ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষ্যে রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রীর বাণী
  • (মোঃ জিল্লুল হাকিম,এমপি)
  • ২০২৪-০৩-০৬ ১৪:২১:২৮

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের তৎকালীন রেসকোর্স ময়দানে ৭ই মার্চের ভাষণ ছিল মহান স্বাধীনতার একটি গুরুত্বপূর্ণ ঐতিহাসিক দলিল। এটি সকল স্বাধীনতাকামী জাতির জন্য এক প্রামাণ্য দলিলস্বরূপ, যার প্রতিটি শব্দ এক একটি পুস্তকসম। এ ভাষণের মাধ্যমে সমগ্র জাতি ঐক্যবদ্ধ হয়ে স্বাধীনতার প্রস্ততি নেয় এবং যুদ্ধে অংশগ্রহণে উদ্বুদ্ধ হয়ে মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়ে লক্ষ প্রাণের বিনিময়ে চূড়ান্ত বিজয় অর্জনের মাধ্যমে বিশ্ব মানচিত্রে লিখা হয় স্বাধীন বাংলাদেশের নাম।

 জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ই মার্চের ভাষণের মাধ্যমে এ দেশের মানুষের অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক মুক্তি চেয়েছেন। স্বাধীনতা অর্জনের নিমিত্তে তিনি ৭ই মার্চের ভাষণের মধ্য দিয়ে প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়েছেন। সর্বশেষে এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এ বারের সংগ্রাম মুক্তির সংগ্রাম বলেছেন। যা স্বাধীনতা যুদ্ধের স্পষ্ট ঘোষণা হিসাবে প্রতীয়মান হয়েছে। বঙ্গবন্ধু ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ থেকে জাতি স্বাধীনতার জন্য করণীয়, প্রয়োজনীয় প্রেরণা ও দিক নির্দেশনা পেয়ে যায়।

 বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ক্ষুধামুক্ত, সুখী-সমৃদ্ধ, স্বনির্ভর সোনার বাংলা গঠন এবং স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে, রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ে অন্যতম সারথি।

 ৭ই মার্চে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানাচ্ছি ও তার আত্মার মাগফেরাত কামনা করছি।

জয়বাংলা 

জয় বঙ্গবন্ধু

 (মোঃ জিল্লুল হাকিম,এমপি)

              মন্ত্রী

    রেলপথ মন্ত্রণালয়

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

নির্বাচনের প্রস্তুতি ও প্রচারণা দেখতে আওয়ামী লীগকে আমন্ত্রণ জানিয়েছে বিজেপি
মহান মে দিবস আজ
প্রতিষ্ঠার ৭৫তম বছর বর্ণাঢ্যভাবে উদযাপন করবে আওয়ামী লীগ
সর্বশেষ সংবাদ