ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে ইসিতে ১৮৩ জনের আপিল দায়ের
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-১২-০৬ ১৩:৩০:৩১

 আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাইয়ে রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে(ইসি) এ পর্যন্ত ১৮৩ জন আপিল দায়ের করেছেন। এরমধ্যে গতকাল ৬ই ডিসেম্বর দ্বিতীয় দিন ১৪১ জন এবং গত ৫ই ডিসেম্বর ৪২ জন আপিল আবেদন করেন। 

 গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসি সচিবালয়ের যুগ্ম-সচিব(আইন) মোঃ মাহবুবার রহমান সরকার আগারগাঁওয়ে সাংবাদিকদের এ তথ্য জানান। 

 তিনি বলেন, ‘আজ দ্বিতীয় দিন ১৪১ জন নির্বাচন কমিশন ভবনে স্থাপিত অস্থায়ী ক্যাম্পে আপিল করেছেন। এরমধ্যে ১৩৮ জন প্রার্থিতা ফেরত পেতে এবং ৩জন বৈধ প্রার্থীর মনোনয়ন বাতিলের জন্য আপিল করেছেন। গত ৫ই নভেম্বর আপিল করেছিলেন ৪২ জন। ২দিনে মোট ১৮৩ জন আপিল দায়ের করেছেন।’

 ইসির এই কর্মকর্তা জানান, গতকাল বুধবার ঢাকা অঞ্চলে ২৩ জন, কুমিল্লার ১৬ জন, চট্টগ্রামের ৯ জন, ফরিদপুরের ৬ জন, সিলেটের ৪জন, ময়মনসিংহের ১৯ জন, বরিশালের ৬ জন, খুলনার ১৮ জন, রাজশাহীর ২৬ জন ও রংপুর অঞ্চলের ১৪ জন প্রার্থী আপিল দায়ের করেছেন। 

 আগামী ৭ই জানুয়ারী অনুষ্ঠেয় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অশংগ্রহণের জন্য  মনোনয়নপত্র দাখিল হয়েছে ২ হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ে ৭৩১ জনের মনোনয়নপত্র বাতিল হয়। আর বৈধ হয়েছে ১ হাজার ৯৮৫টি।

 তফসিল অনুযায়ী আগামী ৭ই জানুয়ারী ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। রিটার্নিং অফিসারের আদেশের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি হবে ৬ থেকে ১৫ই ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ই ডিসেম্বর। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ই ডিসেম্বর সোমবার। নির্বাচনী প্রচারণা চলবে আগামী ১৮ই ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৫ই জানুয়ারী সকাল ৮টা পর্যন্ত। 

 নির্বাচনের জন্য ৬৬ জন রিটার্নিং অফিসার ও ৫৯২ জন সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ দিয়েছে কমিশন। দেশের ৪২ হাজার ভোট কেন্দ্রের ২ লাখ ৬২ হাজার বুথে এবার প্রায় ১১ কোটি ৯৭ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

 

অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে -------তথ্য প্রতিমন্ত্রী
সাধারণ রোগী হিসেবে এনআইও’তে চোখের চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী
সর্বশেষ সংবাদ