ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
বালিয়াকান্দিতে মৎস্যজীবীদের প্রশিক্ষণ উপকরণ বিতরণ ও পোনা অবমুক্তকরণ
  • সোহেল মিয়া/তনু সিকদার সবুজ
  • ২০২০-০৯-২৬ ১৪:২০:২৬
বালিয়াকান্দি উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে গতকাল ২৬শে সেপ্টেম্বর দুপুরে সদর ইউনিয়নের ইকরচর গ্রামে মরা পদ্মা নদীতে পোনা মাছ অবমুক্ত করা হয় -মাতৃকণ্ঠ।

করোনা পরিস্থিতির কারণে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের অংশ হিসেবে মৎস্য অধিদপ্তরের ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি’ প্রকল্পের আওতায় রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলাতে মৎস্যজীবীদের প্রশিক্ষণ, উপকরণ বিতরণ ও পোনা মাছ অবমুক্ত করা হয়েছে। 
  বালিয়াকান্দি উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে গতকাল ২৬শে সেপ্টেম্বর দুপুরে বালিয়াকান্দি সদর ইউনিয়নের ইকরচর গ্রামে মরা পদ্মা নদীর পাড়ে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। 
  বালিয়াকান্দি উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল মান্নাফের সভাপতিত্বে ও সহকারী মৎস্য কর্মকর্তা রবিউল হকের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি’ প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ আলীমুজ্জামান চৌধুরী, সম্মানীত বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল, অন্যান্যের মধ্যে বালিয়াকান্দি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নায়েব আলী শেখ, উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা শাহাদত ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।
  প্রধান অতিথির বক্তব্যে ‘জলাশয় সংস্কারের মাধ্যমে মৎস্য উৎপাদন বৃদ্ধি’ প্রকল্পের প্রকল্প পরিচালক মোঃ আলীমুজ্জামান চৌধুরী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে আমরা দেশের প্রতিটি জেলায় একটি করে আধুনিক মডেল পুকুর তৈরী করবো। সেই পুকুরগুলোতে সর্বাধুনিক প্রযুক্তি ও উপকরণ ব্যবহার করা হবে। 
  তিনি আরও বলেন, করোনার প্রভাবে আজ সারা বিশ্ব বড় ধরনের আর্থিক সংকটে পড়েছে। বাংলাদেশেও আর্থিক খাত বড় একটা ঝাঁকুনি খেয়েছে। কিন্তু বর্তমান সরকারের সঠিক সিদ্ধান্ত ও পরিকল্পনার কারণে আস্তে আস্তে দেশ ঘুরে দাঁড়াচ্ছে। 
  এরপর প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিরা মরা পদ্মা নদীতে বিভিন্ন প্রজাতির দেড়শ’ কেজি পোনা মাছ অবমুক্তকরণ শেষে প্রশিক্ষণ গ্রহণকারী অনুষ্ঠানে ২৫ জন সুফলভোগীর মধ্যে মাছের খাদ্য বিতরণ ও নদীর পাড়ে বৃক্ষ রোপণ করেন। 
  প্রকল্প সূত্রে জানা গেছে, বর্তমানে দেশের ৬১টি জেলার ৩৬৯টি উপজেলায় এই প্রকল্প চালু রয়েছে। দুই বছর মেয়াদী এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৪০৯ কোটি টাকা। এই প্রকল্পের আওতায় ২৬ হাজার হেক্টর জলাশয়কে মৎস্য উৎপাদনের আওতায় আনা হবে। ইতিমধ্যে ১৪ হাজার হেক্টর জলাশয়কে মৎস্য উৎপাদনের আওতায় আনা হয়েছে।

 

পাংশা উপজেলা নির্বাচনে বুড়ো চেয়ারম্যান রিংকু ও ইতি ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী
কালুখালীতে চেয়ারম্যান পদে পুনরায় টিটো ভাইস চেয়ারম্যান পদে সুমন ও টুকটুকি বিজয়ী
পাংশা উপজেলা নির্বাচনে অশুভ শক্তির বিরুদ্ধে বিজয়-----জেলা আওয়ামী লীগ নেতা মিতুল হাকিম
সর্বশেষ সংবাদ