ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে ইলিশ রক্ষা অভিযানে ৯দিনে ৯২জন জেলের কারাদন্ড
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-১০-২২ ১৫:৪১:৫৫

ইলিশের প্রধান প্রজনন মৌসুম উপলক্ষে গত ১৪ই অক্টোবর থেকে দেশব্যাপী ইলিশ মাছ আহরণ, পরিবহণ, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময়ের উপর ২২ দিনের সরকারী নিষেধাজ্ঞা শুরু হয়েছে, যা আগামী ৪ঠা নভেম্বর সমাপ্ত হবে।
  নিষেধাজ্ঞার ১ম দিন থেকেই রাজবাড়ী জেলাধীন পদ্মা নদীতে পুলিশ, র‌্যাব ও আর্মড ব্যাটালিয়ন আনসার সদস্যদের সহযোগিতায় জোরালোভাবে অভিযান পরিচালনা করছে প্রশাসন ও মৎস্য বিভাগ। 
  অভিযানকালে আটক জেলেদেরকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে জেল-জরিমানার পাশাপাশি উদ্ধারকৃত ইলিশ মাছ বিভিন্ন এতিমখানায় প্রদান এবং জব্দকৃত জাল নদীর পাড়ে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হচ্ছে।
  পদ্মা নদীতে অভিযানের পাশাপাশি বিভিন্ন হাট-বাজারে অভিযান চালিয়ে অবৈধভাবে আহরণকৃত ইলিশ মাছ ও নিষিদ্ধ কারেন্ট জাল বিক্রেতাদেরও দন্ড প্রদান করা হচ্ছে।  
  রাজবাড়ী জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল জানান, নিষেধাজ্ঞার ৯ম দিনে গতকাল ২২শে অক্টোবর জেলাধীন পদ্মা নদীর বিভিন্ন অংশে মোট ১৯টি অভিযান পরিচালনা করা হয়। এর মধ্যে ১০টিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ১০ জন জেলেকে বিভিন্ন মেয়াদে (১ জনকে ৩ মাসের ও ৯ জনকে ১৫ দিনের) কারাদন্ড প্রদান এবং ১ জন জেলেকে ৩ হাজার টাকা জরিমানা করা হয়। এর পাশাপাশি ২৫ কেজি ইলিশ মাছ উদ্ধার করে এতিমখানায় প্রদান এবং জব্দকৃত ১ লক্ষ ৭০ হাজার মিটার কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।
  জেলা মৎস্য কর্মকর্তা জয়দেব পাল আরো জানান, গতকাল ২২শে অক্টোবর পর্যন্ত অভিযানের ৯ দিনে ৯২ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান, ৪০ হাজার টাকা জরিমানা আদায়, ১২ লক্ষ ৩৫ হাজার মিটার কারেন্ট জাল ও প্রায় ১ হাজার মিটারের ৫টি সাধারণ জাল জব্দ করে জনসম্মুখে আগুনে পুড়িয়ে ধ্বংস, জব্দকৃত ২৪৭ কেজি ইলিশ এতিমখানায় প্রদান এবং জেলেদের ফেলে যাওয়া ৩টি ইঞ্জিন চালিত নৌকা প্রকাশ্য নিলামে ৭৩ হাজার টাকায় বিক্রি করা হয়েছে। চলমান ইলিশ রক্ষা অভিযান জোরদারের পাশাপাশি আরও কঠোর পদক্ষেপ নেয়া হবে। সরকারী নির্দেশ অমান্য করে মৎস্য আহরণকারীদের জেল-জরিমানাসহ নৌকা, ট্রলার ও জাল বাজেয়াপ্ত করা হবে। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ