ঢাকা শনিবার, জুলাই ২৭, ২০২৪
নিউইর্য়কস্থ বাংলাদেশ কনস্যুলেটে জাতীয় প্রবাসী দিবস-২০২৩ উদযাপন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-১২-৩০ ১৩:৫৩:৪১

 ‘প্রবাসীদের কল্যাণ, মর্যাদা-আমাদের অঙ্গীকার; স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ এই প্রতিপাদ্যকে ধারণ করে গত ২৯শে ডিসেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলে জাতীয় প্রবাসী দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। 

 দিনের শুরু থেকেই কনসাল জেনারেল মোঃ নাজমুল হুদা কনস্যুলেটের অন্যান্য কর্মকর্তাসহ আগত সেবা প্রার্থীদের অভ্যর্থনা ও শুভেচ্ছা জানান। 

 দিবসটি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী প্রদত্ত বাণীপাঠ করা হয়। এ উপলক্ষ্যে একটি প্রামান্য চিত্র প্রদর্শন করা হয়। 

 দিবসটি উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় কনসাল জেনারেল কনস্যুলেটে আগত সকল সেবা প্রার্থীকে জাতীয় প্রবাসী দিবসের শুভেচ্ছা ও অভিনন্দন জানান। বাংলাদেশের ভাষা, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরার মাধ্যমে বিদেশের মাটিতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার জন্য তিনি সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

 নিউইয়র্ক কনস্যুলেট কর্তৃক প্রদত্ত কনস্যুলার ও কল্যাণ সেবার সংখ্যা ও মানের ব্যাপারে সন্তোষ প্রকাশ করে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশ দূতাবাস ও কনস্যুলেট সমূহ প্রবাসীদের দ্রুত সেবা প্রদানে সচেষ্ট ও বদ্ধ পরিকর বলে তিনি মন্তব্য করেন। আয়োজিত এ অনুষ্ঠানে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের প্রতিনিধিও অংশগ্রহণ করেন। 

 কনসাল জেনারেল আরও বলেন, অভিবাসীরা বাংলাদেশে রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল করার পাশাপাশি আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি কনস্যুলেটে আগতদের বৈধ চ্যানেলে বাংলাদেশে রেমিটেন্স প্রেরণের আহবান জানান। বৈধ উপায়ে রেমিটেন্স প্রেরণের ক্ষেত্রে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনার বিষয়ে তিনি সকলকে অবহিত করেন। বাংলাদেশ সরকার প্রবর্তিত পেনশন স্কীমে অন্তর্ভুক্ত হওয়ার জন্যও তিনি সকলকে অনুরোধ জানান।

 বাংলাদেশের চলমান অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং উন্নয়নের ধারাকে আরো বেগবান করার জন্য প্রবাসীদের অধিকতর বিনিয়োগ, ব্যবসা-বাণিজ্য, প্রযুক্তি হস্তান্তর, দক্ষতা উন্নয়ন সহ সার্বিক আর্থ-সামাজিক কর্মকান্ডে আরো জোরালো ভূমিকা প্রত্যাশা করেন কনসাল জেনারেল। এ সময় তিনি বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সমৃদ্ধ সংস্কৃতি, মুক্তিযুদ্ধের চেতনা এবং মূল্যবোধকে নতুন প্রজন্মের কাছে সক্রিয় ভাবে তুলে ধরার আহবান জানান।

 কনস্যুলেটে আগত সেবা প্রার্থীদের জাতীয় প্রবাসী দিবস-২০২৩ উপলক্ষ্যে মিষ্টিমুখ করানো হয়। উপস্থিত সেবা প্রার্থীরাও এ উপলক্ষ্যে তাদের অভিমত এবং অনুভূতি ব্যক্ত করেন। সেবা প্রার্থীরা কনস্যুলেটের সেবায় তাঁদের সন্তুষ্টি প্রকাশ করে এ বিশেষ আয়োজনের জন্য কনস্যুলেটকে ধন্যবাদ জানায়। 

 

 

 

জ্যামাইকায় গভর্নর জেনারেলের নিকট বাংলাদেশের হাই কমিনারের পরিচয়পত্র পেশ
ট্রাম্পকে বিজয়ী করতে মাসে ৪৫ মিলিয়ন ডলার অনুদানের প্রতিশ্রুতি ইলন মাস্কের
কোপা ফাইনালের আগে বিশৃঙ্খলা ঃ আগামী বিশ্বকাপ আয়োজকদের শঙ্কায় ফেলেছে
সর্বশেষ সংবাদ