ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
কালুখালীতে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত
  • ফজলুল হক
  • ২০২৩-১০-১২ ০১:০৭:৫৭

ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান উপলক্ষে রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের রূপসায় পদ্মা নদীর কোলে স্থানীয় জেলে ও জনপ্রতিনিধিদের অংশ গ্রহণে সচেতনতামূলক সভা অনুষ্ঠিত হয়েছে

 গতকাল ১১ই অক্টোবর দুপুরে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত উপজেলা টাস্কফোর্স কমিটির বাস্তবায়নে এ সভা অনুষ্ঠিত হয়।
 এতে সভাপতিত্ব উপজেলা নির্বাহী অফিসার খান মোঃ আব্দুল্লা আল মামুন এর সভাপতিত্বে রাজবাড়ী জেলা মৎস্য অফিসার মোঃ মশিউর রহমান, উপজেলা মৎস্য কর্মকর্তা খোন্দকার আবু বক্কর সিদ্দিক, রাজবাড়ী সদর সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ মোস্তফা আল রাজী, রতনদিয়া ইউপির চেয়ারম্যান মেহেদী হাচিনা পারভীন নিলুফা, রতনদিয়া ইউপির মহিলা  সদস্য ফরিদা পারভীন, মোছাঃ রহিমা খাতুন, ইউপি সদস্য মোঃ আঃ লতিফ, মোঃ সাবু খান, ২নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ আঃ কাদের ও রুপসা পদ্মা পাড়ের সমিতির সভাপতি মোঃ সিদ্দিকুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।
 জেলা মৎস্য অফিসার মোঃ মশিউর রহমান, বলেন ২২ দিন মা ইলিশ ধরা থেকে বিরত থাকা জেলেদের সরকার ভর্তুকি হিসাবে ২৫ কেজি চাউল প্রদান করছে এছাড়াও পূর্বে সরকার বিভিন্ন জেলেদের বকনা বাছুর ও ৮০ কেজি চাউল দিয়ে সহায়তা করেছে।
 তিনি আরও বলেন, কার্ডধারী জেলেরা এ ২২দিন নদী পাহারা দিয়ে মা ইলিশ সংরক্ষণ করবেন। কেউ অমান্য করে নদীতে ইলিশ ধরলে তাদের বিরুদ্ধে কঠোর আইনী ব্যবস্থা নেয়া হবে।
 সচেতনতামূলক সভায় সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার খান মোঃ আব্দুল্লা আল মামুন উপস্থিত সকলকে সরকারের আইন মেনে চলার নির্দেশ প্রদান করেন।
 তিনি বলেন, সরকার সবকিছু বিবেচনা করে ২২ দিনের জন্য কার্ডধারী জেলেদের প্রনোদনা হিসেবে ২৫ কেজি চাউল প্রদান করছে। তিনি মা ইলিশ রক্ষায় জেলেদের সর্বাত্মক সাহায্য সহযোগিতা কামনা করেন। বিশেষ করে এ অভিযানে যারা সরকারের আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে এবং আইনের বিষয় জেল জরিমানা যেটা আছে সেটা বাস্তবায়ন করা হবে।
 উল্লেখ্য, আজ ১২ই অক্টোবর থেকে আগামী ২রা নভেম্বর পর্যন্ত নদীতে ইলিশসহ সকল প্রকার মাছ আহরণ নিষিদ্ধ ঘোষণা করেছে সরকার।

 

 

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ