ঢাকা শনিবার, ডিসেম্বর ৫, ২০২০
জাপানে প্রবাসী বাংলাদেশীদের সাথে নবনিযুক্ত রাষ্ট্রদূতের মতবিনিময় সভা
  • টোকিও প্রতিনিধি
  • ২০২০-১০-২৬ ০০:২৭:৩৯
জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে গতকাল ২৫শে অক্টোবর সকালে মতবিনিময় সভায় নবনিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদকে প্রবাসী বাংলাদেশীরা ফুলেল শুভেচ্ছা জানান -মাতৃকণ্ঠ।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ গতকাল ২৫শে অক্টোবর সকালে জাপান প্রবাসী বাংলাদেশীদের সাথে পরিচত হন এবং মতবিনিময় করেন। 

  রাষ্ট্রদূত হিসাবে নিয়োগ পাওয়ার পর যথাযথ স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে প্রবাসীদের সাথে এটাই তাঁর প্রথম বৈঠক। যেখানে প্রবাসীদের কল্যাণে বিভিন্ন আলোচনা করা হয়। 

  দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রদূত সবাইকে স্বাগত ও শুভেচ্ছা জানান। এ সময় প্রবাসীদের পক্ষ থেকে মান্যবর রাষ্ট্রদূতকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

পরিচয় পর্বের পরে উন্মুক্ত আলোচনায় রাষ্ট্রদূত গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তিনি কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ ও যুদ্ধাহত বীর মক্তিযোদ্ধাদের এবং সম্ভ্রম হারানো দুই লক্ষ মা-বোনদের। রাষ্ট্রদূত শ্রদ্ধাভরে স্মরণ করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ই আগস্ট কালরাতে দেশদ্রোহী ঘাতকের নির্মম বুলেটে শাহাদাৎবরণকারী শহীদদের।

  রাষ্ট্রদূত বলেন, “মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে আস্থা ও বিশ্বাসের সাথে আমাকে এই মহান দায়িত্ব পালনের জন্য নিযুক্ত করেছেন, আমি তাঁর আস্থা ও মর্যাদা রক্ষায় আমার মেধা ও শ্রম দিয়ে সর্বাত্মক চেস্টা করবো, ইনশাল্লাহ”। এ প্রচেষ্টায় সফল হতে তিনি প্রবাসীদের সহযোগিতা ও গঠনমূলক পরামর্শ কামনা করেন। বর্তমানে করোনা মহামারির এই সময়ে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস স্বাস্থ্যবিধি মেনে ‘মুজিব বর্ষের’ অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করছে উল্লেখ করে রাষ্ট্রদূত আগত অতিথিদের দূতাবাস ভবনের তৃতীয় তলায় সদ্য উন্মুক্ত “বঙ্গবন্ধু কর্নার” পরিদর্শন করার আহ্বান জানান।  

  পরে বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন পর্যায়ের ব্যক্তিগণ আলোচনায় অংশ নিয়ে রাষ্ট্রদূতকে জাপানে স্বাগত জানান এবং দূতাবাসের কাছে তাঁদের বিভিন্ন দাবী ও পরামর্শ উপস্থাপন করেন। রাষ্ট্রদূত তাঁদের বক্তব্য মনোযোগ দিয়ে শুনেন এবং তাঁদের উত্থাপিত বিভিন্ন সমস্যা সমাধানের আশ্বাস প্রদান করেন এবং ভবিষ্যতে আরো বড় পরিসরে প্রবাসীদের নিয়ে নানাবিধ অনুষ্ঠানে আয়োজনসহ একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

  আলোচনা শেষে রাষ্ট্রদূত টোকিওস্থ আকাবানে কিতা কুমিন সেন্টারে হিন্দু ধর্মানুসারী প্রবাসীদের আয়োজনে দুর্গাপূজার মন্ডপ পরিদর্শনে যান। রাষ্ট্রদূত তাঁদের সাথে কুশল বিনিময় করেন ও দুর্গা পূজার শুভেচ্ছা জানান।  

 

জাতিসংঘে রোহিঙ্গা সঙ্কটের জরুরী সমাধানের প্রস্তাব গৃহীত
ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৮৯ লাখ ছাড়িয়েছে
গভীর সমুদ্রে গবেষণায় বহু-অংশীজন ভিত্তিক অংশীদারিত্ব গড়ে তোলার আহ্বান বাংলাদেশের
সর্বশেষ সংবাদ