ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
উজবেকিস্তানের স্বাস্থ্যমন্ত্রীর সাথে বাংলাদেশের রাষ্ট্রদূতের বৈঠক
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২৪-০২-০১ ১৪:১৮:২১

 উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ মনিরুল ইসলাম গত ৩১শে জানুয়ারী উজবেকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী আসিলবেগ খুদাইরভ এর সাথে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। এ সময় স্বাস্থ্য মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

 রাষ্ট্রদূত ড. ইসলাম স্বাস্থ্য সেবা ও শিক্ষার উপর আলোকপাত করে কোভিড-১৯ নিয়ন্ত্রণ, শিশু ও মাতৃ মৃত্যুহার কমানো, কমিউনিটি ক্লিনিক স্থাপনসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের গৃহীত উদ্যোগ, পদক্ষেপ ও অর্জন সমূহের বর্ণনা করেন। ঔষধ শিল্পে বাংলাদেশের অগ্রযাত্রা, সাফল্য ও স্বীকৃতির উল্লেখ করে এ খাতে বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যে বানিজ্য ও বিনিয়োগের অপার সম্ভাবনা রয়েছে বলে রাষ্ট্রদূত যোগ করেন। 

 বাংলাদেশের চিকিৎসক ও নার্সদের মেধা, দক্ষতা ও যোগ্যতার বর্ণনা দিয়ে রাষ্ট্রদূত বলেন যে, প্রয়োজনের আলোকে উজবেকিস্তানের স্বাস্থ্যসেবার অগ্রগতি ও সমৃদ্ধিতে তারা কার্যকরী আবদান রাখতে পারেন। তিনি স্বাস্থ্য শিক্ষা পরিসরে দু’দেশের মধ্যেকার শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যেকার যোগাযোগকে আরো নিবিড় ও অর্থবহ করার উপর জোর গুরুত্বারোপ করেন।

 উজবেকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী বাংলাদেশ ও উজবেকিস্তানের মধ্যেকার ঐতিহাসিক, সাংস্কৃতিক ও ধর্মীয় বন্ধনের চিত্র  তুলে ধরে স্বাস্থ্য খাতে সহযোগিতা সম্প্রসারণের তাগিদ দেন। উজবেকিস্তান তার চাহিদার সিংহভাগই মেটায় আমদানিকৃত ঔষধ থেকে উল্লেখ করে তিনি বাংলাদেশ থেকে ঔষধ আমদানীর ক্ষেত্রে ইতিবাচক মনোভাব পোষণ করেন। বাংলাদেশের চিকিৎসকদের অভিজ্ঞতা ও দক্ষতা, বিশেষ করে হৃদরোগ ও স্নায়ু বিজ্ঞান বিষয়ে উজবেকিস্তানের জন্য উপকারী হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। দু’দেশের স্বাস্থ্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে বিশেষজ্ঞ ও গবেষক পর্যায়ে সফর বিনিময়ের উপর তিনি বিশেষভাবে জোর দেন।

 আগামী দিনে বাংলাদেশ-উজবেকিস্তান সম্পর্কে, বিশেষ করে স্বাস্থ্য সেবা ও শিক্ষা ক্ষেত্রে, নতুন মাত্রা ও গতি যোগ হবার প্রত্যাশা ব্যক্ত করেন।

 
নির্বাচনে শেষ দিন পর্যন্ত মাঠে থাকবো--স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এডঃ নেকবর হোসেন মনি
পাংশার নাদুরিয়ায় উপজেলা চেয়াম্যান প্রার্থী সাইফুল ইসলাম বুড়ো’র নির্বাচনী পথসভা
গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র
সর্বশেষ সংবাদ