ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে বে-আইনীভাবে গেজেটভুক্ত ১৩১জন মুক্তিযোদ্ধার বাছাই ৯ জানুয়ারী
  • দেবাশীষ বিশ্বাস
  • ২০২০-১২-৩০ ১৩:০৯:৩৭

আগামী ৯ই জানুয়ারী রাজবাড়ীতে নতুন করে মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই শুরু হবে। জেলার ৫টি উপজেলার ১৩১ মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই হবে বলে জানিয়েছেন উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ। 

  উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, জেলার সদর উপজেলায় ৩৫ জন, গোয়ালন্দ উপজেলায় ৩০ জন, পাংশা উপজেলায় ২৯ জন, কালুখালী উপজেলায় ১১ জন এবং বালিয়াকান্দি উপজেলায় ২৬ জন মুক্তিযোদ্ধাদের নতুন করে যাচাই বাছাই শুরু হবে।

  জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের(জামুকা) অনুমোদন ছাড়া যেসব বীর মুক্তিযোদ্ধা গেজেটভুক্ত হয়েছেন, তাদের তালিকা আগামী ৯ই জানুয়ারী যাচাই-বাছাই করবে সরকার। তবে কোন মুক্তিযোদ্ধার নাম ভারতীয় তালিকা বা লাল মুক্তিবার্তা বা মন্ত্রনালয়ের অন্তর্ভুক্ত রয়েছেন তাদের যাচাই বাছাই হবে না।

  এ নিয়ে মুক্তিযোদ্ধাদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। অনেকেই বলেছেন যাচাই বাছাইয়ের নামে মুক্তিযোদ্ধাদের হয়রানি করা হচ্ছে। তবে ভিন্ন মত পোষণ করেছেন অনেক মুক্তিযোদ্ধরা। তারা জানিয়েছেন অনেক মুক্তিযোদ্ধাদের কারণে তাদের বিভিন্ন কথা শুনতে হয়। ১৩১জন মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই সহ সারা দেশে প্রায় ৪০ হাজার মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই সঠিক সিদ্ধান্ত।

  এরই মাঝে মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই সম্পন্ন করতে সব ধরণের প্রস্তুতি গ্রহণ করেছেন জেলার ৫টি উপজেলার নির্বাহী কর্মকর্তাগণ। সেই সিধান্ত অনুযায়ী, স্থানীয় এমপি যদি মুক্তিযোদ্ধা হন তাহলে তিনি অথবা জামুকা মনোনীত প্রতিনিধি মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির নেতৃত্বে দিবেন। কমিটির অপর সদস্যরা হলেন স্থানীয় এমপি মনোনীত প্রতিনিধি ও জেলা প্রশাসক মনোনীত প্রতিনিধি। 

  এছাড়াও উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) কমিটির সদস্য সচিব হিসেবে দায়িত্ব পালন করবেন। রাজবাড়ী-১ আসনের(সদর উপজেলায়) সংসদ সংসদ্য কাজী কেরামত আলীর প্রতিনিধি হিসেবে কমিটিতে থাকবেন বীর মুক্তিযোদ্ধা এস এম নওয়াব আলী এবং গোয়ালন্দ উপজেলায় প্রতিনিধি হিসেবে থাকবেন এম.এ গফুর।

  নাম প্রকাশ না করার শর্তে বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়েনের ২জন মুক্তিযোদ্ধা জানিয়েছেন, বর্তমানে মুক্তিযোদ্ধাদের নতুন করে যে যাচাই বাছাই শুরু হয়েছে সেটি মুক্তিযোদ্ধাদের হয়রানি করা মাত্র। নতুন করে যাচাই বাছাই বন্ধ করার দাবী জানান এসব মুক্তিযোদ্ধারা।

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ