ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
ভান্ডারিয়া মাদ্রাসায় বৃষ্টি প্রার্থনায় নামাজ আদায়
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৪-২৫ ১৭:৫১:৪১

সারাদেশের ন্যায় রাজবাড়ীতেও চলছে তীব্র তাপ প্রবাহ। দিন দিন তাপের মাত্রা বেড়েই চলেছে। যার প্রভাব পড়ছে জনজীবনে, ফসলের মাঠে। তীব্র এই তাপপ্রবাহ থেকে স্বস্তির আশায় বৃষ্টির জন্য আল্লাহর দরবারে দুই রাকাআত বিশেষ নামাজ আদায় করে দুই হাত তুলে কান্নাকাটি করে বৃষ্টির জন্য রাজবাড়ী সদর উপজেলার ভান্ডারিয়া কামিল মাদ্রাসায় দোয়া অনুষ্ঠিত হয়েছে।
 রাজবাড়ী সদর উপজেলার ভান্ডারিয়া কামিল মাদ্রাসার মাঠে গতকাল ২৫শে এপ্রিল সকাল সাড়ে ৭টায় বিশেষ নামাজ আদায় করে স্থানীয় এলাকাবাসী ও মাদ্রাসার শিক্ষার্থীরা। নামাজের ইমামতি করেন ভান্ডারিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আবুল এরশাদ মোঃ সিরাজুম্মুনির।
 সরেজমিনে দেখা যায়, বৃষ্টির আশায় ইসতেসকারের নামাজ আদায়ের জন্য মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেয়। পাশাপাশি স্থানীয় এলাকাবাসীও দলে দলে মাদ্রাসায় আসতে থাকে। শুরুতেই ইমাম ইসতিসকারের নামাজ সম্পর্কে আলোচনা করে। নামাজের নিয়ম কানুন শিখিয়ে দেয়। পরবর্তীতে দুই রাকাআত বিশেষ নামাজ আদায় করে খুতবা পাঠের পর আল্লাহর দরবারে দোয়া চাওয়া হয়।
 মাদ্রাসার একাধিক শিক্ষার্থী জানায়, আমরা বৃষ্টির আশায় দলে দলে বিশেষ নামাজে অংশ নিয়েছি। আমরা আল্লাহর দরবারে দোয়া করেছি তিনি যেনো বৃষ্টির মাধ্যমে এই পৃথিবীটাকে শীতল করে দেয়।
 স্থানীয়রা জানায়, তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে। ফসলের মাঠ ফেটে চৌচির হয়ে যাচ্ছে। পশুপাখিরাও টিকটে পারছে না। আমরা এর থেকে পরিত্রাণ পেতে চাই। তাই আজ বিশেষ নামাজ আদায় করে আল্লাহর দরবারে দুই হাত তুলে কান্নাকাটি করেছি।
 ভান্ডারিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আবুল এরশাদ মোঃ সিরাজুম্মুনির বলেন, প্রচন্ড তাপদাহ থেকে মুক্তি পেতে দুই রাকাত ইসতিসকার নামাজ আদায় করা হয়। মূলত এটি সুন্নতি আমল। এ নামাজ ঈদের নামাজের মতো। নামাজ শেষে খুৎবা পাঠ করা হয়। তারপর আল্লাহর দরবারে বৃষ্টির জন্য দোয়া কামনা করা হয়।
 তিনি আরও বলেন, তাপদাহ থেকে মুক্তি পেতে এলাকার সকল মুসল্লীরা একত্রিত হয়ে বৃষ্টি প্রার্থনায় নামাজ আদায় করা হয়েছে। যখন দীর্ঘদিন বৃষ্টি হতো না, তখন নবী করিম(সঃ) সাহাবাদের নিয়ে যে বিশেষ সালাত আদায় করতেন, তাকে সালাতুল ইসতিসকা বলে। ইসতিসকা মানে বৃষ্টি প্রার্থনা করে আল্লাহর কাছে দোয়া করা।

পাংশা উপজেলায় ভোট ৮ই মে॥চলছে জমজমাট প্রচারণা॥আলোচনায় চেয়ারম্যান প্রার্থী বুড়ো-ওদুদ
বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই॥চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
সর্বশেষ সংবাদ