ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
একুশে পদকপ্রাপ্ত বরেণ্য চিত্রশিল্পী মনসুর-উল-করিমের ইন্তেকাল
  • সোহেল মিয়া
  • ২০২০-১০-০৫ ১৫:২৩:৫৬
রাজবাড়ীর কৃতি সন্তান একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর-উল-করিমের নামাজে যানাযা গতকাল ৫ই অক্টোবর রাত পৌনে ৯টায় সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীর কৃতি সন্তান একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী অধ্যাপক মনসুর উল করিম(৭০) আর নেই। গতকাল ৫ই অক্টোবর বেলা সোয়া ১২টার দিকে রাজধানী ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 
  বিকালে তার মরদেহ রাজবাড়ী শহরতলীর কাজীবাঁধা এলাকায় নিজ বাসভবন কাম আর্ট প্রশিক্ষণ সেন্টার ‘বুনন আর্ট স্পেস’-এ নিয়ে আসা হয়। রাত পৌনে ৯টায় রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে জানাযার নামাজ শেষে তার মরদেহ শহরের ভবাণীপুর ২নং পৌর কবরস্থানে দাফন করা হয়। 
  জানাযার পূর্বে রাজবাড়ী জেলা প্রশাসনের পক্ষ থেকে তার মরদেহের শ্রদ্ধা ও শোকাহত পরিবারকে সমবেদনা জানান সদর উপজেলা সহকারী কমিশনার(ভূমি) আরিফুর রহমান।
  রাজবাড়ী জেলা পরিষদের চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল, জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ জানাযার নামাজে অংশগ্রহণ করেন। জানাযাতে ইমামতি করেন রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মাওলানা মোঃ আব্দুল খালেক। 
  জানাযার পূর্বে রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের মাঠে মরদেহ আনা হলে জেলা শিল্পকলা একাডেমী, মীর মশাররফ হোসেন স্মৃতি সংসদ, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদ, উদীচী শিল্পী গোষ্ঠী, রাজবাড়ী স্যোশিও কালচারাল ফোরাম, ছাত্র ইউনিয়নসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন ও বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ মরদেহে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করে।   
  অধ্যাপক মনসুর উল করিমের ছোট ভাইয়ের স্ত্রী ও সাবেক জেলা শিক্ষা অফিসার আজিজা খানম জানান, কয়েকদিন আগে হার্টের সমস্যা নিয়ে তিনি ঢাকার ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন। এছাড়াও তিনি বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার মৃত্যুতে সকল শ্রেণী পেশার মানুষ গভীর শোক প্রকাশ করেছে।
  উল্লেখ্য, বিশিষ্ট চিত্রশিল্পী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক মনসুর-উল-করিম ১৯৫০ সালে রাজবাড়ী শহরের বড়পুল এলাকার পৈত্রিক বাড়ীতে জন্মগ্রহণ করেন। সত্তর দশকের শুরু থেকে আমৃত্যু তিনি দেশের চিত্রশিল্পে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। চিত্রকলায় বিশেষ অবদানের জন্য তাকে ২০০৯ সালে তিনি দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘একুশে পদক’-এ ভূষিত হন। দীর্ঘ ৪০ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা শেষে অবসর গ্রহণের পর থেকে তিনি নিজের প্রতিষ্ঠিত বুনন আর্ট স্পেসে বসবাসের পাশাপাশি রাজবাড়ীর বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের কার্যক্রমের সাথে সক্রিয় ছিলেন।   

উচ্চ শিক্ষার জন্য বাংলাদেশে গমনেচ্ছু মিয়ানমারের শিক্ষার্থীদের দূতাবাসের সংবর্ধনা
বিশ্ব কবি’র ১৬৩তম জন্মবার্ষিকী আজ
অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
সর্বশেষ সংবাদ