ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
গোয়ালন্দে চাহিদা বেড়েছে পাথর আলীর কুলফি মালাই
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৫-০৫ ১৫:৩৪:৩৭

 সারাদেশের মত তীব্র তাপদাহ জ্বলছে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলা। বর্তমানে বিদ্যুতের লোডশেডিংয়ের পাশাপাশি তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে।

 গরম থেকে একটু স্বস্তি পেতে ঠান্ডা কোমল পানির চাহিদা বেড়েছে অনেক। পথচারীরা বিভিন্ন রকমের পানীয় পান করে স্বস্তি লাভের চেষ্টা করছে। শুধু পানীয় নয় রয়েছে হরেক রকমের আইসক্রীমও। তার মধ্যে অন্যতম গোয়ালন্দের পাথর আলীর শেখের কুলফি মালাই, স্বাদ এবং মান ভালো বলে বেশ জনপ্রিয়। 

 গোয়ালন্দ উপজেলার বিভিন্ন হাট-বাজারে কান পাতলে প্রায়ই ভেসে আসছে বিভিন্ন কুলফি মালাইয়ের বিজ্ঞাপন। তবে অন্যদের থেকে অনেকটা আলাদা ভাবে বিক্রি হয় এই কুলফি মালাই, মানুষকে আকৃষ্ট করতে ডাকা হয় ভিন্ন ভাবে, যেভাবে ডাকা হয় ‘মালাই খান কুলফি মালাই, মালাই খান, রাজভোগ চমচম বহু খেয়েছেন রশগোল্লা কাচাগোল্লা বহু খেয়েছেন এই বার কুলফি মালাই খান, মালাই কুলফি মালাই, বাংলার চমচম, বলে হ্যান্ড মাইকের মাধ্যমে ডাকা হয়। আর ভিন্নভাবে মানুষকে ডাকা ও খেতে ভালো হওয়ায় চাহিদা রয়েছে অনেক। লাল রঙের কাপড়ে মোড়ানো সিলভারের পাতিলে দুধ, চিনি, এলাচ, আর গরম মসচলার মিশ্রণ করে টিনের কৌটায় ভরে বরফ ভর্তি করে দুই এক ঘন্টা রেখে জমিয়ে বিক্রি হয় অমৃত স্বাদের এই কুলফি মালাই।

 সরেজমিন গোয়ালন্দ বাজারে সনি র‌্যাংগস শোরুমের মালিক মোঃ সুলতান মাহমুদ কে দেখা যায় কুলফি মালাই কিনছে। এ সময় কথা হয় তার সঙ্গে তিনি বলেন,  গ্রীষ্মের এই গরমে পাথর আলী চাচার কুলফির জুরি নাই, বেশ মজা হয় বলে আমি প্রায়ই কুলফি মালাই খাই, পাথর আলী চাচার ছেলে শমশের আলী শেখ তিনি ভ্যানে করে ঘুরে ঘুরে এই কুলফি মালাই বিক্রি করে থাকেন। 

 গোয়ালন্দ বাজারে কেনাকাটা করতে আসা শাকিল সরদার সাথে জানান, আমরা যখন স্কুলে পড়তাম তখন পাথর আলী চাচার নারকেলের আইসক্রীম খেতাম ২টাকা, কুলফিও খেয়েছি অনেক, চাচা কুলফি বানান আর ওনার ছেলের শমশের আলী বিক্রি করেন। তাদের কাছে ৩০টাকা থেকে শুরু করে ১৫০ টাকা দামের কুলফি মালাই পাওয়া যায়। তবে দাম আগের থেকে এখন কিছুটা বেশি।

 হিরু মৃধা নামের স্থানীয় এক ব্যক্তি বলেন, এই গরমের আরাম কুলফি মালাই। দাম কত সেটা বিষয় না চাচার বানানো কুলফি এক বার যে খাবে তাকে আবার খেতে হবে। অনেকেই বলে কুষ্টিয়ার কুলফি বেশি মজা তবে আমাদের গোয়ালন্দের পাথর আলী চাচার কুলফি কুষ্টিয়ার কুলফি থেকে কোন অংশে কম না।

 কথা হয় কুলফি বিক্রেতা শমশের আলী শেখ এর সাথে তিনি বলেন, এই ব্যবসা শিখেছেন তার বাবার পাথর আলী শেখের কাছ থেকে। বাবা প্রায় ৪০ বছর নারকেলের আইসক্রীম ও কুলফি বিক্রি করেছেন, আমি বাবার সাথে প্রায় ১৫ বছর এই কুলফি বিক্রি করছি। এখনো বাবাই এই কুলফি বাসায় বানিয়ে দেয় আমি ভ্যানে করে সারা গোয়ালন্দ উপজেলা বিক্রি করে থাকি, আমাদের কাছে বর্তমানে ৩০ টাকা থেকে শুরু করে ১৫০ টাকা দামের কুলফি মালাই পাওয়া যায়। গরম বেশি হওয়ায় কুলফি মালাই বিক্রি বেড়েছে আগের থেকে অনেক বেশি।

দক্ষিণবাড়ী গ্রামে আনারসের সমর্থকের মাথা ফাটালো প্রতিপক্ষের সমর্থকেরা
পাংশায় শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত
গোয়ালন্দে সাপ্তাহিক গণশুনানিতে দ্রুতই মিলছে সমস্যার সমাধান
সর্বশেষ সংবাদ