ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
বালিয়াকান্দিতে ভেজাল ফুলকপির বীজে দেড় শতাধিক কৃষকের কয়েক কোটি টাকার ক্ষতি
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১০-১৪ ১৭:০৭:২৭

আগাম জাতের ফুলকপি চাষ করে স্বপ্ন দেখছিলেন রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার দেড় শতাধিক কৃষক। প্রত্যাশা ছিলো আগাম ফুলকপির ভালো দাম পাবেন। কিন্তু তাদের সে স্বপ্ন এখন দুঃস্বপ্নে পরিণত হয়েছে। ভেজাল বীজের কারণে এ বছর ফুলকপিতে ফুল আসেনি। বাধ্য হয়ে কেটে ফেলতে হচ্ছে গাছ। এতে কোটি টাকার  লোকসানের মুখে পড়েছেন কৃষকরা।
 জানা গেছে, অধিক ফলন আর অতিরিক্ত লাভের আশায় ১২০ শতাংশ জমিতে আগাম ফুলকপির আবাদ করেছিলেন বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নটাপাড়া গ্রামের বাসিন্দা অমৃত বৈরাগী। স্থানীয় জামালপুর বাজারের খান বীজাগারের নূর মোহাম্মাদ শফিকুদৌল্লা স্বাধীনের কাছ থেকে ঝিনাইদহের কালিগঞ্জের জাফর বীজ ভান্ডারের সিলভার ক্রাইন নামের ২০ প্যাকেট বীজ সংগ্রহ করেন তিনি। ডিলার প্রতি প্যাকেটের দাম হাকান ৮০০ টাকা করে। সেই বীজ জুনের দ্বিতীয় সপ্তাহে বপণ করেন তিনি। আশায় ছিলেন সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের দিকেই বাজারে তুলতে পারবেন আগাম ফুলকপি। কিন্তু সেটা আর সম্ভব হয়নি। গাছ আছে ফুল নেই। একমাত্র আয়ের উৎস এই ফুলকপি নষ্ট হয়ে যাওয়ায় অসুস্থ হয়ে পড়েছেন অমৃত বৈরাগীর বাবা অঞ্জন বৈরাগী।
 শুধু অমৃত বৈরাগীই নয়। তার মতো জামালপুরের নটাপাড়া, খামার মাগুরা ও বৃমাগুরা গ্রামের প্রায় ১৫০ কৃষক এখন সর্বশান্ত। তবে ডিলার বলছেন ভিন্ন কথা। অতিরিক্ত তাপমাত্রা ও কৃষকের অদক্ষতার কারণে এমন হয়েছে বলে দাবী খান বীজাগারের মালিক নূর মোহাম্মাদ শফিকুদৌল্লা স্বাধীনের। এদিকে বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন কৃষি বিভাগ।
 সরেজমিন নটাপাড়া মাঠে গিয়ে দেখা যায়, মাঠের পর মাঠ ফুলকপি গাছ। কোন গাছেই নেই ফুল। ফুল আসার আগেই গাছগুলো মরে যাচ্ছে। কৃষক পরের মৌসুমের ফসল উৎপাদনের জন্য মাঠ তৈরি করার লক্ষ্যে ক্ষেত থেকে ফুলকপির গাছ কেটে পাশের নালায় ফেলে দিচ্ছে।
 ক্ষতিগ্রস্ত কৃষকরা জানায়, বালিয়াকান্দি উপজেলার মধ্যে জামালপুরের নটাপাড়া মাঠেই কেবলমাত্র আগাম ফুলকপির চাষ হয়। এই কপি নিজ জেলার চাহিদা মিটিয়ে পাশ্ববর্তী জেলাসহ দেশের বিভিন্ন জেলার চাহিদা মেটায়। এবারও ১০০ একর জমিতে আগাম ফুলকপির চাষ করেন তারা। ১০০ একর জমির ফুলকপির গাছই মরে যাচ্ছে। এতে তাদের প্রায় ২ কোটি টাকার ক্ষতি গুণতে হবে।
 নটাপাড়া গ্রামের ভুক্তভোগী অমিতাভ সিকদার জানান, তিনি জামালপুর বাজার থেকে জাফর বীজ ভান্ডারের সিলভার ক্রাউনের ১৪ প্যাকেট বীজ কেনেন। সেই বীজ ৩ বিঘা জমিতে বপণ করেন। বীজে গাছ হলেও ফুল আসেনি। এখন সব গাছ মরে যাচ্ছে। এতে তার ৩ থেকে ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে।
 বৃ-মাগুরা গ্রামের বাসিন্দা মোঃ শিমুল খন্দকার জানান, ফুলকপি গাছে ফুল না আসার বিষয়টি তারা জামালপুর বাজারের ডিলার খান বীজাগারের নূর মোহাম্মাদ শফিকুদৌল্লা স্বাধীনকে জানিয়েছেন। তাকে জানানোর পরও কোন লাভ হচ্ছে না।
 ক্ষতিগ্রস্ত খামার মাগুরা গ্রামের কৃষক আবুল মৃধা, মোঃ ইলিয়াস মোল্লা, নটাপাড়া গ্রামের কালীপদ বৈরাগী ও মাহবুব শেখ জানান, জাফর বীজ ভান্ডার ও খান বীজাগারের মালিক কৃষকের ক্ষতিগ্রস্ত মাঠ দেখে গেছেন। ক্ষতিগ্রস্ত কৃষকের পাশে তারা দাঁড়াবেন বলেও আশ্বাস দিয়েছিলেন। কিন্তু এখন কোন পাত্তাই দিচ্ছেন না। ভুক্তভোগী কৃষকেরা প্রতারণার অভিযোগ এনে ক্ষতিপূরণ চেয়ে আইনের আশ্রয় নিবেন বলে জানিয়েছেন।
 খান বীজাগারের নূর মোহাম্মাদ শফিকুদৌল্লা স্বাধীন জানান, সিলভার ক্রাউন বীজ তিনি বিক্রি করতে চাননি। স্থানীয় কৃষকদের অনুরোধে তিনি এবার এই বীজ সংগ্রহ করেছেন। বিষয়টি জানার সাথে সাথে তিনি জাফর বীজ ভান্ডারের মালিককে জানিয়েছেন এবং মালিক নিজেই মাঠ দেখে গেছেন।
 কেন ফুল আসার আগেই সব গাছ মরে যাচ্ছে এবং কৃষককে ক্ষতিপূরণ দেওয়া হবে কিনা এমন প্রশ্ন করলে তিনি বলেন, অতিরিক্ত তাপমাত্রা ও কৃষকদের অদক্ষতার কারণে এমনটা হতে পারে। ক্ষতিপূরণ দেবে কিনা এ বিষয়ে তিনি এখনো অবগত নন।
 বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম জানান, কৃষক যে বীজ রোপন করেছিল সেই বীজের প্যাকেট সংগ্রহ করবেন। সংগৃহিত বীজের প্যাকেট ‘বীজ প্রত্যয়ন এজেন্সিতে’ পাঠাবেন এবং এ ঘটনায় সংশ্লিষ্ট ইউনিয়নের উপ-সহকারী কৃষি কর্মকর্তাসহ ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন। সকল রিপোর্ট হাতে পাওয়া পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। কৃষক যাতে কোন ধরণের ক্ষতির সম্মুখিন না হয় সে বিষয়ে তার দপ্তর কৃষকের পাশে থাকবে।

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ