ঢাকা শুক্রবার, মে ১৭, ২০২৪
দেশের সামাজিক নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে ভিয়েতনামের অভিজ্ঞতা কাজে লাগানোর সুযোগ রয়েছে---মন্ত্রিপরিষদ
  • বিশেষ প্রতিনিধি
  • ২০২৪-০৪-২৯ ১৮:১৪:০২

সামাজিক নিরাপত্তা কার্যক্রম প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি অগ্রাধিকারপ্রাপ্ত খাত এবং এ খাতের উন্নয়নের জন্য সরকার ২০১৫ সালে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল(ঘঝঝঝ) প্রণয়ন করেছে।
 দারিদ্র্য ও ঝুঁকি মোকাবেলায় জীবনচক্র ভিত্তিক সমন্বিত সামাজিক নিরাপত্তা ব্যবস্থা উন্নয়ন করা এ কৌশলের প্রধান লক্ষ্য। এর আওতায় ইতোমধ্যে কর্ম-বয়সী মানুষের জন্য সফলভাবে সার্বজনীন পেনশন ব্যবস্থা স্থাপন করা হয়েছে। 
 এছাড়া, বেকারত্ব, দুর্ঘটনা, পঙ্গুত্ব এবং অসুস্থতা ঝুঁকি নিরসনের জন্য সমন্বিত সামাজিক বীমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাইয়ের পরিকল্পনা রয়েছে। এক্ষেত্রে বিশ্বের বিভিন্ন দেশের উত্তম চর্চা থেকে শিক্ষা গ্রহণ করা খুবই গুরুত্বপূর্ণ।
 এ প্রেক্ষাপটে মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেনের নেতৃত্বে বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দল গত ২১শে এপ্রিল থেকে ২৭শে এপ্রিল পর্যন্ত ভিয়েতনামে সরকারী সফর করেন।
 এ সফরের সময় বাংলাদেশ প্রতিনিধি দলের সঙ্গে ভিয়েতনামের শ্রম, প্রতিবন্ধী ও সমাজ কল্যাণ মন্ত্রণালয় (গরহরংঃৎু ড়ভ খধনড়ঁৎ-ওহাধষরফং ধহফ ঝড়পরধষ অভভধরৎং), কুয়ান নিন প্রদেশ সরকার, জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থার হ্যানয়স্থ কার্যালয়, ভিয়েতনাম চেম্বার-অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, ভিয়েতনামের সামাজিক নিরাপত্তা সংস্থার(ঠরবঃহধস ঝড়পরধষ ঝবপঁৎরঃু অমবহপু) প্রধান কার্যালয়সহ বিভিন্ন সরকারী-বেসরকারী সংস্থার প্রধানদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
 ভিয়েতনামের শ্রম, প্রতিবন্ধী ও সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সাথে অনুষ্ঠিত মতবিনিময় সভায় মন্ত্রিপরিষদ সচিব তাঁর বক্তব্যে উল্লেখ করেন, সামাজিক বিমার মাধ্যমে নাগরিকদের কল্যাণ নিশ্চিতকরণে ভিয়েতনাম অনবদ্য সাফল্য অর্জন করেছে। বাংলাদেশে সামাজিক নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নে ভিয়েতনামের অভিজ্ঞতা কাজে লাগানোর সুযোগ রয়েছে।
 তিনি বলেন ‘এই সফরের মাধ্যমে আমাদের অর্জিত জ্ঞান এবং আরো বৃহৎ পরিসরে বিস্তারিত গবেষণা করে এ বিষয়ে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে’।
 এ সফরের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শে গড়ে ওঠা বাংলাদেশের বিদ্যমান সামাজিক নিরাপত্তা ব্যবস্থার মডেল সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করা হয়। ভিয়েতনামের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বাংলাদেশের সমন্বিত সামাজিক নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে ব্যাপক প্রশংসা করেন। তাঁরা উভয় দেশের সামাজিক নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নের জন্য পারস্পরিক অভিজ্ঞতা বিনিময় অব্যহত রাখার আগ্রহ প্রকাশ করেন।
 উল্লেখ্য, সরকারী এই সফরের সময় মন্ত্রিপরিষদ সচিব ও বাংলাদেশ প্রতিনিধি দল হ্যানয়স্থ হো চি মিন মাওসোলিয়াম পরিদর্শন করেন এবং ভিয়েতনামের মহান নেতা হো চি মিনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন।

বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক আরও এগিয়ে নিতে ডোনাল্ড লু’র সঙ্গে আলোচনা ফলপ্রসূ : পররাষ্ট্রমন্ত্রী
ডিএফপি’র নবনিযুক্ত মহাপরিচালক আকতার হোসেনের দায়িত্বভার গ্রহণ
ফুলেল শুভেচ্ছায় ডিএফপি’র নতুন মহাপরিচালককে বরণ
সর্বশেষ সংবাদ