ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
বাসে বাসে মাস্ক বিক্রি করে নানীর জন্য ওষুধ কেনে এতিম ইয়াসমীন
  • হেলাল মাহমুদ
  • ২০২১-০১-২১ ১৩:৫০:০২
রাজবাড়ী সদর উপজেলার গোয়ালন্দ মোড় এলাকায় বাসে মাস্ক বিক্রি করে এভাবেই জীবনযুদ্ধ চালিয়ে যাচ্ছে শিশু ইয়াসমীন -মাতৃকণ্ঠ।

কাজের জন্য শীতের ভোরেই বাড়ী থেকে বের হতে হয় এতিম শিশু ইয়াসমীন (৬)কে। এর পর শুরু হয় বাসে বাসে মাস্ক বিক্রি। হকারী করে মাস্ক বেঁচে আয় করা অর্থ দিয়েই চলে খাওয়া-পরা ও লেখাপড়াসহ নানীর জন্য ওষুধ কেনার খরচ। রাজবাড়ী সদর উপজেলার গোয়ালন্দ মোড় এলাকায় নানীর সাথে বাসা ভাড়া থেকে এভাবেই জীবনযুদ্ধ চালিয়ে যাচ্ছে ইয়াসমীন।  

  গতকাল ২১শে জানুয়ারী সকালে গোয়ালন্দ মোড় এলাকায় অপেক্ষমান একটি বাসে মাস্ক বিক্রির এক ফাঁকে আলাপকালে ইয়াসমীন ওর জীবনের কাহিনী শোনায়। 

  ইয়াসমীন জানায়, গোয়ালন্দ মোড়ের স্টপেজে বাস দাঁড়ালে সে তাতে উঠে মাস্ক বিক্রি করে। কখনো কখনো মাস্ক বেচতে বেচতে রাজবাড়ী পর্যন্ত যাওয়া-আসা করে। ২টাকা পিস দরে মাস্ক কিনে এনে ৫ টাকায় ১টি এবং ১০ টাকায় ৩টি দরে বিক্রি করে। দিনভর ১শ’টির মতো মাস্ক বিক্রি করতে পারে। যে টাকা আয় হয় তা দিয়ে দৈনন্দিন খরচ চালানোসহ অসুস্থ নানীর জন্য ওষুধ কেনে। নানী কিডনীর সমস্যায় অসুস্থ থাকায় বাধ্য হয়ে তাকে এ পেশা বেছে নিতে হয়েছে। ইয়াসমীন আরও জানান, আগে সে বাসের মধ্যে মানুষের কাছে হাত পেতে দু’এক টাকা করে চাইতো। কেউ দিতো, আবার  কেউ দিতো না। এভাবে ভিক্ষা করতে ভালো লাগতো না। তাই সে প্রথমে চকলেট বিক্রি করা শুরু করে। চকলেট বিক্রি করতে করতে একপর্যায়ে বাসযাত্রীদের পরামর্শে সে মাস্ক বিক্রি করা শুরু করে। 

  সাবিনা ইয়াসমীন নামে বাসযাত্রী একজন শিক্ষিকা বলেন, এই ছোট্ট বয়সে ওর স্কুলে থাকার কথা। হেঁসে-খেলে বেড়ানোর কথা। অথচ ওকে মাস্ক বিক্রি করে জীবন চালাতে হচ্ছে, অসুস্থ বৃদ্ধা নানীর জন্য ওষুধ কিনতে হচ্ছে। বিষয়টি খুবই দুঃখজনক। মাস্ক বিক্রি করা দেখে ২০ টাকা দিয়ে ওর কাছ থেকে ৬টি মাস্ক কিনেছি। 

  আরেক বাসযাত্রী গোয়ালন্দ পৌরসভার হিসাবরক্ষক ওমর আলী বলেন, এতটুকু মেয়ে যেভাবে চিৎকার করে মাস্ক বিক্রি করে-তা দেখে খুব মায়া লাগে। শুনেছি মেয়েটির বাবা-মা কেউ নেই। তাই আমি ১০ টাকা দিয়ে ওর কাছ থেকে ৩টি মাস্ক কিনেছি।

  বাসের ড্রাইভার শাবিকুল হোসেন বলেন, প্রতিদিন ভোর থেকে মেয়েটি বাসে বাসে মাস্ক বিক্রি করে। আগে ওকে চকলেট বিক্রি করতেও দেখেছি। মাস্ক বিক্রি করতে করতে রাজবাড়ী পর্যন্ত আসা-যাওয়াও করে। আমরা ওকে কিছু বলি না, সহযোগিতাই করি।                                                           

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ