাছির খেয়া ঘাট দিয়ে ওই এলাকার প্রায় ৩০ হাজার মানুষ নিয়মিত যাতায়াত করে থাকে। খেয়া ঘাটের দুই পাশে একাধিক  হাট-বাজার ও শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এ অঞ্চলের মানুষ যেমন স্বাস্থ্য সেবার জন্য নিয়মিত ফরিদপুরে যাতায়াত করে থাকে, তেমনি ওপারের মানুষও লেখাপড়া-বাজার ঘাটসহ নানা প্রয়োজনে গোয়ালন্দে এসে থাকেন। এ জন্য দীর্ঘদিন ধরেই দুই অঞ্চলের মানুষ সেখানে একটি ব্রীজ নির্মাণের দাবী জানিয়ে আসছিল।
  গোয়ালন্দ উপজেলা প্রকৌশলীর কার্যালয় সূত্রে জানা গেছে, বরিশালের একটি ঠিকাদারী প্রতিষ্ঠান ২ কোটি ৮৪ লাখ ৯ হাজার ১২৫ টাকা চুক্তিমূল্যে ২০১৯ সালের ৩রা সেপ্টেম্বর ব্রীজটির নির্মাণ কাজ শুরু করে। ২০২০ সালের ২৬শে জুলাই তারিখের মধ্যে ব্রীজটির নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ছিল। কিন্তু নির্ধারিত সময়ে ব্রীজটির নির্মাণ কাজ শেষ না হওয়ায় একে একে দুইবার টাইম এক্সটেনশন করা হয়। চলতি বছরের ৪ঠা জুন সেই সময়ও পার হয়ে গেলেও ব্রীজটির নির্মাণ কাজ এখনো শেষ হয়নি। বর্তমানে নির্মাণ কাজ বন্ধ করে রেখেছে ঠিকাদারী প্রতিষ্ঠান।
  ক্যানালের ওপারের ফরিদপুর সদর উপজেলার ঈশান গোপালপুর ইউনিয়নের আনন্দ বাজারের ব্যবসায়ী মোবারক খাঁ বলেন, এলাকায় কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় আমাদের এলাকার শিক্ষার্থী গোয়ালন্দের উজানচর ইউনিয়নের মঙ্গলপুর দাখিল মাদ্রাসা, সাহাজদ্দিন মাতুব্বর পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ও জামতলা হাই স্কুলে লেখাপড়া করে। ব্রীজটির নির্মাণ কাজ সম্পন্ন না হওয়ায় তাদেরকে প্রতিনিয়ত যাতায়াতে ভোগান্তি পোহাতে হয়।
  মই বেয়ে ব্রীজ পার হওয়া কাউছার হোসেন নামে এক ব্যক্তি বলেন, প্রতিদিন আমার ৭-৮ বার ওপার যেতে হয়। আমি আনন্দ বাজারে কাঁচামালের ব্যবসা করি। নৌকায় প্রতিবার পার হতে ৫ টাকা করে দিতে হয়। তাহলে প্রতিদিন তো আর ৩০-৪০ টাকা দিয়ে নৌকায় পার হওয়া সম্ভব নয়, এ কারণে মই বেয়ে ঝুঁকি নিয়ে এভাবেই পার হচ্ছি।
  মান্নান গাছির খেয়া ঘাটের নৌকার মাঝি আঃ সাত্তার খাঁ বলেন, ‘নৌকায় শুধু মানুষ যাতায়াত করে। ভারী কোন পণ্য নেওয়া সম্ভব না। রাতে নৌকা দিয়ে পারাপার করে জরুরী রোগী হাসাপাতালে নেওয়ার ক্ষেত্রে অনেক কষ্ট পোহাতে হয়।' অনেক সময় রোগী খুব সংকটাপন্ন হয়ে যায়।
  উপজেলা কৃষক লীগের সাধারণ সম্পাদক শামীম মৃধা বলেন, দীর্ঘ ৫ বছর যাবত ব্রীজের কাজ চলছে, ব্রীজ করতে কি এতো সময় লাগে? মাঝে মাঝে দেখি কাজ চলে, আবার বন্ধ হয়ে যায়। আমরা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলীর কাছে বিষয়টি বলেছি। তিনি এ ব্যাপারে কয়েকবার উপজেলা প্রকৌশলীকে দ্রুত কাজ শেষ করার কথা বলেছেন। কিন্তু কর্তৃপক্ষ এবং ঠিকাদারী প্রতিষ্ঠানের গাফিলতিতে হাজার হাজার মানুষের কষ্ট ও দুর্ভোগ পোহাতে হচ্ছে। আওয়ামী লীগ সরকার দেশের অনেক উন্নয়ন করেছে। অথচ সরকারের এ উন্নয়ন কাজে বাঁধা প্রদান করতে কোন এক মহল উঠে পড়ে লেগেছে। আমরা চাই এ ব্রীজটির কাজ দ্রুত শেষ করে মানুষের কষ্ট দূর্দশা দুর হোক।
  উজানচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ গোলজার হোসেন মৃধা বলেন, ‘ব্রীজটির নির্মাণ কাজ কিছুদিন বন্ধ থাকার পর আবার চালু হয়। পরে আবার হঠাৎ করে বন্ধ হয়ে যায় কাজ। আমি ইঞ্জিনিয়ারসহ ঠিকাদারী প্রতিষ্ঠানকে বারবার তাগিদ দিলেও কোনো কাজ হচ্ছে না।‘
  গোয়ালন্দ উপজেলা প্রকৌশলী বজলুর রহমান খান বলেন, মান্নান গাছির ব্রীজের কাজ বন্ধ থাকার পর কয়েদিন খুব ভালোই চলছিল। হঠাৎ বিল সংক্রান্ত ঝামেলার জন্য কাজ বন্ধ করে দেয় ঠিকাদারী প্রতিষ্ঠান। আমরা রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলীর কাছে বিষয়টি জানিয়েছি। আশা করছি বিল সংক্রান্ত ঝামেলা খুব দ্রুত সমাধান হয়ে যাবে। 
  তিনি আরও বলেন, আমাদের কাজে কোন গাফিলতি নেই, ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজে কোন অনিয়ম এবং কাজ না করলে আমরা সেই ব্যাপারে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে থাকি। আশা করি দ্রুত কাজ শুরু হবে এবং মানুষের কষ্ট লাঘব হবে।
  এদিকে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী গোয়ালন্দ উপজেলার বিভিন্ন উন্নয়ন কাজ বন্ধ হয়ে থাকা এবং যথাসময়ে শেষ না হওয়ায় এ বিষয়ে সংশ্লিষ্ট ঠিকাদারের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা প্রকৌশলীকে নির্দেশ দিয়েছেন। 

 রাজবাড়ীতে ছাত্রলীগের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ
বালিয়াকান্দিতে চলাচলকারী অবৈধ যানবাহন  প্রতিনিয়ত ঘটাচ্ছে দুর্ঘটনা॥নির্বিকার প্রশাসন
রাজবাড়ী জেলা নির্মাণ শ্রমিকের উদ্যোগে মহান মে দিবস পালিত
সর্বশেষ সংবাদ