ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
বালিয়াকান্দিতে মা’কে নিয়ে বেঁচে থাকতে দৃষ্টিহীন উসমানের একটি দোকান প্রয়োজন
  • সোহেল মিয়া
  • ২০২৪-০২-০৫ ১৩:৫০:১৪

 অনেক স্বপ্ন ছিল উসমান গণির। লেখাপড়া শেষ করে সরকারী চাকরিতে যোগদান করবে। কৃষক বাবা-মায়ের সংসারের হাল ধরবে সে। ছোট ভাইদের লেখাপড়া শিখাবে। ওরাও মানুষের মত মানুষ হয়ে দেশকে সেবা করবে। কিন্তু সেই স্বপ্ন অধরায় থেকে যায় উসমান গণির। 

 লেখাপড়া করা অবস্থায় স্ট্রোকজনিত(মস্তিস্কে রক্তক্ষরণ) কারণে স্বপ্ন অংকুরেই বিনষ্ট হয়ে যায় তার। মস্তিস্কে রক্তক্ষরণের কারণে উসমান গণি(৩৫) হারিয়ে ফেলে তার চোখের দৃষ্টিশক্তি। অস্পৃষ্ট হয়ে যায় দুটি চোখ। সেই সাথে শক্তি হারা ডান হাত ও পায়ের। এখন সে ফুটপাতের ভ্রাম্যমাণ প্লাস্টিকের খেলনার দোকানদার। এই দোকানও চলে ছোট ছোট শিক্ষার্থীদের সহযোগিতায়। 

 উসমান রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের ভীমনগর গ্রামের মৃত হাসেম মোল্লার বড় ছেলে। তার মায়ের নাম মোছাঃ জোবেদা বেগম। 

 কথা হয় উসমানের সাথে। তিনি জানান, ২০০৬ সালে বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি ও ২০০৮ সালে বালিয়াকান্দি সরকারী কলেজ থেকে এইচএসসি পাস করে সে। এরপর  ভর্তি হয় বালিয়াকান্দি সরকারী কলেজেই। স্বপ্নপূরণের লক্ষ্যে লেখাপড়ায় দারুণ মনযোগী ছিল সে। কিন্তু ২০১০ সালে মস্তিস্কে রক্তক্ষরণের কারণে অস্পষ্ট হয়ে যায় তার দৃষ্টিশক্তি।

 ডানপাশের হাত ও পায়ের শক্তি হারায়। এরপরই বন্ধ হয়ে যায় তার লেখাপড়া ও ভবিষৎ পরিকল্পনা। 

 জানা যায়, বড় ছেলে উসমানের এই অবস্থা দেখে বাবাও স্ট্রোক করে মারা যায়। বাবার মৃত্যুর পর উসমানের পরিবার হতাশায় ডুবে যায়। কিভাবে চলবে ৫ সদস্যের সংসার তার কোন হিসেবে মিলাতে পারেনি সে। জীবন-জীবিকার তাগিদে উসমানকেই নামতে হয় জীবনযুদ্ধে। কোন দিশে না পেয়ে গ্রামবাসীদের সহযোগিতায় ২হাজার টাকা সংগ্রহ করে মনিমুকুর কিন্ডার গার্টেন ও বালিয়াকান্দি মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনের সড়কে শুরু করেন শিশুদের প্লাস্টিকের খেলনার দোকান। ওই দুটি স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরাই উসমানের মূল ক্রেতা।

 প্রতিদিন উসমানের বিক্রি হয় ৩০০ থেকে ৪০০ টাকা। বিক্রিত টাকার লাভের অংশ আর সরকারী প্রতিবন্ধী ভাতার টাকা দিয়েই চলে মা-ছেলের অভাবের সংসার। আর অন্য ৩ ভাই যে যার মতো সংসার করছে। 

 এই দোকান চালাতেও উসমানের সহযোগিতা নিতে হয় শিক্ষার্থীদের। প্রতিদিন সকালে স্কুল গেইটের সামনে আসার পর খেলনার বস্তা খুলে দোকান সাজাতে ও স্কুল শেষে দোকান গোছাতে সহযোগিতা করেন শিক্ষার্থীরা। 

 চোখে কম দেখায় এবং হাতে পায়ে শক্তি কম থাকায় শিক্ষার্থীরাও মনের আনন্দেই উসমানকে সহযোগিতা করে থাকে জানিয়ে বালিয়াকান্দি মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

 এ সময় পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সৃজন কুন্ডু ও তামিম শেখ জানায়, প্রায় দিনই উসমানের দোকান খোলা ও বন্ধের সময় যে যখন পারে তারা সহযোগিতা করে। উসমানের দোকান থেকে তারা বিভিন্ন সময়ে প্লাস্টিকের খেলনা ও বেলুন কিনে। উসমান খুব ভালো বলেও তারা মন্তব্য করে। 

 বালিয়াকান্দি মডেল সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক চৌধুরী ফজলে রাব্বী জানান, উসমান তাঁর ছাত্র ছিল। সে অত্যন্ত মেধাবী ছিল। চোখে অস্পষ্ট দেখায় এবং হাতে পায়ে শক্তি কম থাকায় সে ঠিক মতো চলতে ফিরতে পারেনা। যার কারণে তাঁর বিদ্যালয়ের শিক্ষার্থীরা উসমানকে খুব সহযোগিতা করে।

 উসমানের প্রতিবেশি ইসলাম খান জানান, অন্য ভাইয়েরা যে যার মতো। মায়ের সাথেই উসমান থাকে। উসমান খুবই অসহায়। ওদের কোন সম্পত্তিও নাই। কোন রকম কষ্টে দিনযাপন করে। সমাজের কেউ যদি উসমানের সহযোগিতা করেন তাহলে হয়তো ওর ভাগ্যের কিছুটা পরিবর্তন হত। 

 বালিয়াকান্দি সদর ইউনিয়নের ৮নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ মুরাদ শেখ জানান, উসমান খুবই কর্মঠ ছেলে। শারীরিক অসুস্থতা নিয়েও সে কর্ম করে খাচ্ছে। উসমান সমাজের দৃষ্টান্ত হতে পারে। উসমানের পাশে সমাজের বিত্তবানরা এগিয়ে আসলে হয়ত সে তার দোকানটা সুন্দর করতে পারত। 

 উসমান বলেন, তার কোন পুঁজি নেই। কেউ যদি তাকে আর্থিক সহযোগিতা করতো তাহলে সে একটি দোকান নিয়ে ব্যবসা শুরু করত। মাকে নিয়ে বেঁচে থাকতে তার একটি দোকানের খুব প্রয়োজন। প্রতিদিন বস্তায় করে মালামাল টেনে আনতে ও বাড়িতে নিয়ে যেতে তার খুব কষ্ট হয়। শিক্ষার্থীরা যদি তাকে সহযোগিতা না করতো তাহলে হয়ত তার এই ব্যবসাও বন্ধ করে দিতে হত।

 

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ