ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
দেবগ্রামে অবৈধ বালু উত্তোলনের ড্রেজিং পাইপ ধ্বংস করলো প্রশাসন॥জরিমানা
  • মইনুল হক মৃধা
  • ২০২৪-০৭-১১ ১৫:১৮:৩৫

দৈনিক মাতৃকণ্ঠ পত্রিকায় সচিত্র সংবাদ প্রকাশের পর রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নের পিয়ার আলীর মোড় সংলগ্ন কাউয়ালজানি ও তেনাপচা এলাকায় মরা পদ্মা নদী হতে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। পাশাপাশি অবৈধভাবে বালু উত্তোলন কাজে ব্যবহৃত ২০০ ফুট পাইপ ধ্বংস ও এক ড্রেজার মালিককে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

 জানা যায়, উপজেলার দেবগ্রাম ইউনিয়নের পিয়ার আলীর মোড় সংলগ্ন কাউয়ালজানি ও তেনাপচা এলাকায় মরা পদ্মা নদী হতে দীর্ঘদিন যাবত অবৈধভাবে ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করছিল স্থানীয় এক ইউপি সদস্য ও এলিট নামে আরেক ব্যক্তি। উত্তোলিত বালু বিভিন্ন স্থানে বিক্রি করে চক্রটি হাতিয়ে নিচ্ছিল মোটা অঙ্কের টাকা। এতে করে খালপাড়ের বসতবাড়ী, ভিটেমাটি, ফসলি জমি এমনকি নিকটস্থ একটি প্রাইমারী স্কুল ঝুঁকির মধ্যে রয়েছে। 

 এ বিষয়ে গত ১০ই জুলাই দৈনিক মাতৃকণ্ঠ পত্রিকায় সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়। সংবাদ প্রকাশের পর বিষয়টি উপজেলা প্রশাসনের নজরে আসে। এর পরিপ্রেক্ষিতে গতকাল ১১ই জুলাই দুপুরে সেখানে অভিযান চালান উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জ্যোতি বিকাশ চন্দ্র ।

 গোয়ালন্দ উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, উপজেলার কোথাও কোন প্রকার অবৈধ ড্রেজার ও ভেকু দিয়ে মাটি কাটতে পারবে না। অবৈধভাবে নদী থেকে বালু-মাটি উত্তোলন বন্ধে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে। 

 তিনি আরও বলেন, আজ দুইটি ড্রেজার মেশিনের পাইপ ধ্বংস করা হয়েছে এবং একজনকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ও অপর একজনকে পাওয়া যায়নি। এ বিষয়ে তাদের সতর্ক করা হয়েছে তারা আর কখনো ড্রেজিং ব্যবহার করে মাটি বা বালু উত্তোলন করতে পারবে না।

 
পাংশায় প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতির দুর্নীতির প্রতিবাদে শিক্ষকদের সংবাদ সম্মেলন
বহরপুরে ইসলামী ছাত্র শিবিরের  উদ্যোগে ছাত্র সমাবেশ অনুষ্ঠিত
সরকার পরিবর্তনের পরদিন দখল হয়ে যায় অন্তারমোড়-রাখালগাছি খেয়া ঘাট
সর্বশেষ সংবাদ