ঢাকা সোমবার, মে ২০, ২০২৪
রাজবাড়ীর ২টি আসনে ১৬জন প্রার্থীর দাখিলকৃত মনোনয়নপত্র বাছাই আজ
  • মাহফুজুর রহমান
  • ২০২৩-১২-০৩ ১৩:৪৯:৩৬

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী আজ ৪ঠা ডিসেম্বর দলীয়, স্বতন্ত্র প্রার্থীদের দায়েরকৃত মনোনয়ন পত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন। গত ১লা ডিসেম্বর শুরু হয় এ বাছাই কার্যক্রম।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজবাড়ী জেলার দুইটি আসন থেকে মোট ১৬জন প্রার্থী মনোনয়নপত্র রাজবাড়ীর রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক আবু কায়সার খানের নিকট দাখিল করেন। 

জানা গেছে, রাজবাড়ী-১ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী কাজী কেরামত আলী, স্বতন্ত্র প্রার্থী মোঃ ইমদাদুল হক বিশ^াস, তৃণমুল বিএনপি’র প্রার্থী ডি.এম মজিবর রহমান, জাতীয় পার্টির প্রার্থী খোন্দকার হাবিবুর রহমান একই দলের সুলতান, জাকের পার্টির প্রার্থী মোঃ আবু বক্কর সিদ্দিক এবং স্বতন্ত্র প্রার্থী মোঃ আব্দুল মান্নান মুসল্লী, আশিশ আকবর সুবির ও স্বপন কুমার সরকার মনোনয়ন দাখিল করেন। 

অপর দিকে রাজবাড়ী-২ সংসদীয় আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোঃ জিল্লুল হাকিম, স্বতন্ত্র প্রার্থী নূরে আলম সিদ্দিকী, জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ)’র প্রার্থী মোঃ আব্দুল মতিন মিয়া, তৃণমূল বিএনপি’র প্রার্থী এস এম ফজলুল হক, জাতীয় পার্টির মোঃ শফিউল আজম খান, জাকের পার্টির মোহাম্মদ আলী বিশ^াস ও মুক্তিজোটের প্রার্থী মোঃ আব্দুল মালেক মন্ডল মনোনয়ন পত্র দাখিল করেন।

জানা গেছে, গত ৩০শে নভেম্বর বিকাল ৪টা পর্যন্ত ছিল মনোনয়নপত্র দাখিলের সময়। রাজবাড়ী-১ সংসদীয় আসন থেকে ৯জন ও রাজবাড়ী-২ সংসদীয় আসন থেকে ৭জন রাজবাড়ীর রিটানিং অফিসার ও জেলা প্রশাসকের নিকট মনোনয়নপত্র দাখিল করেন।

মনোনয়নপত্র যাচাই-বাছাইকে কেন্দ্র করে ব্যস্ত সময় পার করছে রিটার্নিং অফিসার ও জেলা প্রশাসক আবু কায়সারসহ নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ। বাছাই শেষে আজ সোমবার আনুষ্ঠানিকভাবে বৈধ প্রার্থীদের তালিকা ঘোষণা করা হবে। 

ইসি সূত্রে জানা গেছে, মনোনয়নপত্র যাচাইয়ে যে বিষয় বেশি গুরুত্ব পাচ্ছে, তা হলো প্রার্থীর ব্যক্তিগত তথ্য। এ সংক্রান্ত তথ্য গোপন করলেই যে কোনো প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হতে পারে। এছাড়া গুরুত্ব সহকারে দেখা হচ্ছে কয়েকটি বিষয়। এর মধ্যে রয়েছে স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের সমর্থনের তথ্য ঠিক কি না কিংবা কেউ তথ্য গোপন করেছেন কি না। কোনো প্রার্থী ফৌজদারি মামলার আসামী বা ঋণ খেলাপি বা ঋণ খেলাপির জামিনদার কি না, তা-ও খতিয়ে দেখা হচ্ছে। দেখা হচ্ছে প্রার্থীদের টেলিফোন, গ্যাস, বিদ্যুৎ ও পানির বিল পরিশোধের হালনাগাদ তথ্য।

দ্বাদশ সংসদ নির্বাচনের ঘোষিত তফসিল অনুযায়ী, বৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পর রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ই ডিসেম্বর থেকে ১৫ই ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ই ডিসেম্বর। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ই ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চলবে আগামী ১৮ই ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৫ই জানুয়ারী সকাল ৮টা পর্যন্ত। ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ৭ই জানুয়ারী।

 
রাজবাড়ীতে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের উদ্বোধন
শহীদওহাবপুরে ড্রেজার ও বেকু দিয়ে ফসলী জমির মাটি উত্তোলনের হিড়িক
টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে পিআইবি’র মহাপরিচালকের শ্রদ্ধা
সর্বশেষ সংবাদ