ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ শিকার॥১২ জেলেকে কারাদন্ড
  • মীর সামসুজ্জামান
  • ২০২৩-১০-২৯ ০৯:১৩:৩৩

 রাজবাড়ী সদর উপজেলার পদ্মা নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ শিকার করায় আটক ১২ জন জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও ১ লাখ মিটার কারেন্ট জাল জব্দ করে তা পুড়িয়ে ধ্বংস করেছে মোবাইল কোর্ট।

 গতকাল ২৮শে অক্টোবর সকাল থেকে বিকাল পর্যন্ত পদ্মা নদীর বিভিন্ন এলাকায় মোবাইল কোর্ট ও জেলা মৎস্য অধিদপ্তরের অভিযান পরিচালনা করে এসব জেলেদের আটক ও কারেন্ট জাল জব্দ করা হয়।

 বিকালে জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শিবরাজ চৌধুরী মোবাইল কোর্ট পরিচালনা করে আটক জেলেদের বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান পূর্বক জেল হাজতে প্রেরণ ও জব্দ করা জাল পুড়িয়ে ধ্বংস করেন। এছাড়া অভিযানে জব্দকৃত ১৫ কেজি ইলিশ মাছ স্থানীয় দুটি এতিম খানায় বিতরণ করা হয়।

 জানা গেছে, আটকৃত জেলেদের ১৮৬০ এর ১৮৮ ধারা ও মৎস্য সুরক্ষা আইন ১৯৫০ এর ৩ ও ৫ ধারায় ১জনকে ৩০দিন, ৭জনকে ১৫দিন, ৩জনকে ৭দিন ও ১জনকে ৩দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করে মোবাইল কোর্ট।

 এ সময় রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মশিউর রহমান, সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোস্তফা আল রাজীবসহ জেলা পুলিশের একটি চৌকস দল উপস্থিত ছিলেন।

 রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা মোঃ মশিউর রহমান বলেন, মা ইলিশ রক্ষায় পদ্মা নদীতে অভিযান পরিচালনা করে ১২ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয়। এ সময় ১লক্ষ মিটার কারেন্ট জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এ ছাড়াও জব্দকৃত ইলিশ মাছ এতিমখানায় বিতরণ করা হয়েছে। জনস্বার্থে আমাদের এ অভিযান অব্যাহত থাকবে।

 উল্লেখ্য যে, ইলিশের প্রধান প্রজনন মৌসুমে (১২ অক্টোবর থেকে ০২ নভেম্বর) পর্যন্ত মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩ বাস্তবায়নে রাজবাড়ীর পদ্মা নদীতে প্রতিনিয়তই রাজবাড়ী জেলা প্রশাসন ও জেলা মৎস্য অফিসের সমন্বয়ে গঠিত ‘ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জেলা টাস্কফোর্স কমিটি’ এ অভিযান পরিচালনা করে আসছে।

 

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ