ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
গোয়ালন্দে বন্ধ এ্যাম্বুলেন্স চালুর দায়িত্ব নিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২৪-০২-১৬ ০৫:৩৩:১৯

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তেল সংকটের কারণে বন্ধ থাকা এ্যাম্বুলেন্স সেবা চালুর দায়িত্ব নিয়েছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ মোস্তফা মুন্সী।
 গতকাল ১৫ই ফেব্রুয়ারী গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন শেষে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফারসিম তারান্নুম হক ও আবাসিক মেডিকেল অফিসার ডাঃ শরিফুল ইসলামের সাথে মতবিনিময় করে উপস্থিত সাংবাদিকদের সামনে এ ঘোষণা দেন তিনি।
 এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা পরিষদ চেয়ারম্যান ও হাসপাতাল ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি মোঃ মোস্তফা মুন্সী বলেন, স্বাস্থ্য সেবা মানুষের মৌলিক অধিকারের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ। এ্যাম্বুলেন্স সেবা এর মধ্যে অন্যতম।
 শুধুমাত্র তেল সংকটের কারণে এ্যাম্বুলেন্স বন্ধ থাকবে এটা হতে পারে না। এটা অত্যন্ত দুঃখজনক। যে কারণে জনস্বার্থে আমি ব্যক্তিগত অর্থায়নে এ সার্ভিসটি চালু করার সিদ্ধান্ত নিয়েছি। পাশাপাশি আমার ব্যক্তিগত ব্যবস্থাপনায় চালু থাকা অপর এ্যাম্বুলেন্সটিও যথারীতি চলবে।
 হাসপাতাল সূত্রে জানা গেছে, তেলের  বরাদ্দ শেষ হয়ে যাওয়ায় প্রায় ৮মাস ধরে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এ্যাম্বুলেন্স সেবা কার্যত বন্ধ হয়ে আছে। এতে করে এলাকার সাধারণ রোগী ও স্বজনরা চরম ভোগান্তির শিকার হচ্ছিল।
 এ অবস্থার মধ্যে গত ৫ই ফেব্রুয়ারী তারিখে নোটিশ আকারে এ্যাম্বুলেন্স সেবা সাময়িক ভাবে বন্ধের বিষয়টি চূড়ান্ত ভাবে জানিয়ে দেয় হাসপাতাল কর্তৃপক্ষ। এতে করে স্থানীয়দের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়।
 হাসপাতাল সূত্রে জানা গেছে, হাসপাতালের একটি এ্যাম্বুলেন্স সেবার জন্য ১০বছর আগে থেকে স্বাস্থ্য অধিদপ্তর হতে বাৎসরিক ১০লক্ষ টাকা করে বরাদ্দ দেয়া হয়। বিগত কয়েক বছরে তেলের দাম কয়েকগুন বাড়লেও এ খাতে বরাদ্দ বাড়েনি। অথচ বর্তমানে এ খাতে বাৎসরিক চাহিদা অন্তত ২০ থেকে ২৫ লাখ টাকা। এ অবস্থায় ফিলিং স্টেশনে ধীরে ধীরে বকেয়ার পরিমান বাড়তে থাকে।
 গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ ফারসিম তারান্নুম হক জানান, গত অর্থ বছর পর্যন্ত ফিলিং ষ্টেশনে তেল বাবদ প্রায় ৯ লাখ টাকা বকেয়া ছিল। চলতি অর্থ বছরে ৩লক্ষাধিক টাকার অধিক বকেয়া পরিশোধ করি। এখনও ৫লক্ষ ২৫হাজার টাকা বকেয়া রয়েছে। আগামী জুন মাসের আগে নতুন বরাদ্দ পাওয়া যাবে না। এ অবস্থায় ফিলিং ষ্টেশন কর্তৃপক্ষের চাপে এবং বকেয়ার পরিমান আর না বাড়াতে আমরা বাধ্য হয়ে এ্যাম্বুলেন্স সেবা বন্ধ রাখার নোটিশ জারি করি।
 এ পরিস্থিতিতে উপজেলা পরিষদের চেয়ারম্যান এগিয়ে আসায় সমস্যার সাময়িক সমাধান হয়েছে। আগামী জুন মাসের বরাদ্দ না পাওয়া পর্যন্ত তিনি ব্যক্তিগত ভাবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি এ্যাম্বুলেন্স চালু রাখার দায়িত্ব নিয়েছেন। তার নিজস্ব অপর এ্যাম্বুলেন্সটিও স্বাস্থ্য কমপ্লেক্সের প্রয়োজনে যথারীতি ব্যবহৃত হবে। তাকে আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই।

 

পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ