ঢাকা বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
রাজবাড়ীতে বিশ্ব অটিজম সচেতনতা দিবসে আলোচনা ও পুরস্কার বিতরণ
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৪-০২ ১৬:১৯:৪৩

‘সচেতনতা-স্বীকৃতি-মূল্যায়ন ঃ শুধু বেঁচে থাকা থেকে সমৃদ্ধির পথে যাত্রা’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে গতকাল ২রা এপ্রিল সকালে রাজবাড়ী জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের আয়োজনে ১৭তম বিশ্ব অটিজম সচেতনতা দিবসে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে।
 রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন। 
 অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রাণী সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অর্থ) মোঃ রেজাউল করিম, অতিরিক্ত জেলা প্রশাসক সিদ্ধার্থ ভৌমিক, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ  ফেরদৌস, রাজবাড়ী প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্রের ফিজিওথেরাপি কনসালট্যান্ট ডাঃ নাসির উদ্দিন, কেকেএস’র  নির্বাহী পরিচালক ফকির আব্দুল জব্বার এবং জেলা এনজিও ফোরামের সভাপতি লুৎফর রহমান লাবু প্রমূখ বক্তব্য রাখেন।
 আলোচনা সভায় অটিজম বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য তুলে ধরেন বক্তারা। অটিজম ও প্রতিবন্ধীদের প্রতি সামাজিক সচেতনতা বৃদ্ধি করতে হবে। সরকারী ভাবে প্রতিবন্ধীদের প্রতি সব ধরনের সহযোগিতার হাত বাড়ানোর প্রয়োজন বলে মনে করেন বক্তারা। রাজবাড়ী জেলাতে ৫৯৫ জন নিবন্ধিত অটিজম প্রতিবন্ধী রয়েছে বলে বক্তারা জানান।
 প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুলের ব্যক্তি উদ্যোগে অটিজমটা এই পর্যায়ে এসেছে। আজ বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালন করা হচ্ছে তাদের সম্মান জানানোর জন্য। অটিজম শিশুদের বেড়ে উঠতে পরিবার, সমাজ ও সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। পরিবার ও সরকার এই বিশেষ চাহিদা সম্পূর্ণ শিশুদের জন্য বিশেষ ভূমিকা পালন করে যাচ্ছে। এখন আমাদের সমাজের সবাইকে আরও বেশি সচেতন হতে হবে। তাদের পাশে আমাদের সবাইকে দাঁড়াতে হবে। যে পরিবারে এমন শিশু রয়েছে তাদের মা বাবাকে বলবো আপনারা মন খারাপ করবেন না।
 তিনি আরও বলেন, এই বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের পড়াশোনার জন্য রাজবাড়ী জেলা প্রশাসন পরিচালিত প্রত্যয় স্কুল রয়েছে। এ ধরনের আরও স্কুল দরকার কারণ রাজবাড়ীতে যে সকল শিশু আছে তারা হয়তো পড়াশোনার সুযোগ পাচ্ছে। অটিজমদের জন্য সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে। এদের পাশে দাঁড়াতে হবে। এই বিশেষ চাহিদা সম্পূর্ণ সকল বাচ্চাদের প্রতি আমার শুভ কামনা রইলো এবং মায়েদের প্রতি সালাম জানাচ্ছি।

জামাইকে বিষপানে হত্যার অভিযোগ শাশুড়ীর বিরুদ্ধে: রাজবাড়ী থানায় অভিযোগ
রাজবাড়ীতে জেলা প্রশাসকের কার্যালয়ে স্টাফ মিটিং অনুষ্ঠিত
রাজবাড়ীতে পদোন্নতিপ্রাপ্ত দুই সদস্যকে  র‌্যাংক ব্যাজ পড়িয়ে দিলেন পুলিশ সুপার
সর্বশেষ সংবাদ