ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৩৬ সদস্যের নতুন মন্ত্রিসভার শপথ আজ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০১-১০ ১৪:২০:২৫

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৩৬ সদস্যের নতুন মন্ত্রিসভা আজ ১১ই জানুয়ারী সন্ধ্যায় বঙ্গভবনে শপথ গ্রহণ করবেন। 

 মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন ৩৬ সদস্য বিশিষ্ট মন্ত্রিপরিষদ সদস্যদের নাম ঘোষণা করেছেন। তাদের মধ্যে ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী।

 মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন গতকাল ১০ই জানুয়ারী রাত সাড়ে ৮টার দিকে মন্ত্রিপরিষদ সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রিসভার সদস্যদের নামের এই তালিকা প্রকাশ করেন। আজ ১১ই জানুয়ারী সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে রাষ্টপতি মোঃ সাহাবুদ্দিন নতুন মন্ত্রি পরিষদের সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন।

 মন্ত্রী পরিষদের সদস্যদের মধ্যে মন্ত্রীগণ হলেন- আ.ক.ম মোজাম্মেল হক(গাজীপুর-১), ওবায়দুল কাদের (নোয়াখালী-৫), নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন(নরসিংদী-৪), আসাদুজ্জামান খান(ঢাকা-১২), ডাঃ দীপু মনি(চাঁদপুর-৩), মোঃ তাজুল ইসলাম(কুমিল্লা-৯), মুহাম্মদ ফারুক খান(গোপালগঞ্জ-১), আবুল হাসান মাহমুদ আলী(দিনাজপুর-৪), আনিসুল হক(বাহ্মণবাড়িয়া-৪), মোহাম্মদ হাছান মাহমুদ(চট্টগ্রাম-৭), মোঃ আব্দুস শহীদ(মৌলভীবাজার-৪), সাধন চন্দ্র মজুমদার(নওগাঁ-১), র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী (ব্রাহ্মণবাড়িয়া-৩), মোঃ আব্দুর রহমান(ফরিদপুর-১), নারায়ন চন্দ্র চন্দ(খুলনা-৫), আব্দুস সালাম(ময়মনসিংহ-৯), মহিবুল হাসান চৌধুরী(চট্টগ্রাম-৯), ফরহাদ হোসেন (মেহেরপুর-১), মোঃ ফরিদুল হক খান(জামালপুর-২), মোঃ জিল্লুল হাকিম(রাজবাড়ী-২), সাবের হোসেন চৌধুরী (ঢাকা-৯), জাহাঙ্গীর কবির নানক(ঢাকা-১৩), নাজমুল হাসান(কিশোরগঞ্জ-৬), স্থপতি ইয়াফেস ওসমান এবং সামন্ত লাল সেন। 

 প্রতিমন্ত্রীগণ হলেন- বেগম সিমিন হোমেন রিমি (গাজীপুর-৪), নসরুল হামিদ(ঢাকা-৩), জুনাইদ আহমেদ পলক(নাটোর-৩), মোহাম্মদ আলী আরাফাত(ঢাকা-১৭), মোঃ মহিববুর রহমান(পটুয়াখালী-৪), খালিদ মাহমুদ চৌধুরী(দিনাজপুর-২), জাহিদ ফারুক(বরিশাল-৫), কুজেন্দ্র লাল ত্রিপুরা(খাগড়াছড়ি), বেগম রুমানা আলী(গাজীপুর-৩), শফিকুর রহমান চৌধুরী(সিলেট-২) এবং আহসানুল ইসলাম টিটু(টাঙ্গাইল-৬)।

 রাষ্ট্রপতির প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন গতকাল বুধবার সন্ধ্যায় বলেন, “রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন নতুন মন্ত্রিপরিষদ সদস্যদের শপথ বাক্য পাঠ করাবেন”।

 তিনি আরও জানান, ওই দিন সন্ধ্যা ৭টায় বঙ্গভবনের দরবার হলে মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন নতুন মন্ত্রীদের শপথ অনুষ্ঠান পরিচালনা করবেন। এ উপলক্ষে প্রায় ১৪০০ অতিথিসহ বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি নিয়েছে বঙ্গভবন।

 এরআগে গতকাল ১০ই জানুয়ারী দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত দিয়েছেন রাষ্ট্রপতি। সেই সঙ্গে তাঁর নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনের জন্য সম্মতি দেওয়া হয়েছে। গতকাল বুধবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

 মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেনের স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের(৩) দফা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত প্রদান করেছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন।

 এতে আরো বলা হয়, শেখ হাসিনার নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনে সম্মতি জ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি। নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়েছে বলে গণ্য হবে বলেও প্রজ্ঞাপনে বলা হয়।

 উল্লেখ্য, গত ৭ই জানুয়ারী ২৯৯টি আসনে ১২তম জাতীয় সংসদ  নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগ ২২২টি, জাতীয় পার্টি ১১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা ৬২টি এবং আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরিক ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দল(জাসদ) একটি করে আসন পেয়েছে। একটি আসনে জয় পেয়েছে বাংলাদেশ কল্যাণ পার্টি।

 
সামাজিক যোগাযোগ মাধ্যমে অপতথ্যের বিস্তৃতি মোকাবেলার কৌশল নিয়ে বাংলাদেশ-মরিশাস বৈঠক
দুইটি বিদেশী এয়ারলাইন্সের কার্যক্রম শুরু হচ্ছে মে মাসে
বাংলাদেশের চিকিৎসা সেবায় থাই বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর
সর্বশেষ সংবাদ