ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
জেদ থেকে রাজনীতি ও নির্বাচন ৩৬বছরেও পরাজিত হননি আজাদ
  • তনু সিকদার সবুজ
  • ২০২৪-০২-২০ ১৫:০৯:৩১

জেদ থেকে রাজনীতি শুরু করা বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ জীবনে হারেননি কোন নির্বাচনে। ইউনিয়ন পরিষদ নির্বাচন কিংবা উপজেলা পরিষদের নির্বাচনে জনপ্রিয়তায় বিপুল ভোটে হয়েছেন বিজয়ী। ১৯৮৮ সাল থেকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ২০০৯ সাল থেকে দায়িত্ব পালন করছেন উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে।

 আসন্ন উপজেলা নির্বাচনে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন বালিয়কান্দি উপজেলার বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আবুল কালাম আজাদ।

 তিনি বালিয়াকান্দি উপজেলার নবাবপুরের চর দক্ষিণবাড়ী গ্রামের আব্দুল ওহাব ও মোছাঃ আছিয়া খাতুনের ঘরে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকেই খেলার প্রতি আগ্রহ ছিল তার। সেই আগ্রহের কারণে মাঝে মাঝেই ফুটবল চাইতে যেতে হতো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে। বারবার ধর্ণা দিয়েও ফুটবল হয়তো মিলতো হয়তো মিলতো। তার থেকে তার ও তার বন্ধুদের মাঝে একটা জেদ তৈরী হয় এবং সেই জেদ থেকে আজকের আবুল কালাম আজাদ। 

 ছাত্র থাকাকালীন সময়েই সাধারণ মানুষের অধিকার আদায়ের আন্দোলনে রাজনীতিতে পা রাখেন তিনি। ১৯৮৮ সাল থেকে টানা ২০০৯ সাল পর্যন্ত দীর্ঘ ২১ বছর তিনি ৪ বার নবাবপুর ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হন। অভূতপূর্ব জনপ্রিয়তার কারণে সে সময়ে তার কোন প্রতিদ্বন্দ্বী ছিল না। এরপর ২০০৯ সাল থেকে টানা ৩য় বারের মত তিনি উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও তিনি বালিয়াকান্দি উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হিসেবে দায়িত্বপালন করছেন।

 কাজের স্বীকৃতি স্বরুপ এরই মধ্যে তিনি পেয়েছেন স্বর্ণপদক। শিক্ষা খাতে ব্যাপক উন্নয়নের ফলে তিনি ২০১৪ সালে শিক্ষা বিভাগে রাজবাড়ী জেলার শ্রেষ্ঠ উপজেলা চেয়ারম্যানও নির্বাচিত হয়েছেন। ২০১৪ সালের আগস্টে সরকারী ১৫ দিনের সফরে অস্ট্রেলিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনামে প্রশিক্ষণে যান। সবাই তাকে পরিচ্ছন্ন রাজনৈতিক নেতা হিসেবে চেনেন ও জানেন।

 ১৯৭১ সালে জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে সারা দিয়ে তিনি নিজের সংসার ও পরিবার পরিজন রেখে ঝাপিয়ে পড়েন মুক্তিযুদ্ধে। জাতির এই শ্রেষ্ঠ সন্তান উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মোঃ আবুল কালাম আজাদ নিজ দল ছাড়াও ভিন্ন মতাদর্শের রাজনৈতিক নেতাকর্মী ও সমর্থকদের কাছে তিনি একজন প্রিয় মানুষ। একজন অভিজ্ঞ রাজনৈতিক নেতা হিসেবে এলাকার সকল শ্রেণী পেশার মানুষের মধ্যে রয়েছে সুপরিচিতি।

 কথা হলে বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আবুল কালাম আজাদ বলেন, মূলত আমার রাজনৈতিক জীবন শুরু হয় জেদের কারণে। তার আগ থেকেই সাধারণ মানুষের পাশে থাকতে বিশেষ ভালো লাগা কাজ করতো। তারপর থেকেই মানুষের ভালোবাসা ও আমার নেতা বর্তমান রেলমন্ত্রী জিল্লুল হাকিম এমপির নির্দেশনায় কাজ করে যাচ্ছি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারণ করে শেখ হাসিনার অনুপ্রেরণায় দলের কাজ করি। সাধারণ মানুষের পাশে দাঁড়াতে পারি। 

 তিনি বলেন, আমার নেতা রেলপথ মন্ত্রনালয়ের মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম এমপি যদি চান তাহলে আমি বালিয়াকান্দি উপজেলার সেবার জন্য আবারও প্রস্তুতি নেব। আশা রাখি আগামী ৫বছরে মন্ত্রীর নির্দেশনায় অভূতপূর্ব অর্জন বালিয়াকান্দিবাসীর জন্য বয়ে আনতে পারবো। 

 উপজেলা পরিষদের চেয়ারম্যান বলেন, আমি জনগণের মাঝেই বেঁচে থাকতে চাই। জনগনের ভালবাসায় তাদের ভোটেই নির্বাচিত হয়ে আমি তাদের স্বপ্ন পূরণ করতে চাই। এই উপজেলাকে আমি ক্ষুধা, দারিদ্র, সন্ত্রাস ও মাদকমুক্ত ও স্মাট মডেল উপজেলা হিসেবে ঘোষণা করতে চাই।

 
পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ