ঢাকা বুধবার, সেপ্টেম্বর ১৮, ২০২৪
রাজবাড়ীর বসন্তপুরে নিম্নমানের কয়লায় ইটভাটা মালিকের ব্যাপক আর্থিক ক্ষতি
  • আশিকুর রহমান
  • ২০২৪-০৯-১৩ ১৫:৪৩:০৬

রাজবাড়ী সদর উপজেলার একটি ইটভাটায় নিম্নমানের ও বালু মেশানো কয়লার কারণে ইটের ব্যাপক আর্থিক ক্ষতি হয়েছে।

 বসন্তপুর ইউনিয়নের বড় ভবানীপুর এলাকার এফএবি ইটভাটার মালিক মোঃ কামাল মিয়া এমন অভিযোগ তুলেছেন।

 তিনি এ ঘটনার জন্য কয়লা সরবরাহকারী প্রতিষ্ঠান ফরিদপুরের করিম ট্রেডিংকে দায়ী করেছেন। তবে ওই প্রতিষ্ঠানের কর্মকর্তারা বিষয়টি অস্বীকার করে ভাটা কর্তৃপক্ষের কারিগরি সমস্যার ওপর দায় চাপিয়েছেন। 

 গতকাল ১৩ই সেপ্টেম্বর সকালে সরেজমিনে গিয়ে দেখা যায়, এফএবি ইটভাটায় ইট পোড়ানোর কিলিন বা ছাঁচে সারি করে রাখা হয়েছে কয়েক লাখ ইট। কর্তৃপক্ষের ভাষ্য, নিম্নমানের কয়লা দিয়ে পোড়ানোর কারণে ইটগুলো ঠিকমতো আগুনের তাপ পায়নি। এ কারণে এই ইট কোনো কাজে ব্যবহার করা যাবে না। 

 ভাটা মালিক মোঃ কামাল মিয়া বলেন, চলতি মৌসুমের শেষের দিকে করিম ট্রেডিং থেকে প্রায় ২৮৫ টন কয়লা কিনেছি। কিন্তু কয়লাগুলো নিম্নমানের ও বালু মেশানো ছিল। যা আমি আগে বুঝতে পারিনি। এ কয়লা দিয়ে ইট পোড়ানোর পর আমার প্রায় দেড় রাউন্ড ইট নষ্ট হয়ে গেছে। এতে আমার প্রায় এক কোটি ২০ লাখ টাকার ক্ষতি হয়েছে।

 তিনি বলেন, এক রাউন্ড ইটে প্রায় ৯ লাখ ইট পোড়ানো হয়। দেড় রাউন্ড ইটের মধ্যে আমার সাড়ে ১৪ লাখ ইট নষ্ট হয়েছে। করিম ট্রেডিং নিম্নমানের কয়লা সরবরাহ করায় আমি এখন ব্যাংক ঋণসহ আর্থিক সংকটে পড়ে গেছি। আমার ব্যবসায়িক অবস্থান ধরে রাখতে পারছি না। বিষয়টি করিম ট্রেডিংয়ের কর্মকর্তাদের জানালে তারা ভাটায় এসে নষ্ট ইটগুলো দেখে গেছেন। তবে তারা আমাকে কোন ক্ষতিপূরণ দেননি।

 ফরিদপুর সদরের ধলারমোড়ের জেএসবি ইটভাটা ও কানাইপুরের হাক্কানি ইটভাটাসহ অনেক ভাটা ব্যবসায়ীই করিম ট্রেডিংয়ের এমন নিম্নমানের কয়লা পেয়ে ব্যবসা থেকে ছিটকে পড়ছেন বলেও অভিযোগ করেন তিনি। 

 করিম ট্রেডিংয়ের বিপণন কর্মকর্তা শেখ রাকিবুল ইসলাম বলেন, আমাদের কয়লায় কোনো সমস্যা নেই। আমরা ফরিদপুর ও রাজবাড়ী জেলার প্রায় ৫০টি ইটভাটায় কয়লা সরবরাহ করি। কোনো মালিকের কাছ থেকে এমন অভিযোগ পাইনি। এফএবি ইটভাটা মালিকের কাছে আমরা টাকা পাব। সেটা নিয়ে গড়িমসি করার জন্য হয়তো তিনি এমন বানোয়াট অভিযোগ দিতে পারেন।

 তিনি বলেন, আমরা এফএবি ইটভাটা পরিদর্শন করেছি। আমরা সেখানে কয়লার কোনো সমস্যা দেখতে পাইনি। সেখানে তাদের নিজস্ব কারিগরি সমস্যার কারণে ইটের মান খারাপ হয়েছে। তাদের ইট পোড়ানোর কারিগরদের অদক্ষতার কারণে তাদের ইটের মান খারাপ হয়েছে।

 

 

রাজবাড়ী-২ আসনের সাবেক এমপি ও উপজেলা চেয়ারম্যানসহ ১০জনের বিরুদ্ধে কোর্টে মামলা
 ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে রাজবাড়ী জেলার তিন শহীদের তালিকা প্রনয়ণ
বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য রাজবাড়ীতে রাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের অর্থ প্রদান
সর্বশেষ সংবাদ