ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের ভুয়া উপদেষ্টা আরাফি গ্রেফতার
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-১০-২৯ ১৭:২৪:১১

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ভুয়া উপদেষ্টা মিয়ান আরাফিকে গতকাল ২৯শে অক্টোবর দুপুরে হয়রত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ইমিগ্রেশন থেকে পুলিশ গ্রেফতার করেছে। 
 মিয়ান আরাফি যুক্তরাষ্ট্রে চলে যাওয়ার জন্য বিমানবন্দরে গিয়েছিলেন।
 মহানগর গোয়েন্দা পুলিশের এক কর্মকর্তা জানান, কথিত উপদেষ্টা মিয়ান আরাফিকে জিজ্ঞাসাবাদের জন্য মিন্টো রোডের গোয়েন্দা কার্যালয়ে নেওয়া হয়েছে।
 প্রসঙ্গত, গত শনিবার দিনব্যাপী সংঘর্ষের পর যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে একটি প্রতিনিধি দল বিএনপি কার্যালয়ে যাচ্ছে বলে খবর ছড়িয়ে পড়ে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট “জো বাইডেনের উপদেষ্টা” পরিচয়ে নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন মিয়ান আরাফি নামের ওই ব্যক্তি। এক পর্যায়ে তাকে নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়। তবে এমন ব্যক্তিকে চেনে না বলে জানায় ঢাকায় অবস্থিত খোদ মার্কিন দূতাবাস।
 গত শনিবার সন্ধ্যায় এ বিষয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র স্টিফেন ইবেলি গণমাধ্যমকে বলেন, “এ ধরনের খবর পুরোপুরি অসত্য।” এরপর “বাইডেনের উপদেষ্টা” পরিচয়ে বিএনপি কার্যালয়ে ব্রিফিং করা ব্যক্তির বিষয়ে যুক্তরাষ্ট্র দূতাবাসের কাছে সাংবাদিকরা জানতে চান- কে এই ব্যক্তি? তিনি কোন দলের হয়ে কাজ করছেন? জবাবে যুক্তরাষ্ট্র দূতাবাসের মুখপাত্র বলেন, “ওই ভদ্রলোক যুক্তরাষ্ট্র সরকারের হয়ে কথা বলছেন না। তিনি একজন বেসরকারী ব্যক্তি।”
 ওই দিন রাতেই বিএনপির মিডিয়া সেল এক বিজ্ঞপ্তিতে জানায়, বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে বাইডেনের উপদেষ্টা পরিচয়ে এক ব্যক্তির বক্তব্য রাখার বিষয়টি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নজরে এসেছে। এ বিষয়ে বিএনপি একেবারেই অবগত নয়। ওই ব্যক্তির বিষয়ে দূতাবাস থেকে বিএনপি মহাসচিবকে আগে থেকে অবহিত করা হয়নি। এ কারণে বিএনপি তার বক্তব্যের বিষয়েও অবহিত নয়।
 জানা গেছে, মিয়া আরেফির পুরো নাম জাহিদুল ইসলাম আরেফি। তার ডাক নাম বেল্লাল। তিনি যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডে থাকেন। তিনি একজন বাংলাদেশি আমেরিকান। জন্ম ও বেড়ে ওঠা সিরাজগঞ্জ জেলার উল্লাপাড়ায়। তিনি মাঝে মাঝেই বাংলাদেশে আসেন।

 

 জামায়াত-শিবির-বিএনপির তান্ডব বন্ধে সহযোগিতা কামনা করে জাতিসংঘ মহাসচিবকে স্মারকলিপি
মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সর্বশেষ সংবাদ