ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
বাইডেনের ‘উপদেষ্টা’ নাটক হাসান সারওয়ার্দী গ্রেফতার
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-১০-৩১ ১৬:২৭:৫০

গত ২৮শে অক্টোবর বিএনপির মহাসমাবেশ ঘিরে সহিংসতার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘কথিত উপদেষ্টাকে’ দলটির কার্যালয়ে হাজিরের ঘটনায় দায়েরকৃত মামলার আসামী লেফটেন্যান্ট জেনারেল(অবঃ) চৌধুরী হাসান সারওয়ার্দীকে গতকাল ৩১শে অক্টোবর বিকেলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ(ডিবি) গ্রেপ্তার করেছে।

 ডিবি সূত্র জানায়, পল্টন থানায় দায়েরকৃত একটি মামলায় লেফটেন্যান্ট জেনারেল(অবঃ) চৌধুরী হাসান সারওয়ার্দীকে সাভার থেকে গ্রেপ্তার করা হয়েছে। তাকে ডিবি কার্যালয়ে আনা হয়েছে। গত ২৯শে অক্টোবর রাতে মহিউদ্দিন শিকদার নামে এক ব্যক্তি বাদী হয়ে রাজধানীর পল্টন থানায় ওই মামলা দায়ের করে। মামলার দুই নম্বর আসামী হাসান সারওয়ার্দী।

 মামলায় আসামীদের বিরুদ্ধে মিথ্যা পরিচয় দিয়ে অপরাধমূলক বিশ্বাসভঙ্গের অভিযোগ এনেছেন বাদী।

 এজাহারে বলা হয়েছে, ২৮শে অক্টোবর পূর্ব ঘোষিত মহাসমাবেশ উপলক্ষে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সারা দেশ থেকে দলটির নেতাকর্মীরা জড়ো হতে শুরু করে। ওই দিন বেলা সাড়ে ১২টার দিকে বিক্ষুব্ধ বিএনপি নেতাকর্মীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে তারা কাকরাইল মোড় থেকে আরামবাগ মোড় পর্যন্ত পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়ায়। তারা প্রধান বিচারপতির সরকারী বাসভবনসহ সরকারী স্থাপনা এবং সরকারী গাড়িসহ বিভিন্ন প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করে। এতে পুলিশের ৪১ সদস্য আহত ও ১জন সদস্য নিহত হয়। এক পর্যায়ে বিকেল ৩টার দিকে বিএনপির কেন্দ্রীয় নেতারা মহাসমাবেশ স্থগিত ঘোষণা করে।

 এজাহারে আরও বলা হয়, বিএনপির ওই কর্মকান্ডের পর সন্ধ্যা ৬টা থেকে ৭টার মধ্যে চৌধুরী হাসান সারওয়ার্দী এবং বিএনপি নেতা ইশরাক হোসেনের নেতৃত্বে ২০ জন নেতা-কর্মীর উপস্থিতিতে কিছু সংবাদ মাধ্যমের সামনে মিয়ান আরেফি নামে এক ব্যক্তি নিজেকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের উপদেষ্টা পরিচয় দেয়। পুলিশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং আইন ও বিচার বিভাগের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে তার সরকারের কাছে সুপারিশ করেছেন বলেও বক্তব্য দেন তিনি।

 সেখানে মিয়ান আরেফি বক্তব্যে দাবি করেন, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে তার দিনে ১০ থেকে ১৫ বার যোগাযোগ হয় এবং মার্কিন সরকারের সবাই তত্ত্বাবধায়ক সরকারের পক্ষে। তিনি আরও দাবি করেন, তিনি মার্কিন দূতাবাসের সঙ্গে কথা বলেছেন এবং মার্কিন পররাষ্ট্র দপ্তরকেও বাংলাদেশের পরিস্থিতি সম্পর্কে অবহিত করেছেন।

 এজাহারে বাদী অভিযোগ করেন, হাসান সারওয়ার্দী এবং ইশরাক হোসেন তাকে মিথ্যা বক্তব্য দিতে সহযোগিতা করেন এবং তার বক্তব্য সমর্থন করে বিএনপি নেতা-কর্মীদের আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতিতে উসকানি দেন। আরেফী তাদের সহায়তায় সরকারের প্রতি বিদ্বেষ সৃষ্টি করে সারা দেশে নেতা-কর্মীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেন।

 এজাহারে আরও বলা হয়, ওই সংবাদ সম্মেলনে এক পর্যায়ে মিয়ান আরেফির বক্তব্য শুনে এবং ভিডিও দেখে দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতির ব্যাপক অবনতি ঘটে। বিএনপি নেতা-কর্মীদের মনোবল বাড়াতে আসামিরা মিথ্যার আশ্রয় নিয়ে দেশকে অস্থিতিশীল করতে রাষ্ট্রদ্রোহিতার অপরাধ করেছেন।

 যুক্তরাষ্ট্রের পাসপোর্টধারী মিয়ান আরেফির প্রকৃত নাম মিয়া জাহিদুল ইসলাম আরেফি। তার জন্ম ও বেড়ে ওঠা সিরাজগঞ্জের উল্লাপাড়ায়। সেদিন বিএনপির কার্যালয়ে মিথ্যা পরিচয়ে উসকানিমূলক বক্তব্য দেওয়ার পর গত ২৯শে অক্টোবর বিকেলে তিনি দেশছাড়ার চেষ্টা করে। তবে বিমানবন্দরে ইমিগ্রেশন কর্তৃপক্ষ তাকে আটক করে ডিবির কাছে হস্তান্তর করে। বর্তমানে তিনি কারাগারে রয়েছেন।

পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে -------তথ্য প্রতিমন্ত্রী
সাধারণ রোগী হিসেবে এনআইও’তে চোখের চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী
উপজেলা নির্বাচনে মানুষ যাকে চাইবে সে-ই জয়ী হয়ে আসবে--প্রধানমন্ত্রী শেখ হাসিনা
সর্বশেষ সংবাদ