ঢাকা বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
রাজবাড়ীতে সাইবার ক্রাইম ও অনলাইন প্রতারণায় কলেজে শিক্ষার্থীদের সচেতন করলো জেলা পুলিশ
  • মীর সামসুজ্জামান
  • ২০২৪-০২-২৮ ১৫:৩৮:৪৩

বর্তমান সময়ে সাইবার ক্রাইম ও অনলাইনে প্রতারণা বহুগুণে বেড়েছে। এই প্রতারণার ফাঁদে পা দিয়ে প্রচুর টাকা খোয়াচ্ছেন সাধারণ মানুষজন। তাই এনিয়ে নিয়মিত সচেতনতা চালাচ্ছে পুলিশ।
 এরই অংশ হিসেবে গতকাল ২৮শে ফেব্রুয়ারী সকাল ১১টায় ডাঃ আবুল হোসেন কলেজে রাজবাড়ী জেলা পুলিশের আয়োজনে সাইবার ক্রাইম ও অনলাইন প্রতারণা নিয়ে ছাত্র ছাত্রীদের মাঝে সচেতনতামূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
 মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে রাজবাড়ীর পুলিশ সুপার(ভারপ্রাপ্ত) মোঃ রেজাউল করিম ছাত্রছাত্রীদের মাঝে সচেতনতামূলক বক্তব্য দেন।
 জানা গেছে, বর্তমান সময়ে খুন, চুরি, ডাকাতির মত অপরাধের চেয়ে সাইবার ক্রাইম ও অনলাইন প্রতারণার ঘটনা বেশি ঘটছে। এতে অনেক মানুষ প্রতারিত হয়ে টাকা পয়সা খোয়াচ্ছেন, সর্বশান্ত হচ্ছে। এছাড়াও সাইবার বুলিং, ব্যক্তিগত ও অফিসিয়াল আইডি বা পেজ হ্যাক করে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্র বিরোধী কর্মকান্ড, অনলাইন ব্যবসা ও চাকরি দেওয়ার নামে প্রতারণা, যৌন হয়রানি, পর্নোগ্রাফি, গুজবসহ আরো অনেক অপরাধ সংঘটিত হচ্ছে ফেসবুকের মাধ্যমে। আর সাইবার অপরাধের শিকার হওয়াদের অধিকাংশই নারী। এছাড়াও লোভনীয় বিজ্ঞাপনের মাধ্যমে ঋণ দেওয়ার ফাঁদ, দামি রেস্টুরেন্টে খাবারের ভুয়া ফরমাশ দেওয়াসহ নানাভাবে অনলাইনে প্রতারণা বেড়েছে।
 পুলিশ বলছে, সাইবার অপরাধের নতুন নতুন ধরন সামনে আসছে। বিভিন্ন অনলাইন মাধ্যম ব্যবহার করে প্রতারণার ঘটনাই বেশি ঘটছে।
 মতবিনিময় সভায় পুলিশ সুপার(ভারপ্রাপ্ত) মোঃ রেজাউল করিম অনলাইন ব্যবহারের ক্ষেত্রে সবাইকে সর্বোচ্চ সচেতন থাকতে পরামর্শ প্রদান করেন। এছাড়া অনলাইনে জুয়া, বৃত্তি পাওয়া নিয়ে প্রতারণা, চাকরির নামে প্রতারণা, অনলাইন কেনাকাটা নিয়ে প্রতারণা, জ্বীনের বাদশা হয়ে প্রতারণা এসব বিষয়ে সবাইকে সচেতন ও করণীয় নিয়ে আলোচনা করেন। এছাড়া ছাত্রছাত্রীদের অপ্রয়োজনে মোবাইল ব্যবহার ও সোশ্যাল মিডিয়া ব্যবহার থেকে বিরত থাকার পরামর্শ প্রদান করেন।
 তিনি আরো বলেন, সাইবার ক্রাইম ও অনলাইন প্রতারণার মতন অপরাধগুলো প্রতিকারের চেয়ে প্রতিরোধ বা সতর্ক থাকাটাই মূখ্য বিষয়। সবাই সচেতন হলে এ সকল অপরাধ কমে যাবে। অনলাইন প্রতারণা থেকে বাঁচতে হলে আমাদের সতর্ক হতে হবে। লোভ সামলাতে হবে। অনলাইনে কারো সঙ্গে পরিচয় হলে সাবধান থাকতে হবে। পুলিশের সাইবার ক্রাইম ইউনিট অনেক আধুনিক হয়েছে। কিন্তু প্রতারকরা আরও এগিয়ে। প্রতারিত হওয়ার আগে কোনো প্রস্তাব পেলে সে বিষয়েও পুলিশের সাহায্য নেওয়া যায়। এটি করতে হবে। নিজে সচেতন থাকতে হবে, আশপাশের মানুষকেও সচেতন করতে হবে।
 এ সময় কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ চৌধুরী আহসানুল করিম হিটু, সহকারী অধ্যাপক শামীমা আক্তার মুনমুন, সহকারী অধ্যাপক মোঃ হাবিব শেখসহ কলেজের অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জামাইকে বিষপানে হত্যার অভিযোগ শাশুড়ীর বিরুদ্ধে: রাজবাড়ী থানায় অভিযোগ
রাজবাড়ীতে জেলা প্রশাসকের কার্যালয়ে স্টাফ মিটিং অনুষ্ঠিত
রাজবাড়ীতে পদোন্নতিপ্রাপ্ত দুই সদস্যকে  র‌্যাংক ব্যাজ পড়িয়ে দিলেন পুলিশ সুপার
সর্বশেষ সংবাদ