ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবসে রাজবাড়ীতে আলোচনা সভা ও ট্রাইসাইকেল বিতরণ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-১২-০৩ ১৩:৪৬:৩০

‘প্রতিবন্ধী ব্যক্তিদের সাথে সম্মিলিত অংশগ্রহণ, নিশ্চিত করবে এসডিজি অর্জন’-এই শ্লোগানকে সামনে রেখে রাজবাড়ীতে গতকাল ৩রা ডিসেম্বর সকালে ৩২তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস ও ২৫তম জাতীয় প্রতিবন্ধী দিবস ২০২৩ পালিত হয়েছে।

 গতকাল রবিবার সকালে রাজবাড়ী জেলা সমাজসেবা অধিদপ্তর ও জেলা প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

 আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন। অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহার সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুর রহমান, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের কনসালটেন্ট ডাঃ নাসির উদ্দিন আহমেদ ও প্রতিবন্ধী বিষয়ক কমকর্তা ফাতেমাতুজ্জ জোহরা বক্তব্য রাখেন। এ সময় প্রতিবন্ধীদের মাঝে ৪টি ট্রাইসাইকেল, ১টি হুইল চেয়ার ও অর্ধশতাধিক প্রতিবন্ধীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়। 

 আলোচনা সভায় প্রধান অতিথি জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আজকের যে বিশেষ দিবসটি এটি আমাদের সমাজের যাদের আমরা প্রতিবন্ধী বলি তাদের জন্য আয়োজন করা হয়েছে। আমাদের জাতীয় প্রেক্ষিতে সরকার এই দিবসটি অতি গুরুত্বের সাথে পালন করে থাকে। প্রতিবন্ধীরা সমাজের বিচ্ছিন্ন অংশ নয়। জন্মগত বা জন্মের পরে কোন দুর্ঘটনার কারণে তারা প্রতিবন্ধী হয়ে পড়েছে। সমাজের এই অংশের দায়িত্ব সরকার নিয়েছেন। সমাজসেবার মাধ্যমে সরকার তাদের বিভিন্ন ধরনের সাহায্য ও সহযোগিতা করে যাচ্ছেন।

 বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম বলেন, প্রতিবন্ধী ব্যক্তিরা আমাদেরই আপনজন ও প্রতিবেশী। বর্তমান বিশ্ব দ্রুত পরিবর্তন হচ্ছে। এই পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে প্রতিবন্ধী ব্যক্তিরা প্রতিনিয়তই পিছিয়ে পড়ছে বা বাদ পড়ছে। যার ফলে উন্নয়নের ধারাবাহিকতা অনেকটা ধীর হচ্ছে। এই বিশ্ব বিনির্মাণে প্রতিটি ব্যক্তির অবদান রয়েছে। সেক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের অবদানও কম নয়। তাই এই উন্নয়নের যাত্রায় প্রতিবন্ধী ব্যক্তিরাও যথেষ্ট ভূমিকা রাখতে পারেন। আমরা যারা স্বাভাবিক রয়েছি প্রত্যেকের উচিত অঙ্গীকার করা যেন প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণের অধিকার নিশ্চিত করি এবং সমান সুযোগের মাধ্যমে উন্নয়নের গতিশীলতা বৃদ্ধি করি।

 
রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ