ঢাকা রবিবার, মে ১৯, ২০২৪
বালিয়াকান্দিতে কৃষ্ণচূড়ায় সেজেছে প্রকৃতি ঃ মুগ্ধ প্রকৃতি প্রেমিরা
  • তনু সিকদার সবুজ
  • ২০২৪-০৫-০৫ ১৫:৩৬:২১

 সবুজ চিকন পাতা। ফাঁকে লাল কৃষ্ণচূড়া ফুল। দেখলেই যেন চোখ জুড়িয়ে যায়। ঘামঝরা দুপুরে কৃষ্ণচূড়ার ছায়া যেন প্রশান্তি এনে দিচ্ছে মানুষের মনে।

 বৈশাখের রোদ্দুরের সবটুকু উত্তাপ গায়ে মেখে নিয়েছে রক্তিম পুষ্পরাজি। সবুজ পাতার মাঝে যেন জ্বলছে আগুন! লাল ও হলুদ রঙের ফুলের দেখা মিলছে বেশি, যা দূর থেকেও পথচারীদের দৃষ্টি আকর্ষণ করে।

 কৃষ্ণচূড়ার সৌন্দর্য্যে মুগ্ধ হয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম লিখেছেন, ‘কৃষ্ণচূড়ার রাঙা মঞ্জুরি কর্ণে/আমি ভুবন ভোলাতে আসি গন্ধে ও বর্ণে’। কৃষ্ণচূড়া তার রঙ যেন সতেজ করে দেয় পথিকের মন।

 এমনই সৌন্দর্য্য দেখা মিলছে রাজবাড়ী জেলার বালিয়াকান্দির পথে পথে। চরম গরমে মানুষে অবস্থা যখন হাসফাস তখন যেন চোখের ক্লান্তি মুছে দিচ্ছে কৃষ্ণচূড়া ফুল।

 বালিয়াকান্দি উপজেলার নারুয়া, বহরপুর, ইসলামপুর জামালপুরসহ প্রতিটি ইউনিয়নের রাস্তায় রাস্তায় শোভা পাচ্ছে কৃষ্ণচূড়া।

 গতকাল রবিবার বিকালে বালিয়াকান্দির বহরপুর ইউনিয়নের আবাসন প্রকল্প এলাকায় যাবার পথে একটি কৃষ্ণচূড়া গাছকে কেন্দ্র করে সেলফি তুলতে ব্যস্ত দেখা যায় কয়েকজনকে। তারা বলেন, আবাসন প্রকল্প এলাকাটি একটি প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি। সেখানে যাবার পথেই এই গাছটি থাকায় আর ছবি তোলার লোভ সামলাতে না পেরে এখানেই নেমে পরেছি।

 স্নিগ্ধা দাস বলেন, লাল কৃষ্ণচূড়ার ফুলের সৌন্দর্য দারুণ লাগে। এজন্য গাছ খুঁজে চলে আসা। ছবি তুলছি, খুব ভালো লাগছে।

 সুরভী আক্তার নামের আরেক দর্শনার্থী বলেন, আমরা খুব একটা বাইরে বের হতে পারি না। এইদিক দিয়েই যাচ্ছিলাম তাই পথে কৃষ্ণচূড়া ফুলের সৌন্দর্য দেখে এখানে না থেমে পারলাম না।

 কাউসার নেওয়াজ নামের এক যুবক বলেন, আমরা পাশেই থাকি। প্রায় বিকেলে এই রাস্তায় হাঁটাহাঁটি করি। খুব সুন্দর লাগে এই মৌসুমে রাস্তাটি দিয়ে বিকেলে হাঁটতে।

 শিক্ষক ও সংগঠক মুন্সী আমীর আলী বলেন, ফুল স্রষ্টার এক অপার সৃষ্টি। পৃথিবীতে নানা প্রজাতির ফুল আছে। তারমধ্যে বাংলাদেশে প্রকৃতির এক অনির্বাণ শিখার মত কৃষ্ণচূড়া মাথা উঁচিয়ে আছে। বাড়ীর বা কোন প্রতিষ্ঠানের সম্মুখভাগে কৃষ্ণচূড়া যেন আমাদের অভ্যর্থনার কাজটি করে থাকে। কৃষ্ণচূড়াকে আমার সৌন্দর্যের প্রতিবাদি প্রতীক বলে মনে হয়। প্রতিটি সৌন্দর্যের বুকেই থাকে অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়াবার শপথ।

 
মেলার লটারিতে মোটর সাইকেল পেল মা; কপাল পুড়ল মেয়ের!
দৌলতদিয়া ঘাটে উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোস্তফা মুন্সীর পথসভা অনুষ্ঠিত
দক্ষিণবাড়ী গ্রামে আনারসের সমর্থকের মাথা ফাটালো প্রতিপক্ষের সমর্থকেরা
সর্বশেষ সংবাদ