ঢাকা বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০২৪
দায়িত্ব দিয়ে দর্শকের গ্যালারিতে চলে যাবেন না: ড. ইউনূস
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৪-০৯-১১ ১৬:৫২:৫৭

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, আমরা সংস্কার চাই। আমার একান্ত অনুরোধ, দেশ সংস্কারের যে গুরুদায়িত্ব দিয়েছেন সে দায়িত্ব দিয়ে দর্শকের গ্যালারিতে চলে যাবেন না। আপনারা আমাদের সঙ্গে থাকুন। আমরা একসঙ্গে সংস্কার করবো।

 সংস্কার নিয়ে তিনি আরও বলেন, আপনারা নিজ নিজ জগতে সংস্কার আনুন। একটি জাতির সংস্কার শুধু সরকারের সংস্কারের ওপর নির্ভর করে না।
 আইনশৃঙ্খলা নিয়ে তিনি বলেন, কেউ আইন নিজের হাতে তুলে নেবেন না। আইন নিজের হাতে তুলে নিয়ে সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করলে আমরা অবশ্যই তাকে শাস্তির আওতায় নিয়ে আসবো।

বুধবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতির উদ্দেশ্মে দেওয়া ভাষণে এ কথা বলেন ড. ইউনূস। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব গ্রহণের পর জাতির উদ্দেশে এটি ড. ইউনূসের দ্বিতীয় ভাষণ। গত ২৫ আগস্ট জাতির উদ্দেশে প্রথম ভাষণ দেন তিনি।

ড. ইউনূস আরও বলেন, আমাদের পোশাক এবং ওষুধ শিল্পের কর্মীদের কর্মকুশলতা বিশ্বকে মুগ্ধ করেছে। আমরা এ দুই শিল্পকে বিশ্বের সম্ভাব্য শীর্ষে নিয়ে যেতে চাই। দুর্বল করার তো প্রশ্নই আসে না।

তিনি বলেন, আমরা এ দুই খাতের বিদেশি ক্রেতাদের একত্র করে সহযোগিতা চাইবো। যেন বাংলাদেশের এ শিল্প দুটি বিশ্বের অন্য দেশের চাইতে আস্থাযোগ্য হয়ে গড়ে উঠতে পারে। সব কিছুই সম্ভব যদি আমরা শ্রমিক-মালিক সম্পর্কটা আনন্দদায়ক জায়গায় নিয়ে যেতে পারি।

ভাষণে ড. ইউনূস বলেন, জুলাই মাসে স্বৈরাচারবিরোধী আন্দোলনে নিহতদের পরিবারের পাশে দাঁড়াতে ও আহতদের সর্বোত্তম চিকিৎসা নিশ্চিত করতে করা হয়েছে জুলাই গণহত্যা স্মৃতি ফাউন্ডেশন। এই ফাউন্ডেশনের কার্যক্রম চালানোর জন্য দান করতে দেশের সর্বস্তরের মানুষ এবং প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে পদত্যাগ করে ভারতে পালিয়ে যান তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৮ আগস্ট ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান উপদেষ্টা করে গঠিত হয় অন্তর্বর্তী সরকার।

২শ’ কোটি ডলারের বেশি নতুন সহায়তার প্রতিশ্রুতি বিশ্বব্যাংকর
নির্বাহী ম্যাজিস্ট্রেটের ক্ষমতা পেলো সেনাবাহিনী
যানজট সমস্যার সমাধান খোঁজার নির্দেশ প্রধান উপদেষ্টার
সর্বশেষ সংবাদ