ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
বিরোধপূর্ণ বসতবাড়ির জায়গা থেকে জোর পূর্বক গাছ কর্তন
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৮-১৮ ১৫:১২:৪৮

রাজবাড়ী জেলার পাংশা উপজেলার হাবাসপুর ইউপির চরঝিকড়ী ঢালাপাড়া গ্রামের শুকুর খার দখলীয় বসতবাড়ির বিরোধপূর্ণ জায়গা থেকে গতকাল ১৮ই আগস্ট প্রতিপক্ষের লোকজন জোর পূর্বক ২টি মেহগনি গাছ সম্পূর্ণভাবে এবং ১টির ডালপালা কর্তন করে নিয়ে গেছে। 

  গতকাল শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ২টার মধ্যে গাছ কাটার ঘটনা ঘটেছে। বিরোধপূর্ণ ৪২ শতাংশ জমি নিয়ে একই গ্রামের মৃত আমজাদ মন্ডলের পুত্র ওসমান মন্ডলদের সাথে শুকুর খার বিরোধ চলছে। বিরোধপূর্ণ জায়গা জমি নিয়ে শুকুর খা বিজ্ঞ আদালতে দেওয়ানী মামলা দায়ের করেছে। মামলা বিচারাধীন রয়েছে। বিরোধপূর্ণ জমি প্রতিপক্ষ ওসমান মন্ডল গং পাংশার পুরাতন বাজার এলাকার একটি প্রভাবশালী মহলের নিকট পাওয়ার অব এটর্নি করে দিয়েছেন বলে জানা গেছে। সেই পাওয়ার অব এটর্নি বলে প্রভাবশালী মহলের লোকজন শুকুর খার দখলীয় বসতবাড়ির জায়গায় এবং শুকুর খারই রোপণকৃত মেহগনি গাছ জোর পূর্বক কর্তন করে নিয়ে গেছে বলে অভিযোগ উঠেছে।

  গতকাল শুক্রবার বিকালে সরেজমিন শুকুর খা এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, চর ঝিকড়ী ঢালাপাড়ায় পৈত্রিক বসত বাড়িতে আমাদের (শুকুর খার পরিবারের) বসবাস। বাড়ির জমি সংলগ্ন কিছু জমি আরএস এবং এসএ রেকর্ডিয় মালিকদের নিকট থেকে ক্রয় করে দীর্ঘদিন দখলে আছি। দখলীয় জমিতে মেহগনিসহ বিভিন্ন গাছ লাগানো হয়েছিল। যা বর্তমানে বড় হয়েছে। জোরপূর্বক কর্তনকৃত গাছের দাম আনুমানিক ৪০ হাজার টাকা হবে বলে তিনি ধারণা করেন। তিনি আরো বলেন, জোর পূর্বক গাছ কাটা বাধা দিলে তারা নানা রকম ভয়ভীতি ও হুমকি প্রদর্শন করে। এ ব্যাপারে তিনি আইনি প্রতিকার চাইবেন বলে এ প্রতিনিধিকে জানান।

  সরেজমিন শুকুর খার প্রতিবেশীরা জানায়, বিরোধপূর্ণ জায়গা নিয়ে অনেক সালিশী বৈঠক হয়েছে। শুকুর খার পক্ষেই রায় রয়েছে। শুকুর খা-ই জমির মালিক। জোর পূর্বক গাছ কাটার ঘটনায় তারা ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেন।

 

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ