ঢাকা শনিবার, মে ১৮, ২০২৪
বালিয়াকান্দিতে স্কাউটিংয়ে শিক্ষার্থীদের ভূমিকা
  • পারমিস সুলতানা
  • ২০২৪-০৫-০৪ ১৬:২২:২৮

স্কাউটিং শব্দটির সাথে আমরা সবাই পরিচিত। মানবসেবার ব্রত নিয়ে ১৯০৭ সালে ইংল্যান্ডের ব্রাউন সি দ্বীপে রবার্ট স্টিফেনশন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল অব গিলওয়েলের হাত ধরে যাত্রা শুরু এই স্কাউট। স্কাউটের শুরুর পথচলায় ২০ জন কিশোর সে সময় সাথে থাকলে সময়ের আবর্তনে এখন সংখ্যা দাঁড়িয়েছে সারা বিশ্বে ৪০ মিলিয়নে। যা বিশ্ব স্বীকৃতিতে ১৬৯টি দেশের আনাচে কানাচে নিরলস ভাবে আর্তমানবতার সেবায় এই সকল স্বেচ্ছাসেবকেরা নিজেদেরকে নিয়োজিত রেখেছেন।

 স্কাউটিংয়ের এই কার্যক্রমের ধারায় নিজেদের নিয়োজিত রেখেছেন রাজবাড়ী জেলার বালিয়াকান্দির প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। বালিয়াকান্দির প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানেই রয়েছে স্কাউটিং টিম। এ সকল স্কাউটিংয়ের সদস্যরা তারা নিজ শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন সামাজিক ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় নিরলস ভাবে নিজেদের নিষ্ঠার সাথে নিয়োজিত রেখেছে।

 সম্প্রতি প্রচন্ড তাপপ্রবাহ বয়ে যাচ্ছে সারা দেশে। তাপপ্রবাহের সাথে রয়েছে প্রচন্ড গরম। বালিয়াকান্দিতে বেশ কয়েকদিন ধরে ৪২ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা প্রবাহিত হয়েছে। প্রচন্ড গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। প্রভাব পড়ে কৃষি ও প্রাণিকূলের উপরও। সবচেয়ে বেশি কষ্ট পড়েন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষগুলো।

 সময়ের সাথে বাড়তে থাকে তাপমাত্রা। কিন্তু জীবন জীবিকার তাগিদে ঘর থেকে বের হতে হয় সাধারণ মানুষের। প্রচন্ড গরমে পথচারী ও শ্রমিকদের একটু স্বস্তির আশায় শতবর্ষী বালিয়াকান্দি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের ১৫ জনের স্কাউটের একটি দল দুপুরের তপ্ত রোদে দাঁড়িয়ে বালিয়াকান্দি চৌরাস্তায় প্রায় সহস্রাধিক পথচারীদেরকে লেবু, বরফ, চিনি ও ট্যাং মিশ্রিত শরবফ খাওয়ায়। যা সাধারণ মানুষের মাঝে ব্যাপক প্রশংসিত হয়েছে।

 এ সকল স্কাউটিংয়ের কোমলমতি শিক্ষার্থীরা কখনো তাদের নিজেদের টিফিনের টাকা বাঁচিয়ে কখনো প্রতিষ্ঠান থেকে অর্থ নিয়ে তারা কার্যক্রম পরিচালনা করে থাকে। ওদের সামাজিক কার্যক্রমে সহযোগিতার জন্য সমাজের বিত্তবান, সমাজসেবী অথবা মানবিক মানুষগুলোর এগিয়ে আসা প্রয়োজন বলে মনে করছি।

 ওদের পাশে যদি আমরা দাঁড়াতে পারি তাহলে স্কাউটিং শিক্ষার্থীরা নিজেদেরকে আত্নমানবতার সেবায় নিয়োজিত রেখে তাদের পরিবার, সমাজ, দেশ তথা বিশ্বের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পারবে। স্কাউটিংয়ের শিক্ষার্থীদের পাশে থেকে আসুন আমরা জাগ্রত করি আমাদের বিবেক, আরেকবার প্রমাণ হোক ‘মানুষ মানুষের জন্য’। 

লেখক ঃ পারমিস সুলতানা, পিএইচডি গবেষক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, বালিয়াকান্দি, রাজবাড়ী।

আজ ফরিদপুর ও মাগুরা জেলায় দিনব্যাপী সফরে যাচ্ছেন রেলমন্ত্রী
রাজবাড়ীতে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে আলোচনা সভা
রাজবাড়ীতে চেক ডিজঅনার মামলায় ১বছরের সাজাপ্রাপ্ত পলাতক আসামী সাইফুল গ্রেফতার
সর্বশেষ সংবাদ