ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
বর্ণাঢ্য আয়োজনে রাজবাড়ীতে কমিউনিটি পুলিশিং ডে পালিত
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৩-১১-০৪ ১৬:৩০:২৯

বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভাসহ নানা কর্মসূচীর মধ্যদিয়ে গতকাল ৪ঠা নভেম্বর রাজবাড়ীতে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ পালিত হয়েছে।

 রাজবাড়ী জেলা পুলিশের আয়োজনে “পুলিশ-জনতা ঐক্য করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি”-এই প্রতিপাদ্যকে সামনে রেখে সকালে পুলিশ সুপারের কার্যালয়ে সামনে স্থাপিত মঞ্চে বেলুন উড়িয়ে কমিউনিটি পুলিশিং ডে-২০২৩ এর উদ্বোধন করেন জেলা প্রশাসক আবু কায়সার খান ও পুলিশ সুপার জি.এম.আবুল কালাম আজাদসহ অন্যান্য অতিথিরা। উদ্বোধন শেষে একটি বর্ণাঢ্য র‌্যালী শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। এরপর পুলিশ লাইনস্ ড্রিলসেডে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। 

 পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান ও অন্যান্য অতিথিদের মধ্যে পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, জেলা কমিউনিটি পুলিশের আহবায়ক বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, বীর মুক্তিযোদ্ধা মহসীন উদ্দিন বতু, সদর উপজেলা কমিউনিটি পুলিশের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস এম নওয়াব আলী, সদর উপজেলা কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক আবদুর রহিম মোল্লা, কালুখালী থানা কমিউনিটি পুলিশের সভাপতি আবদুল খালেক মন্ডল ও গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ স্বপন কুমার মজুমদার প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন অতিরিক্ত পুলিশ সুপার(ক্রাইম এন্ড অপস্) মুকিত সরকার।

 এ সময় অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মোঃ ইফতেখারুজ্জামান, সহকারী পুলিশ সুপার(পাংশা সার্কেল) সুমন কুমার সাহা, সদর থানার অফিসার ইনচার্জ ইফতেখারুল আলম প্রধান, বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ আসাদুজ্জামান, কালুখালী থানার অফিসার ইনচার্জ প্রাণবন্ধু চন্দ্র বিশ্বাস, পাংশা থানার অফিসার ইনচার্জ মোঃ মাসুদুর রহমান, ডিআইও-১ বিপ্লব দত্ত চৌধুরী, জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ, বীর মুক্তিযোদ্ধাগণ, কমিউনিটি পুলিশিং এর সদস্যবৃন্দ, আমন্ত্রীত অতিথিগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 প্রধান আলোচকের বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, পুলিশ ও জনতার যৌথ অংশগ্রহণে সমাজের ছোট ছোট অপরাধ কমিয়ে আনা মাধ্যমে এলাকায় শান্তি স্থাপন সম্ভব। আর এ লক্ষ্যকে সামনে রেখে কমিউনিটি পুলিশিং কাজ করে যাচ্ছে। কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে পুলিশ ও জনতা একত্রিত হয়ে কাজ করে থাকে। পুলিশই জনতা, জনতায় পুলিশ এই মূলমন্ত্রকে সামনে রেখে আইনের প্রতি শ্রদ্ধাশীল থেকে পুলিশ সদস্যরা এলাকায় অপরাধ প্রতিরোধ, নিমূল ও নিয়ন্ত্রণে কাজ করে আসছে। মাদক ও চোরাচালানসহ বিভিন্ন ধরনের অপরাধ দমনে পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতা করা দেশের প্রতিটি সচেতন নাগরিকের দায়িত্ব। এছাড়াও সন্ত্রাস নির্মূলের পাশাপাশি সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখতে পুলিশের পদক্ষেপের সাথে জনগণকে সচেতন থাকতে হবে। পুলিশের পাশাপাশি জনগণের সচেতনতাই পারে সাম্প্রদায়িক বিশৃঙ্খলাকারীদের অপ্রচেষ্টা রোধ করতে। আর সেই জন্য যে কোন বিশৃঙ্খলা কিংবা আইন অমান্যর ঘটনা ঘটলে সবার আগে পুলিশের শরণাপন্ন হতে হবে, সঠিক তথ্য দিয়ে পুলিশকে সহযোগিতা করতে হবে।

 সভাপতির বক্তব্যে পুলিশ সুপার জি.এম আবুল কালাম আজাদ বলেন, দেশে কমিউনিটি পুলিশিংয়ের মাধ্যমে ‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ মূলমন্ত্রে আমরা একসঙ্গে কাজ করে যাচ্ছি। এখন প্রতিমাসে সারাদেশে প্রতি থানায় ‘ওপেন হাউস ডে’ পালন করা হয়। যেখানে সাধারণ মানুষ পুলিশ অফিসারদের সাথে সরাসরি তাদের সমস্যা তুলে ধরেন। এতে করে সাধারণ মানুষ থানা থেকে কেমন সেবা পাচ্ছেন, ওই এলাকায় কী ধরনের অপরাধ বেশি ঘটছে, কেন ঘটছে, সেই সব বিষয়ে আমরা জানতে পারি। অনেক ক্ষেত্রে সাধারণ মানুষের পরামর্শে পুলিশ বিভিন্ন অপরাধীর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে। প্রতিটি কাজে যদি জনগণের সম্পৃক্ততা থাকে তবে আমরা কোনো কাজেই ব্যর্থ হব না বলে আমরা বিশ্বাস করি।

 তিনি তার বক্তব্যে আরও বলেন, বাংলাদেশ পুলিশ দেশের উন্নয়ন ও সুশাসনের অংশীদার। সুশাসনটা নিশ্চিত করতে হলে কমিউনিটি পুলিশিং এর কোন বিকল্প নেই। তাই আমরা চাই জনগনকে সাথে নিয়ে দেশের, সমাজের ও রাষ্ট্রের সুশাসন নিশ্চিত করতে। পুলিশের সঙ্গে জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি ও অপরাধ দমনের অন্যতম মাধ্যম হিসেবে কমিউনিটি পুলিশিং বিশেষ ভূমিকা পালন করছে। পুলিশের কাজে সহযোগিতা ও অপরাধ সচেতনতা তৈরিতে বাল্য বিবাহ রোধ, ইভটিজিং প্রতিরোধ, জঙ্গিবাদ দমন, সন্ত্রাস দমন, মাদকের কুফল, নারী নির্যাতন, শিশু নির্যাতন, যৌতুক নিরোধ ও সামাজিক মূল্যবোধ সৃষ্টিসহ সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে পুলিশ ও জনতা এক হয়ে কাজ করছে। 

 এছাড়াও অন্যান্য অতিথিদের বক্তব্যে পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু বলেন, পুলিশই জনতা, জনতাই পুলিশ এই বিষয়টিকে বাস্তবায়ন করার জন্য প্রধানমন্ত্রী নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। পুলিশের সেবা জনগণের দোড়গোড়ায় পৌঁছে দেওয়ার জন্য এবং পুলিশ ও জনগণের একে অপরকে সহযোগিতা করার জন্য কমিউনিটি পুলিশিং এর ভূমিকা গুরুত্বপূর্ণ। সমাজ থেকে মাদক, ইভটিজিং নির্মুল করতে কমিউনিটি পুলিশিংয়ের সদস্যদের তথ্য দিয়ে থানা পুলিশকে সহযোগিতা করতে হবে। পুলিশ ও জনতা ঐক্যবদ্ধ হয়ে কাজ করলে সমাজ থেকে অপরাধ দমন করা যাবে।

 রাজবাড়ী জেলা কমিউনিটি পুলিশের আহবায়াক বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন বলেন, পুলিশ দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাজ করে থাকে। এ কাজে সাধারণ জনগণ তাদের সহয়তা করে থাকে। কমিউনিটি পুলিশিং-এর মাধ্যমে জনগণ ও পুলিশের মধ্যে পারস্পরিক আস্থা, শ্রদ্ধাবোধ, সহযোগিতার সম্পর্ক গড়ে উঠে। ফলে বিভিন্ন ধরনের অপরাধ যেমন- মাদক, নারী ও শিশু নির্যাতন, পারিবারিক সহিংসতা, ইভটিজিং ইত্যাদি নিয়ন্ত্রণ সহজ হয়।

 সদর উপজেলা কমিউনিটি পুলিশের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এস এম নওয়াব আলী বলেন, সামাজিক অপরাধ প্রতিরোধে কমিউনিটি পুলিশিং-এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পুলিশ জনগণের বন্ধু। সাধারণ মানুষের মধ্যে পুলিশি ভীতি দূর করে সেবা সহজ করতে কমিউনিটি পুলিশিং এর বিকল্প নেই।

 বীর মুক্তিযোদ্ধা মহসী উদ্দিন বতু বলেন, পুলিশ ও জনতা একহয়ে কাজ করলে সমাজ থেকে সকল অপরাধ নির্মূল করা সম্ভব। জনতা পুলিশের সোর্স হিসেবে বিভিন্ন তথ্য প্রদান করে। তাই পুলিশ ও জনতা একে অপরের পরিপূরক।

 আলোচনা সভা শেষে কমিউনিটি পুলিশিং কার্যক্রমে বিশেষ অবদান রাখার জন্য উপ-পরিদর্শক(এসআই) রাজিবুল ও সদর উপজেলা কমিউনিটি পুলিশের সাধারণ সম্পাদক আবদুর রহিম মোল্লাকে সম্মননা ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ