ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
গোয়ালন্দে গম ক্ষেতে ইঁদুরের আক্রমণে চাষিরা দিশেহারা
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২৪-০১-৩১ ১৪:২১:৩৪

 রাজবাড়ী জেলার গোয়ালন্দে গম ক্ষেতে ইঁদুরের আক্রমণে চাষিরা দিশাহারা হয়ে পড়েছে। নানা পদ্ধতি অবলম্বনেও দমন হচ্ছে না ক্ষেতের ইঁদুর। এতে ব্যাপক ক্ষতির শিকার হচ্ছে গম চাষিরা।

 গোয়ালন্দ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি অর্থ বছরে গোয়ালন্দ উপজেলার ৯১৫ হেক্টর জমিতে গমের আবাদ হয়েছে। 

 গোয়ালন্দ উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে,  উপজেলার ছোট ভাকলা, উজানচর, দৌলতদিয়া, দেবগ্রাম ইউনিয়নের বিভিন্ন মাঠ জুড়ে গমের চাষবাদ করেছে চাষিরা। আবহাওয়া অনুকূলে থাকলে চলতি বছর গমের বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে। কিন্তু বিপত্তি দেখা দিয়েছে গম ক্ষেতে ইদুরের উপদ্রব। 

 সরেজমিন পরিদর্শনকালে প্রায় প্রত্যেক মাঠের গম ক্ষেতেই ইঁদুরের আক্রমণ লক্ষ্য করা যায়। তবে যেসব জমিতে বর্ষার পানি পায় না ওইসব জমিতে ইঁদুরের আক্রমণ বেশি দেখা যায়। সে তুলনায় উপজেলার বেড়ি বাঁধবেষ্টিত এলাকার মাঠগুলোতে ইঁদুরের আক্রমণ বেশি। এছাড়া ছোট ভাকলা ইউনিয়নের নলডুবি, চর বালিয়াকান্দি, হাউলি কেউটিল, দৌলতদিয়ার শাহাদাৎ মেম্বার পাড়া, চর করনেশন, দেবগ্রামের তেনাপচা, উত্তর চর পাঁচুরিয়া, অন্তার মোড়, উজানচরের মঙ্গলপুর, হারেজ মিয়ার পাড়াসহ বিভিন্ন এলাকার মাঠঘুরে গমের জমিতে ইঁদুরের আক্রমণ দেখা যায়। প্রায় প্রত্যেক গম ক্ষেতের বিভিন্ন স্থানে ইঁদুরে অনেকটা জায়গা জুড়ে গর্ত করে গমের গাছসহ শীষ কেটে গর্তে ঢুকিয়েছে।

 গম চাষিরা জানান, গম বপনের কিছুদিন পর গমের গাছ একটু বড় হলেই ইঁদুর প্রথমে ক্ষেতের আইলে গর্ত করে বাসা বাঁধে। এরপর ক্ষেতের গম গাছ কেটে গর্তে নিয়ে যায়। গম যত পরিপক্ক হতে থাকে ক্ষতির পরিমাণ ততই বাড়তে থাকে। প্রতিটি ইঁদুর এক রাতে ১০০ থেকে ২০০টি পর্যন্ত শীর্ষ কেটে নেয়।

 এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা খোকন উজ্জামান বলেন, গম ক্ষেতে প্রাকৃতিক ভাবে ইঁদুর আক্রমণ করে থাকে। তবে ইঁদুর দমনের ব্যবস্থা করতে হবে। ইঁদুরের গর্তের মুখে পানি ঢেলে, মরিচের ধোঁয়া ও টায়ার পুড়িয়ে নানা কৌশলে ক্ষেত থেকে ইঁদুর তাড়াতে হবে। এছাড়া বিষ টোপ ব্যবহার করে বিভিন্ন ধরনের ফাঁদ যেমন ঃ বাঁশের ফাঁদ, কাঠের লোহার ও মাটির তৈরি বিভিন্ন ধরনের ফাঁদ ব্যবহার করে ইঁদুর দমনে সুফল মিলবে। বোর্ডে বা জমিতে ইঁদুরের খাবার রেখে চতুর্দিকে গ্লু বা আঠা লাগিয়ে রাখলে অনেক উপকার পাওয়া যাবে।

 তিনি আরো বলেন, তবে কোনো নির্দিষ্ট একক পদ্ধতি ইঁদুর দমনের জন্য যথেষ্ট নয়। ইঁদুর দমনের সফলতা নির্ভর করে সবার সম্মিলিত প্রচেষ্টায় এবং বিভিন্ন সময়োপযোগী পদ্ধতি ব্যবহার করা। তাই মাঠে সব কৃষককে ঐক্যবদ্ধ হয়ে সময়মতো ইঁদুর দমন পদ্ধতি ব্যবহার করতে হবে।

 

 

নির্বাচনে শেষ দিন পর্যন্ত মাঠে থাকবো--স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এডঃ নেকবর হোসেন মনি
পাংশার নাদুরিয়ায় উপজেলা চেয়াম্যান প্রার্থী সাইফুল ইসলাম বুড়ো’র নির্বাচনী পথসভা
গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র
সর্বশেষ সংবাদ