ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
পিএসসি’র নতুন চেয়ারম্যান হলেন সোহরাব হোসাইন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৯-১৬ ১৪:২০:৩২

বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের (পিএসসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন। গতকাল ১৬ই সেপ্টেম্বর তাকে নিয়োগ দিয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
  জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মোঃ অলিউর রহমান স্বাক্ষরিত এক আদেশে বলা হয়, ‘মহামান্য রাষ্ট্রপতি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ১৩৮(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইনকে তার অভোগকৃত অবসরোত্তর ছুটি ও তৎসংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে জনস্বার্থে বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের চেয়ারম্যান পদে সানুগ্রহ নিয়োগ প্রদান করলেন। তিনি দায়িত্বভার গ্রহণের তারিখ থেকে পরবর্তী ৫বছর মেয়াদে বা তার বয়স ৬৫ বছর পূর্ণ হওয়ার মধ্যে যা আগে ঘটে, সে সময় পর্যন্ত বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করবেন।’
  পিএসসির বর্তমান চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকের বয়স ৬৫ বছর পূর্ণ হওয়ায় আজ ১৭ই সেপ্টেম্বর অবসরে যাচ্ছেন। তিনি মোহাম্মদ সাদিকের স্থলাভিষিক্ত হচ্ছেন।
  ১৯৮৪ বিসিএস ব্যাচের প্রশাসন ক্যাডারের কর্মকর্তা সোহরাব হোসাইন ঢাকা বিশ্ববিদ্যালয়(ঢাবি) থেকে বাংলা ভাষা ও সাহিত্যে স্নাতক(সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিধারী।  
  ২০১৫ সালের ১৩ই ডিসেম্বর সোহরাব হোসাইনকে শিক্ষা মন্ত্রণালয়ের সচিব নিয়োগ দেয় সরকার। পরে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ সৃজন করা হলে ২০১৬ সালের ৬ই ডিসেম্বর তিনি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে সচিব পদে যোগদান করেন। শিক্ষা সচিব হিসেবে যোগদানের আগে তিনি বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর হিসেবে দায়িত্ব পালন করেন। তারপূর্বে তিনি জনপ্রশাসন ও শিক্ষা মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিববের দায়িত্ব পালন করেন। 
  তিনি গত ২০১৯ সালের ৩০শে জানুয়ারী তিনি সিনিয়র সচিব হন এবং একই বছরের ৩১শে ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব হিসেবে অবসরে যান।
  ছাত্রজীবন থেকেই তিনি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে জড়িত। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দল ও নাট্যচক্রের সদস্য ছিলেন।
  তিনি বাংলা একাডেমির আজীবন সদস্য। পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে সোহরাব হোসাইন বিশ্বের বিশটিরও অধিক দেশ সফর করেছেন এবং বিভিন্ন আন্তর্জাতিক সভা, সেমিনার ও ফোরামে দেশের প্রতিনিধিত্ব করেছেন।
  তিনি ১৯৬১ সালে নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মরহুম মোঃ হাবিব উল্লাহ এবং মাতা মরহুমা রহিমা খাতুন। তাঁর সহধর্মিনী মাহমুদা ইয়াসমিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক। তিনি এক কন্যা সন্তানের জনক।
  উল্লেখ্য, মোঃ সোহরাব হোসাইন ২০০০ সালের শেষ দিকে তিনি রাজবাড়ী পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা পদে যোগদান করে ২০০৩ সাল পর্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের(পিএসসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ায় রাজবাড়ীবাসী তাকে অভিনন্দন জানিয়েছেন। 

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ