ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
বালিয়াকান্দিতে সরিষার বাম্পার ফলনের সম্ভবনা
  • তনু সিকদার সবুজ
  • ২০২৪-০১-০৫ ১৫:২৯:১০

 বালিয়াকান্দি উপজেলার প্রতিটি ইউনিয়নের মাঠগুলোতে শোভা পাচ্ছে সরিষার সৌন্দর্য্য। আবহাওয়া অনুকুলে থাকলে এ বছর উপজেলাতে সরিষার বাম্পার ফলনের স্বপ্ন দেখছেন চাষীরা। 

 বালিয়াকান্দি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে,  চলতি মৌসুমের লক্ষ্যমাত্রা ৭৫০ হেক্টর হলেও এ বছর উপজেলায় ১হাজার ৩২ হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। কয়েক বছর ধরে ক্রমাগত ভোজ্য তেলের মূল্যবৃদ্ধি ও বাজারে সরিষার চাহিদা থাকায় দিন দিন সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছে চাষীরা। 

 জানা গেছে, ইসলামপুর ইউনিয়নে ২৫৬ হেক্টর, বহরপুর ইউনিয়নে ১০০ হেক্টর, নবাবপুর ইউনিয়নে ২০০ হেক্টর, বালিয়াকান্দি ইউনিয়নে ৯০ হেক্টর, নারুয়া ইউনিয়নে ১০০ হেক্টর, জঙ্গল ইউনিয়নে ১১৬ হেক্টর, জামালপুর ইউনিয়নে ১৭০ হেক্টরসহ মোট ১ হাজার ৩২ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। এবছর তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্পের আওতায় উপজেলার ৯১ জন চাষীকে প্রদর্শনী ও ১০জন চাষীকে মৌ কলোনীসহ মৌ বাক্স প্রদান করা হয়েছে। সরিষার আবাদ বৃদ্ধিসহ মৌ কলোনীর মাধ্যমে পরাগায়নের ফলে ফলন বৃদ্ধি ও মধুর উৎপাদনে কৃষকের আর্থিক ভাবে লাভবান হচ্ছে।

 সরিষা চাষী মোঃ কামরুল খান বলেন, মৌসুমী ফসল হিসেবে উন্নত জাতের সরিষা চাষ করে এক দিকে যেমন ফলন বেশি হচ্ছে অন্যদিকে অতিরিক্ত ফসল পাওয়ার ফলে আর্থিকভাবে আমরা লাভবান হচ্ছি। 

 অপর এক চাষী মোঃ রাজ্জাক শেখ বলেন, প্রতি একর সরিষা চাষাবাদে খরচ হয় ১০/১১ হাজার টাকা। ফলন ভালো হলে এখানে ১৬ মণ সরিষা আমরা পাবো। আর বর্তমান বাজারদর ৩হাজার টাকা করে প্রায় ৩৫/৩৭ হাজার টাকা লাভবান হওয়া সম্ভব।

 বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, এ বছর উপজেলায় সরিষার লক্ষ্যমাত্রার ছাড়িয়ে ১০৩২ হেক্টরে জমিতে আবাদ হয়েছে। সরিষার আবাদ বৃদ্ধির সাথে মৌচাষেও আগ্রহী করে তোলার জন্য নিরলস ভাবে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কাজ করে চলেছে। 

পাংশা-কালুখালীতে আ’লীগ সমর্থিত প্রার্থীর নির্বাচনী পথসভায় নেতাকর্মীদের জনস্রোত
পাংশায় র‌্যাবের অভিযানে বিদেশী  অস্ত্রসহ সাবেক মেম্বার গ্রেফতার
গোয়ালন্দে প্রতীক পেয়ে চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর বিশাল শোডাউন
সর্বশেষ সংবাদ