ঢাকা শুক্রবার, জুন ১৪, ২০২৪
নতুন কারিকুলাম ঃ বালিয়াকান্দিতে প্রশিক্ষণ নিচ্ছেন ১১৩ জন শিক্ষক
  • সোহেল মিয়া
  • ২০২৪-০৬-১০ ১৮:০৯:১২

রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলাতে জীবন ও জীবিকা বিষয়ে ৫দিন এবং ডিজিটাল প্রযুক্তি (প্রোগ্রামিং এন্ড নেটওয়ার্কিং) বিষয়ের ওপর গতকাল ১০ই জুন থেকে চার দিন ব্যাপী নতুন শিক্ষাক্রম বিস্তরণ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে।

 বালিয়াকান্দি উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে ও সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম, মাউশির বাস্তবায়নে প্রশিক্ষণটি অনুষ্ঠিত হচ্ছে বালিয়াকান্দি সরকারি পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে। এতে উপজেলার মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১১৩জন বিষয় ভিত্তিক শিক্ষক  প্রশিক্ষণ গ্রহণ করছেন।

 বালিয়াকান্দি উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও কোর্স পরিচালক পারমিস সুলতানা জানান, গতকাল ১০ই জুন থেকে শুরু হওয়া জীবন ও জীবিকা বিষয়ের প্রশিক্ষণ চলবে আগামী ১৪ জুন। এতে অংশ নিচ্ছেন ৭৬ জন। আর ডিজিটাল প্রযুক্তি (প্রোগ্রামিং এন্ড নেটওয়ার্কিং) বিষয়ের প্রশিক্ষণ চলবে ১৩ জুন পর্যন্ত। এতে অংশ নিচ্ছেন ৩৭ জন শিক্ষক। ১১৩ জন প্রশিক্ষণার্থীর জন্য ৬ জন উপজেলা মাস্টার ট্রেইনার রয়েছেন। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত প্রশিক্ষণ চলবে।

 বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার কাবেরী রায়ের সভাপতিত্বে প্রশিক্ষণের প্রথম দিনে প্রশিক্ষণ কেন্দ্র পরিদর্শন করেছেন রাজবাড়ী জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান।

 পরিদর্শনকালে জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় দক্ষ ও অভিজ্ঞ জনশক্তি তৈরিতে নতুন শিক্ষা কারিকুলাম বাস্তবায়নের কোন বিকল্প নেই। আমাদের আগামী প্রজন্মকে মুখস্ত বিদ্যা থেকে সরিয়ে এনে হাতেকলমে বাস্তব জ্ঞান অর্জন করে চ্যালেঞ্জ মোকাবেলায় তাদেরকে প্রস্তুত করতে নতুন শিক্ষা কারিকুলাম বড় ভূমিকা পালন করবে। আপনারা যারা শ্রেণি শিক্ষক রয়েছেন, আপনারা মনেপ্রাণে কারিকুলাম বিস্তরণ বাস্তবায়নে কাজ করবেন এটা আমাদের প্রত্যাশা। মনে রাখবেন- নতুন কারিকুলাম বাস্তবায়নে আপনারা সম্মুখ যোদ্ধা। 

 উপজেলা নির্বাহী অফিসার কাবেরী রায় নতুন শিক্ষা কারিকুলামের গুরুত্ব ও উদ্দেশ্য তুলে ধরে বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত দেশপ্রেমিক, উৎপাদনমূখী, অভিযোজনে সক্ষম সুখী ও বৈশ্বিক নাগরিক গড়ে তোলায় নতুন কারিকুলামের মূল লক্ষ্য। গুজবকে প্রতিহত করে নতুন কারিকুলাম সংক্রান্ত বিভ্রান্তি দূরীকরণে সঠিকভাবে প্রশিক্ষিত হওয়ার গুরুত্ব তুলে ধরেন তিনি।

 এ সময় প্রশিক্ষণার্থীদের পক্ষ থেকে অভিব্যক্তি প্রকাশ করেন শিক্ষক দয়াল চন্দ্র মন্ডল, লাবনী আক্তার মুন্নি ও মলয় কান্তি সরকার।

গোয়ালন্দে এসিল্যান্ডের অভিযানে দুই একর খাস জমি উদ্ধার
গোয়ালন্দে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত
গোয়ালন্দের ২১জন জেলের মাঝে বকনা বাছুর বিতরণ
সর্বশেষ সংবাদ