ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
গোয়ালন্দে শিক্ষার্থীদের বীরত্বগাঁথা গল্প শোনালেন বীর মুক্তিযোদ্ধারা
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৫-২৩ ১৬:১০:২৩

 গোয়ালন্দে নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণের লক্ষ্যে গতকাল ২৩শে মে দুপুরে গোয়ালন্দ উপজেলা পরিষদের হল রুমে স্কুল, কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের যুদ্ধকালীন বীরত্বগাঁথা গল্প শোনালেন বীর মুক্তিযোদ্ধারা।

 মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন প্রকল্প এ অনুষ্ঠানের আয়োজন করে।

 অনুষ্ঠানের শুরুতে অতিথিদের ফুলের পাপড়ি ছিটিয়ে বরণ করে নেয় শিক্ষার্থীরা। পরে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অতিথিদেরকে ফুল দিয়ে শুভেচ্ছা ও উত্তরীয় পড়িয়ে দেয়া হয়।

 গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্রের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন প্রকল্প পরিচালক নূরুল আমিন বক্তব্য রাখেন।

 অনুষ্ঠানে শিক্ষার্থীদের যুদ্ধকালীন বীরত্বগাথা গল্প শোনান, বীর মুক্তিযোদ্ধা ও রাজবাড়ী জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফকীর আব্দুল জব্বার, গোয়ালন্দ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আঃ সামাদ মোল্লা, বীর মুক্তিযোদ্ধা মোঃ ওমর আলী শেখ ও আব্দুর রাজ্জাক। অনুষ্ঠান সঞ্চালনা করেন গোয়ালন্দ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মাসুদুর রহমান। 

 এ সময় মুক্তিযোদ্ধারা তাদের বক্তব্যে বলেন, শিক্ষার্থীদের মধ্যে মুক্তিযুদ্ধের ইতিহাস চর্চা বৃদ্ধি ও মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তোলার লক্ষ্যে এ অনুষ্ঠান সময়োপযোগী। ‘দৃঢ় আদর্শ ও চেতনায় উজ্জীবিত হয়ে আমরা মহান মুক্তিযুদ্ধে গিয়েছিলাম। মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা এ দেশ স্বাধীন করেছি। এখন নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে এবং এ চেতনা ধারণ করতে হবে। তাই মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মকে জানান দিতে হবে।

 এ সময় শিক্ষার্থীরা বলেন, দেশের শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাদের সংস্পর্শে আসতে পেরে এবং তাদের মুখে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পেরে আমরা খুবই আনন্দিত। কিভাবে আমরা স্বাধীনতা পেয়েছি সেই গল্প আমরা আজকে শুনেছি। মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে অনেক অজানা কিছু জানতে পেরেছি। অনেক ভাল লাগছে আজকে।

 পরে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ ভিত্তিক কুইজে অংশগ্রহণ করেন এবং বিজয়ীদের উপহার ও সনদপত্র তুলে দেন অতিথিবৃন্দ।

 

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ