ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে অবহিতকরণ কর্মশালা
  • মাহফুজুর রহমান
  • ২০২৩-০৯-২৪ ২৩:৫৫:৪৭

রাজবাড়ীতে বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ-২০২৩ উপলক্ষে ‘মাতৃদুগ্ধের গুরুত্ব, উপকারিতা এবং মাতৃদুগ্ধ বিকল্প আইন-২০১৩ ও বিধি ২০২৭ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
 গতকাল ২৪শে সেপ্টেম্বর বেলা ১১টায় রাজবাড়ীর সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
 সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু কায়সার খান।
 এ সময় বিশেষ অতিথি হিসেবে স্বাস্থ্য অধিপ্তরের উপ-পরিচালক ডাঃ মোঃ বদিউজ্জামান, উপ-পরিচালক ডাঃ মোঃ জাফরুল হোসেন ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের উপ-পরিচালক ডাঃ মাহমুদুল বাশার বক্তব্য রাখেন।
 অন্যান্যের মধ্যে রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ মোঃ আব্দুল হান্নান ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ আজমীর হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।
 কর্মশালায় রাজবাড়ী জেলার গোয়ালন্দ, পাংশা, কালুখালী ও বালিয়াকান্দি উপজেলা হাসপাতালের ডাক্তার, স্টাফ নার্সসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা অংশ গ্রহণ করেন।
 কর্মশালায় বক্তারা বলেন, মায়ের দুধের কোন বিকল্প নেই। ৬ মাস পর্যন্ত নবজাতককে বুকের দুধ খাওয়াতেই হবে। কোন চিকিৎসক যদি নির্দিষ্ট কোন কারণ ছাড়া কোন ব্যবস্থাপত্রে বিকল্প দুধের নাম লেখেন তাহলে তা আইনত দন্ডনীয় অপরাধ। এ অপরাধে ৩ বছরের কারাদন্ড ও ৫ লাখ টাকা জরিমানাও হতে পারে।
 জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, নবজাতক শিশুর জন্য মায়ের বুকের দুধের কোন বিকল্প নেই। সুতরাং যেসব প্রতিষ্ঠান মায়ের দুধের বিকল্প হিসেবে শিশুদের কৃত্রিম দুধ বা খাদ্য খাওয়াতে উদ্বুদ্ধ করে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ