ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
বালিয়াকান্দির জামালপুরে মুগ্ধতা ছড়াচ্ছে অতিথি পাখি শামুকখোল
  • সোহেল মিয়া
  • ২০২৩-০৮-১২ ১৭:২২:৫০

হঠাৎ শামুকখোল পাখির পদচারণায় মুখরিত হয়ে উঠেছে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের খালকুলার বাওড়।

  বাওড়ের চারপাশে প্রায় দুই শতাধিক শামুকখোল পাখি এক সপ্তাহ ধরে অবস্থান করছে। বালিয়াকান্দিতে এর আগে কখনো এ ধরণের অতিথি পাখির সমাগম দেখেনি কেউ। তাই অপরিচিত এই পাখির কলরব দেখতে প্রতিদিন বিকালে ভিড় করছে নানা বয়সের মানুষ। বাধাহীনভাবে পাখিগুলো উড়ছে নীল আকাশে। 

  জানা যায়, শামুকখোল পাখি খুবই নিরীহ। এই পাখি শব্দ করে ডাকতে পারেনা। ২০ থেকে ২৫ বছর আগেও বাংলাদেশে এই পাখির দেখা যেতো না। এই পাখির বসবাসের উপযুক্ত পরিবেশ, পর্যাপ্ত খাবার এবং নানাবিধ সুবিধার কারণে বর্তমানে দেশের বিভিন্ন জেলায় এখন শামুকখোল পাখির দেখা মিলছে। সারা পৃথিবীতে এদের আবাস। অদ্ভূত ঠোঁটের জন্য খুব সহজেই অন্যান্য পাখি থেকে এদের পৃথক করা যায়। বিগত কয়েক বছর ধরে এদের সংখ্যা ক্রমেই কমছে। 

  বাওড়ে সরেজমিন গিয়ে দেখা যায়, বাওড়ের চারপাশে পাখিগুলো পানির মধ্যে খেলা করছে। কখনো আবার খাবারের সন্ধানে এপাশ থেকে ওপাশে যাচ্ছে। বাওড়ের পূর্বপাশে রয়েছে বিশাল বাঁশের বাগান। পাখিগুলো কখনো পানিতে আবার কখনো বা বাঁশের উপর গিয়ে বসছে। শামুকখোল পাখি দেখতে অনেকেই এসেছেন স্বপরিবারে। 

  জামালপুর গ্রামের বাসিন্দা সুমন কুমার দে বলেন, এই পাখিগুলো আমাদের কাছে অচেনা। হঠাৎ করে শুনতে পাই বাওড়ে অনেক অতিথি পাখি এসেছে। তাই স্বপরিবারে পাখি দেখতে চলে এসেছি। পাখিগুলো দেখে আমার মেয়ে খুবই খুশি হয়েছে।

  বাওড়ের পাশের গ্রামের বাসিন্দা নজরুল ইসলাম খান ও ইকবাল মাহমুদ বলেন, প্রতিদিন আমরা এই বাওড়ের পাশের বালিয়াকান্দি-মধুখালী সড়কটি দিয়ে যাতায়াত করি। এখানে তেমন একটা পাখির দেখা মেলে না। হঠাৎ কয়েক দিন ধরে দেখতে পারছি শামুকখোল পাখি। পাখিগুলো বাওড়ের মাছ ও শামুক খেয়ে থাকে। 

  বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা রফিকুল ইসলাম বলেন, বালিয়াকান্দিতে শামুকখোল পাখি এসেছে বিষয়টি শুনেছি। পাখিগুলো যাতে কেউ নিধন করতে না পারে প্রশাসনের পক্ষ থেকে সেই উদ্যোগ গ্রহণ করা হবে।    

গোয়ালন্দের জমিদার ব্রিজ কবরস্থানে মাটি কাজ শুরু
গোয়ালন্দ উপজেলার চেয়ারম্যান প্রার্থী মোস্তাফা মুন্সীর গণসংযোগ
পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
সর্বশেষ সংবাদ