ঢাকা বুধবার, মে ১৫, ২০২৪
রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
  • মীর সামসুজ্জামান সৌরভ
  • ২০২৪-০৪-২৮ ১৫:৩৫:২৯

রাজবাড়ী জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে আয়োজনের মধ্য দিয়ে গতকাল ২৮শে এপ্রিল জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল ‘স্মার্ট লিগ্যাল এইড,স্মার্ট দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।
 এ উপলক্ষ্যে জেলা ও দায়রা জজ আদালত চত্ত্বরে সকাল সাড়ে ৮টায় বেলুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মোসাম্মৎ জাকিয়া পারভীন।
 এরপর একই স্থানে লিগ্যাল এইড মেলা ও স্বেচ্ছায় রক্তদান কর্মসূচীর উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠান শেষে জেলা ও দায়রা জজ আদালত চত্ত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে রাজবাড়ী পৌরসভার অডিটরিয়ামে সকাল ৯ টায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
 আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলওয়াত ও গীতা থেকে পাঠ করা হয়। পরে আলোচনা সভার শুরুতে সেরা প্যানেল আইনজীবী নিজামুদ্দিন হায়দারকে ক্রেস্ট প্রদান করা হয়। পরে জেলা তথ্য অফিসের আয়োজনে লিগ্যাল এইড বিষয়ে নাটক উপস্থাপন করা হয়।
 জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মোসাম্মৎ জাকিয়া পারভিনের সভাপতিত্বে আলোচনা সভায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক জেলা জজ মোঃ সাব্বির ফয়েজ, পুলিশ সুপার জি.এম. আবুল কালাম আজাদ পিপিএম(সেবা), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, পিপি এডঃ মোঃ উজির আলী শেখ, জিপি এডঃ মোঃ আনোয়ার হোসেন, জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ হাবিবুর রহমান বাচ্চু, সাধারণ সম্পাদক এডঃ মোঃ আব্দুর রাজ্জাক-২, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক, প্যানেল আইনজীবী নিজামুদ্দিন হায়দার, প্যানেল আইনজীবী এবিএম সাত্তার, জেলা লিগ্যাল এইড অফিস থেকে বিনা খরচে সুবিধাভোগী রুমানা খাতুন ও কাকলী মালো প্রমুখ বক্তব্য রাখেন।
 আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ সৈয়দ সিরাজ জিন্নাত। আলোচনা সভা সঞ্চালনা করেন সহকারী জজ মোঃ মিলন আলী।
 এ সময় জেলা বিচার বিভাগের বিচারকগণ, জেলা লিগ্যাল এইড কমিটির অন্যান্য সদস্যগণ, জেলার বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা, আইনজীবী, লিগ্যাল এইড কার্যক্রমের সুবিধাভোগী ও আমন্ত্রিত অতিথিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
 আলোচনা সভার সভাপতির বক্তব্যে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মোসাম্মৎ জাকিয়া পারভিন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী দেশের তৃণমূল পর্যায়ের অসহায় দরিদ্র মানুষের বিনা খরচে আইনী সুবিধা প্রদানের লক্ষ্যে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করেন। কিন্তু ২০০১ সালে সরকার পরিবর্তনের পর এ আইনের বাস্তবায়ন কার্যক্রম স্তিমিত হয়ে যায়। ২০০৯ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুনরায় সরকার গঠন করলে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম সক্রিয়করণের জন্য ব্যাপক উদ্যোগ গ্রহণ করা হয়। চালু করা হয় জাতীয় হেল্পলাইন কলসেন্টার ১৬৪৩০। সাধারণ মানুষের দোরগোড়ায় লিগ্যাল এইড সেবা নিশ্চিত করার উদ্দেশ্যে চালু করা হয় লিগ্যাল এইড অনলাইন কার্যক্রম।
 তৃণমূল পর্যায়ে সরকারের জনকল্যাণমূলক আইনি সেবার বার্তা পৌঁছে দেওয়া ও সরকারী আইনী সেবার বিষয়ে অধিকতর জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০১৩ সালের মন্ত্রী সভার সিদ্ধান্ত অনুযায়ী ২৮শে এপ্রিলকে জাতীয় আইনগত সহায়তা দিবস হিসাবে ঘোষণা করা হয় এবং তখন প্রতিবছর দেশব্যাপী র‌্যালি, লিগ্যাল এইড মেলা, রক্তদান কর্মসূচি, পথনাটক, সভা-সেমিনার আয়োজনের মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় জাতীয় আইনগত সহায়তা দিবস পালন করা হয়।
 তিনি আরও বলেন, তারই ধারাবাহিকতায় আজকে দেশের তৃণমূল পর্যায়ের সাধারণ অসহায় মানুষ বিনা খরচে লিগ্যাল এইড কার্যক্রমের মাধ্যমে আইনী সুবিধা পাচ্ছে। যার দ্বারা বঙ্গবন্ধুর স্বপ্ন বিনা খরচে দেশের মানুষকে আইনী সুবিধা প্রদান সেটি পূরণ হচ্ছে। আমাদের সকলের উচিত দেশের তুণমূল পর্যায়ের মানুষকে এই কার্যক্রম সম্পর্কে অবহিত করাসহ ব্যাপক প্রচারণা চালানো। যাতে তারা যে কোন আইনী সুবিধা বিনা খরচে পেতে পারে। আর আমরা যদি দেশের অসহায় মানুষগুলো যাদের আইনী খরচ চালানোরমত সামর্থ নাই তাদের কাছে সেই সুবিধা পৌছে দিতে পারি তবেই বঙ্গবন্ধুর সেই স্বপ্নকে পূরণ করতে পারবো বলে আমি আশা করি।
 তিনি তার বক্তব্যে লিগ্যাল এইড কার্যক্রমের বিভিন্ন বিষয় তুলে ধরেন ও জেলা লিগ্যাল এইডের সাথে সংশ্লিষ্ট সকলের মাধ্যমে যাতে এই কার্যক্রম রাজবাড়ী জেলায় সুন্দরভাবে বাস্তবায়ন করা সম্ভব হয় সে জন্য সকলের সহযোগিতা কামনা করেন। 
 আলোচনা সভায় নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক  জেলা ও দায়রা জজ মোঃ সাব্বির ফয়েজ, পুলিশ সুপার জিএম আবুল কালাম আজাদ পিপিএম(সেবা), অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোছাঃ মোরশেদা খাতুন, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটনসহ অন্যান্যরা লিগ্যাল এইড কার্যক্রমের বিভিন্ন বিষয়সহ বর্তমান সরকারের দেশের উন্নয়নের বিভিন্ন বিষয় তুলে ধরে বক্তব্য রাখেন এবং জেলার তৃণমূল পর্যায়ে যাতে লিগ্যাল এইড কার্যক্রম আরো প্রসারিত করা যায় সে লক্ষ্যে সকলে সম্মিলিতভাবে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।
 উল্লেখ্য, জেলায় ২০২৩ সালের ১লা জানুয়ারী থেকে ২০২৩ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত লিগ্যাল এইডের পক্ষ থেকে ২৩০টি মামলা পরিচালনা করা হয়। মধ্যে ফৌজদারী ১৬৩টি, দেওয়ানী মামলা ১৬টি ও পারিবারিক ৫১টি। এর মধ্যে ফৌজদারী ৪৪টি, দেওয়ানী ১৫টি ও পারিবারিক ২২টি সহ মোট ৮১টি মামলা নিষ্পত্তি হয়েছে। 
 বর্তমানে মোট চলমান মামলার সংখ্যা ৮৭৫টি। এর মধ্যে ফৌজদারী ৪৯০টি, দেওয়ানী ১৯০টি ও পারিবারিক রয়েছে ১৯৫টি মামলা। আইনজীবীদের বিল প্রদান করা হয়েছে ২লাখ ৭৬ হাজার ৮৩০ টাকা। ২০২৩ সালে আপোষ ও মিমাংসার মাধ্যমে টাকা আদায় করা হয়েছে ৭৪ লাখ ৪৬ হাজার ৭১০ টাকা।
 ১লা জানুয়ারী ২০২৩ থেকে ৩১শে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে প্রি-কেইস নিষ্পত্তি করা হয় ১৯৬টি, পোষ্ট কেইস নিষ্পত্তি করা হয় ৬৪টি। উপজেলা পরিষদ পরিদর্শন করা হয়েছে ২টি, ইউনিয়ন পরিষদ পরিদর্শন করা হয়েছে ২টি, আইনী পরামর্শ প্রদান করা হয়েছে ৭০জনকে, এডিআরের আবেদন সংখ্যা হয়েছে ২৬৬টি, এছাড়াও জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে অসহায় মানুষের পক্ষে মামলা দায়ের করা হয়েছে ২৩০টি।

কালুখালীর শিশু ধর্ষণ মামলায় আসামী লিটনের জরিমানাসহ যাবজ্জীবন জেল
বহরপুর ও সোনাপুর বাজারের ৩জন ব্যবসায়ীকে ভোক্তা অধিকরের জরিমানা
রাজবাড়ী সদর থানা বার্ষিক পরিদর্শনে পুলিশ সুপার
সর্বশেষ সংবাদ